আজ আমরা চলে এসেছি পাঁচটি মজাদার অঙ্কের ধাঁধা নিয়ে। নীচে উত্তরগুলি দেওয়া রইলো। তার আগে নিজেরা চেষ্টা করে দেখুন। কটা পারলেন কমেন্টে জানান।

5%2Bfunny%2Bmath%2Bpuzzles

১)  ২২+৫=২৫
      ১৩+৪=১৪
      ৩০+৬=৩৬
      ৪১+৯=?

২)   ৫   ১০  ২০
      ৬   ১২   ২৪
      ৭  ১৪     ?

৩)  ১+৩=৪
      ২+৪=১০
      ৩+৫=১৮
      ৮+১১=?

৪)   ৮ ৮ ৮ ৮
      ৮ ৮ ৮ ৮

এই ৮ টি ৮ কে ব্যবহার করে কি করে ১০০০ বানানো সম্ভব?

৫)  ৪*৯= ৩৬
      ৬*১০=৩০
      ৯*১১=৩৩
      ১২*১২=?

উত্তর:

১) ৪৯

এক্ষেত্রে, যে দুটি সংখ্যার মাঝে যোগ চিন্হ রয়েছে, তাদের মধ্যে (+) চিন্হের আগের সংখ্যাটি যে ২ টি সংখ্যা নিয়ে গঠিত, তাদের মধ্যে প্রথম সংখ্যাটি লিখে তার পরে (+) চিন্হের পরের সংখ্যাটি বসিয়ে উত্তরটি পাওয়া যাচ্ছে। যেমন: ২২ এর ২ লিখে তার পরে ৫ বসিয়ে ২৫, ১৩ এর ১ লিখে তার পরে ৪ বসিয়ে ১৪, ৩০ এর ৩ লিখে তারপর ৬ বসিয়ে ৩৬।
এইভাবে চতুর্থটি করলে উত্তর দাঁড়ায় ৪১ এর ৪ লিখে তারপর ৯ বসিয়ে ৪৯।

২) ২৮
      এক্ষেত্রে, প্রতিটি সারির প্রথম সংখ্যাটির সাথে ২ গুন করলে দ্বিতীয় সংখ্যাটি এবং দ্বিতীয়টির সাথে ২ গুন করলে তৃতীয় সংখ্যাটি পাওয়া যাচ্ছে। যেমন: ৫*২=১০, ১০*২=২০;
 ৬*২=১২,১২*২=২৪; এইভাবে তৃতীয় সারির ক্ষেত্রে করলে উত্তর দাঁড়ায়, ৭*২=১৪, ১৪*২=২৮ ।

৩) ৩৭
     এক্ষেত্রে, আগের সারিতে প্রাপ্ত যোগফলটিকে পরের সারির সংখ্যা দুটির সাথে যোগ করে যে যোগফল পাওয়া যাচ্ছে সেটাই উত্তর দাঁড়ায়। যেমন: ১+৩=৪, ৪+২+৪=১০, ১০+৩+৫=১৮, এভাবে করে উত্তরটি দাঁড়ায় ১৮+৮+১১=৩৭ ।

৪)  
    +৮
    +৮
  +৮৮
+৮৮৮
———-
=১০০০

৫) ৩৬
     এক্ষেত্রে, প্রতিটি সারির প্রথম সংখ্যা দুটিকে গুন করে যথাক্রমে ১,২,৩,৪…. দিয়ে ভাগ করলে উত্তরটি পাওয়া যাচ্ছে। অর্থাৎ প্রথম সারির ক্ষেত্রে ৪ এবং ৯ কে গুন করে ১ দিয়ে ভাগ করে ৩৬, দ্বিতীয় সারিতে ৬ এবং ১০ কে গুন করে ২ দিয়ে ভাগ করে ৩০ , তৃতীয় সারিতে ৯ এবং ১১ কে গুন করে ৩ দিয়ে ভাগ করে ৩৩পাওয়া গেছে। একইভাবে চতুর্থ সারিতে ১২ এবং ১২ কে গুন করে তাকে ৪ দিয়ে ভাগ করে পাওয়া যাবে ৩৬, এটিই হবে উত্তর।

এরকম আরো মজাদার জিনিস জানতে আজই যুক্ত হন আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে- WhatsApp