ঘরে বসে সময় কাটছে না কিছু মজাদার করতে মন চাইছে। তবে চলুন ক্যালিগ্রাফি শেখা যাক।

ক্যালিগ্রাফি কি? ক্যালিগ্রাফি হলো হাতের মাধ্যমে কোনো শব্দ বা কোনো নাম বা কোনো বাক্যাকে ফুটিয়ে তোলা। ক্যালিগ্রাফি মোবাইল বা কম্পিউটারে করা সম্ভব। যেহেতু সকলের কাছে কম্পিউটার নেই তাই আমরা মোবাইলের মাধ্যমেই ক্যালিগ্রাফি শিখবো।

কোনো অ্যাপ দিয়ে ক্যালিগ্রাফি করা যায়? ক্যালিগ্রাফি করার জন্য বিভিন্ন রকমের অ্যাপ ব্যবহার হয় তবে আমি বলবো সবচেয়ে সহজ ক্যালিগ্রাফি অ্যাপ হলো Infinite painter. যেটি আপনারা প্লে স্টোরে পেয়ে যাবেন লিঙ্ক নীচে দেওয়া রইলো।

পদ্ধতিঃ- সবার প্রথমে আপনি অ্যাপটাকে ওপেন করুন। তারপর আপনার পছন্দ মত একটি সাইজ সিলেক্ট করুন। এবং শুরু করুন। সাধারন অবস্থায় আপনি অ্যাপটি ওপেন করলে একটি সাদা কাগজ ও নীচে কিছু টুলবার দেখতে পাবেন। যার মধ্যে বেসিক কিছু অপশন থাকবে প্রথমে থাকবে ব্রাশ আপনি চাইলে ব্রাশে ক্লিক করে আপনার পছন্দমত ব্রাশ ব্যবহার করতে পারেন। তিন নাম্বার অপশনে আপনি দেখতে পাবেন রাবারের অপশন যেটির মাধ্যমে আপনি ক্যালিগ্রাফি করতে গিয়ে কিছু ভুল হলে তা সহজেই মুছে ফেলতে পারেন। চার নাম্বার অপশনের মাধ্যমে আপনি ব্রাশের সাইজ বাড়াতে কমাতে পারবেন। বাকি দুই চার আর পাঁচ নাম্বার অপশনের কাজ আপনি যখন প্রয়োজন হবে তখন নিজে নিজেই শিখে যাবেন।

ডানদিকে ওপরে দেখবেন লেয়ার সেটিন্স ও সেভের অপশন। আজ আমরা ব্রাশ নিয়ে বেসিক পদ্ধিতে কিকরে নিজের নাম লেখা যায় সেটির ওপর ফোকাস দেব।

Screenshot 20210525 160312

 প্রথমত আপনি ব্রাশে ক্লিক করলে আপনার সামনে ব্রাশের লিস্ট খুলে যাবে আপনি আপনার পছন্দ মত একটি ব্রাশ বেছে নিন এবং সেটিতে ক্লিক করুন। 

Screenshot 20210525 160919

তারপর সাদা পেজে আপনার নিজের নাম লিখুন, প্রয়োজনে কালার পরিবর্তন করে নিন। এবং পেজটি জুম করে নিন। দু আঙ্কুল দিয়ে টানলেই পেজটি বড়ো হয়ে যাবে। প্রথম প্রথম অসুবিধা হবে তবে যত হাত ঘোরাবেন তত জিনিসটি নিজের আয়ত্তে চলে আসবে। 

Screenshot 20210525 161852

নাম লেখা বা ছবি আঁকা বা আঁকিবুঁকি কাটা হয়ে গেলে, ছবিটিকে সেভ করুন। সেভ করার জন্য ডানদিকে ওপরে থাকা থ্রী ডট এ ক্লিক করে এবং এক্সপোর্ট অপশনে ক্লিক করুন।  

Screenshot 20210525 162113

ছবিটি পিএনজি বা জেপিজি ফর্মাট এ সেভ করতে পারেন। বলে রাখি, পিএনজি তে সেভ করলে শুধু আপনার লেখাটি সেভ হবে, পেছনের সাদা ব্যাকগ্রাউন্ডটি সেভ হবে না। এক্ষেত্রে আপনি আপনার নাম বা আপনার আঁকাটি নিয়ে যে কোনো ছবির ওপর বসাতে পারবেন।  আর জেপিজিতে সেভ করলে আপনার পেজ সহ লেখাটি ছবি আকারে সেভ হবে। আপনি চাইলেও সেটিকে কোনো ছবি বা লেখার ওপর বসাতে পারবেন না।

Screenshot 20210525 162141
আজ এপর্যন্তই। আপনারা হাত ঘুরিয়ে যান।এটা অনেকটা ছোটোবেলার অ-আ, ক-খ শেখার মত, যত হাত ঘোরাবেন তত পরিষ্কার হবে। একম আরো মজাদার জিনিস জানতে হলে আজই যুক্ত হন আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে- WhatsApp
অ্যাপ লিঙ্ক- Infinite painter