বাড়ির বাইরে পা রাখতেই আমাদের যে জিনিসটার দিকে সবার প্রথমে নজর যায় সেটা হলো মোমো। শীত হোক বা গরম বাড়ি থেকে বেরোলে মোমো খাওয়া চাইই চাই। সে চিকেন হোক বা ভেজ। অনেকেই মনে করেন মোমো বানানো বোধহয় খুব শক্ত কাজ। কিন্তু আপনি কি জানেন আপনি খুব কম সময়ে বাড়িতে মোমো তৈরি করে নিতে পারেন। জানেন না তো! তবে চলুন আজ আমরা দেখে নিই বাড়িতে কিকরে খুব সহজে মোমো তৈরি করা যায়।


মোমোর দুটি পার্ট থাকে একটি বাইরের অংশ একটি ভেতরের অংশ বাইরের অংশটিকে আমরা লেচি বলে থাকি আর ভেতরের অংশটিকে বলি পুর। 

লেচি বানাতে যে উপকরণ লাগে সেগুলি হলো, 
ক) ময়দা এককাপ
খ) নুন আধ চামচ 
গ) সাদা তেল এক চামচ ও 
ঘ) পরিমাণ মতো জল

পুর বানাতে যে জিনিসগুলো লাগবে সেগুলো হলো, 
ক) তেল এক চামচ
খ) সয়া সস এক চামচ
গ) গোলমরিচের গুঁড়ো আধ চামচ
ঘ) ১০০ গ্রাম বাঁধাকপি, চারটে কাঁচালঙ্কা, একটি গাজর, চার কোয়া রসুন, অর্ধেক পেঁয়াজ, সমস্ত কিছু কুচানো।
ঙ) আধ চা চামচ গোল মরিচ গুঁড়ো 
চ) নুন স্বাদ মতো

এবার দেখে নেওয়া যাক কিকরে বানাবেন?

○ প্রথমে ময়দায় নুন ও তেল মিশিয়ে নিয়ে মাখতে থাকুন এবং অল্প অল্প করে জল মেশাতে থাকুন। লক্ষ রাখবেন ময়দা যেন খুব নরম না হয়ে যায়। ময়দা মাখা হয়ে গেলে সেটি কিছুক্ষনের জন্য ঢেকে রাখুন। 

○ এরপর একটি প্যানে তেল দিয়ে লঙ্কা ও রসুন হালকা ভেজে নিন। এবং এরমধ্যে আস্তে আস্তে পেয়াজ কুচি, বাঁধাকপি কুচি ও গাজর কুচি দিয়ে ভাজতে থাকুন। সামান্য ভাজা হলে মিশ্রমনটি নামিয়ে তাতে পরিমাণ মতো নুন মিশিয়ে নিন। এরপর এতে সয়াসস ও গোলমরিচ মিশিয়ে মিশ্রনটিকে ভালোকরে মেখে নিন।

○ এরপর একটি প্রেসারকুকারে কিছুটা জল দিয়ে জ্বাল দিতে থাকুন। এবং ময়দা দিয়ে ছোটো আকারের রুটি বানিয়ে নিন এবং তারমধ্যে পুর ভরে আপনার মন পছন্দের ডিজাইন তৈরি করে নিন। ডিজাইন তৈরি করার জন্য সবজি ভরা হয়ে গেলে  রুটির চারিদিকে আঙ্গুল দিয়ে জল লাগিয়ে নিন।

○ এরপর মোমো তৈরি হয়ে গেলে একটি বড়ো ছাঁকনির মধ্যে মোমো গুলো বসিয়ে প্রেসার কুকারের ওপরে বসিয়ে দিন এবং ওপরে হালকা কিছু ঢাকা দিয়ে রাখুন। মিনিট পনেরো পরে গ্যাস বন্ধ করে, মোমোর সাথে সস ও ঝাল মিশিয়ে পরিবেশন করুন।

এরকম আরো নতুন নতুন রান্না জানতে আজই যুক্ত হন আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে- Whatsapp