ফিনিক্স বাংলায় সকলকে স্বাগত। আজ আমরা আলোচনা করবো বাগানবিলাস অর্থাৎ যে গাছটিকে আমরা কাগজ ফুল বলে চিনি সেই গাছের সঠিক কলম পদ্ধতি।

আমরা যারা বাগান করতে ভালোবাসি তারা কলম করার দিকে খুব আগ্রহী হই। এই ধরুন, বন্ধুর বাড়ি থেকে কোনো একটি সৌখিন গাছের ডাল এনে পুঁতে দিই নিজের বাগানে। তারপর দিনগোনা কখন গাছে পাতা গজাবে? ফুল ফুটবে? কিন্তু এর বেশিরভাগ সময়ই আমরা সঠিক পদ্ধতি অবলম্বন করিনা দেখে ডালটি গাছ হয়ে উঠতে পারে না।

আজ আমরা আলোচনা করবো ঠিক কোন পদ্ধতিতে কলম করলে ডালটি গাছ হয়ে উঠবে। বিভিন্ন গাছের কলম পদ্ধতি আলাদা হয়, তাই আমরা একটি পোষ্টে একটি নির্দিষ্ট গাছের কলম পদ্ধতি আলোচনা করবো। আজ আমরা বাগানবাহার বা কাগজ ফুল গাছের কলম পদ্ধতি শিখবো।

কাগজ ফুলের কলম বিভিন্ন পদ্ধতিতে করা সম্ভব, আমরা দুটো পদ্ধতি নিয়ে আলোচনা করবো,

একটি কাগজ ফুলের ডাল জোগার করুন। তারপর সেটিকে ছোটো ছোটো টুকরো করুন এবং তার পাতা গুলি কেটে নিন। তারপর কাটা ডালের যে অংশটি মাটিতে লাগাবেন সেই অংশটি ৪৫ ডিগ্রি কোনে কাটুন। এবং তার আশেপাশের সামান্য ছাল ছাড়িয়ে নিন। তারপর সেগুলিকে কাচের কোনো গ্লাস বা বোতলে জল নিয়ে তার মধ্যে ডুবিয়ে রাখুন। এবং এমন একটি জায়গায় রাখুন যেখানে পর্যাপ্ত পরিমান আলো আসে। প্রতি ৫ দিন পর পর জল পরিবর্তন করুন।

৪৫ ডিগ্রি কোন করে কেটে জলের পরিবর্তে আপনারা মাটিতেও ডালগুলি লাগাতে পারেন, সেক্ষেত্রে আপনাকে ব্যবহার করতে হবে রুট হরমোন। বাড়ির আশে পাশের যে কোনো মেডিসিনের দোকানে পেয়ে যাবেন। রুট হরমোনের বিকল্প হিসেবে মধুও ব্যবহার করতে পারেন।
কেটে রাখা ডালগুলোকে রুট হরমোট বা মধুতে ভেজান, তারপর কিছুটা পরিমান মাটি নরম করুন এবং তারমধ্যে সেগুলো পুঁতে দিন। মাটি হালকা ভেজা হলেই যথেষ্ঠ। আর এমন একটি জায়গা বাছবেন, যেখানে কাটিংটি পর্যাপ্ত পরিমান আলো পায়। মাটি শুকিয়ে গেলেই জল দেবেন। মাটি ভেজা থাকলে জল দেবেন না এতে শেকড় পচে যাবার সম্ভাবনা থাকে।

২৫ দিন পর……..

২৫ দিন পর আপনি দেখবেন জলে রাখা ডাল গুলোতে ছোটো ছোটো পাতা গজাবে এবং হালকা শেকড় দেখা দিবে, তখন আপনারা সেটিকে নিয়ে আপনার পছন্দের জায়গায় বুনতে পারবেন।

২৫ দিন পর মাটিতে বোনা ডাল গুলোতেও ছোটো ছোটো পাতা দেখতে পাবেন। ডালের আশেপাশের কিছু পরিমান মাটি নিয়ে ডালগুলো পছন্দের জায়গায় বুনে দিন। ব্যাস, আপনার বাগানবিলাস বা কাগজ ফুলের গাছ রেডি।

তথ্যটি ভালো লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। এবং এরকম আরো তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে – WhatsApp