করোনা আমাদের কাছ থেকে কেড়ে নিয়েছে গোটা একটা বছর। ঘরে বন্ধ জীবন যেন পাখির খাচার মত কুড়ে কুড়ে খেয়েছে। সে যাই হোক একটা বছর পার করার পর আমরা আবারও নতুন ভাবে ফিরে এসেছিলাম সাধারণ জীবনে। কিন্তু নিস্তার নেই যেন। প্রবল বেগে ধেয়ে আসছে করোনার দ্বিতীয় ঢেউ। এ ঢেউ আগের বারের থেকেও ভয়ঙ্কর। 

20210418 214647

গত ২৪ ঘন্টায় ভারতে মোট করোনা আক্রান্ত হয়েছে ২ লাখ ৪১ হাজার ৩৯৪ জন। ২৪ ঘন্টায় ভারতে মারা গিয়েছে ১৫০১ জন। গত ২৪ ঘন্টায় পশ্চিমবঙ্গের করোনা আক্রান্ত সংখ্যা ৭৭১৩ জন। মূত্যু সংখ্যা ৩৪ জন।

অথাৎ বুঝতেই পারছেন এবার করোনা খুব কঠিন ভাবে আসতে চলেছে। আজ আমরা আলোচনা করবো খুব সামান্য একটি বিষয় নিয়ে যেটা খেয়াল রাখলে আপনি ও আপনার প্রিয় মানুষেরা মুক্তি পেতে পারেন করোনা থেকে।

ক) আপনি যদি মাক্স ছাড়া কারোর সামনে দাঁড়িয়ে কথা বলেন, সে ব্যাক্তির যদি করোনা হয়ে থাকে। এবং সে ব্যাক্তি যদি মাক্স ব্যবহার না করে থাকে তবে ৯০% চান্স আপনারও করোনা হতে পারে।

খ) আপনি যদি মাক্স ব্যবহার করে কোনো ব্যাক্তির সঙ্গে কথা বলেন। সে ব্যাক্তির যদি করোনা থাকে এবং আপনি যদি নিদিষ্ট দূরত্ব বজায় না রাখেন তবে ৩০% চান্স আছে আপনার করোনা হবার।

গ) করোনা পজিটিভ কোনো ব্যাক্তি যদি মাক্স ব্যবহার করে আপনার সঙ্গে কথা বলে, এবং আপনি যদি মাক্স ব্যবহার না করেন তবে ৫% রিক্স থাকে আপনার করোনা হবার।

ঘ) আপনি এবং আপনি যার সাথে কথা বলছেন তিনিও যদি মাক্স ব্যবহার করেন। এবং আপনাদের মধ্যে যদি কারো করোনা হয়ে থাকে। তবুও ১.৫% রিক্স থাকে করোনা হবার।

ঙ) দুজন ব্যাক্তি যদি মাক্স ব্যবহার করেন এবং ৬ ফিট দূরত্বে থেকে কথা বলেন। তবে কারো যদি করোনা থেকেও থাকে তবুও করোনা ছড়ানোর কোনো সম্ভবনা নেই।

অথাৎ সকলের সঙ্গে কথা বলার সময় ৬ ফিট দূরত্ব ও মাক্স ব্যবহার করুন।

এরকমই আরো তথ্য পেতে আমাদের সঙ্গে থাকুন। যুক্ত হন আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে- WhatsApp