How%2Bto%2Bcreate%2Ba%2Bfree%2Bwebsite%2Bin%2Bblogger

ব্লগার কি? ব্লগারের মাধ্যমে কিকরে ইনকাম করা যায়? ব্লগার দিয়ে ফ্রি ওয়েবসাইট কিকরে তৈরি করবেন?

বর্তমানে লকডাউনের ফলে চাকরির বাজারে মন্দা চলছে। এমনিতেও পশ্চিমবঙ্গে চাকরি পাওয়া আর রাতের আকাশে সূর্য দেখা একই ব্যাপার। কিন্তু বর্তমানে মানুষ ওয়েবসাইট বা ইউটিউব চ্যালেন খুলে মাসে লাখ লাখ কামাচ্ছে। না কোনো গল্প বলছি না এটা সত্যি। ইউটিউবে চ্যানেল বানিয়ে টাকা ইনকাম করতে আপনাকে অনেকটা পরিশ্রম করতে হবে। সবার প্রথমে আপনাকে ভিডিও এডিটিং জানতে হবে, তারপর ইউনিক ইউনিক ভাবনা। তারপর আবার ৪ হাজার ঘন্টা হোয়াচটাইম ও ১০০০ সাবস্ক্রাইব যা করতে গিয়ে অনেকেই হিমশিম খায়। অন্যদিকে ব্লগার সাইট খোলা ও তারপর কাজ করা বেশ সহজ কোনো এডিটিং-এর ঝনঝাট নেই। তবে এখানেও একটি জিনিস মাথায় রাখতে হবে আপনাকে ইউনিক কিছু করতে হবে। মানুষ ইউনিক জিনিস বেশি পছন্দ করে। আর কথা না বাড়িয়ে আস্তে আস্তে বিষয়ে ঢোকা যাক।

ব্লগার সাইট খুলতে কি কি প্রয়োজনঃ- ব্লগার সাইট খুলতে ইমেল আইডি প্রয়োজন। আপনার কাছে একটি ইমেল আইডি থাকলে আপনি ব্লগার সাইট খুলতে পারবেন।

ব্লগার কিকরে কাজ করেঃ- ধরুন আপনার কোনো একটি প্রশ্ন আছে, আপনি কি করবেন? অবশ্যই আপনি সেটা গুগোলে সার্চ করবেন? ঠিক বললাম তো? গুগোলে সার্চ করার পর যে রেজাল্ট গুলো বের হয় সেগুলোই ব্লগার। অবশ্যই এরমধ্যে দুটো ভাগ আছে। আজ সাধারণ জিনিসগুলো নিয়েই আলোচনা করি।

ওয়েবসাইট কত রকমের হয়ঃ- ওয়েবসাইট দু রকমের হয় (১) ব্লগার ওয়েবসাইট; (২) ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট।

ওয়ার্ডপ্রেস এ হোস্টিং এর গল্প থাকে, যার ফলে একটা মোটা অঙ্কের টাকা আপনাকে খরচ করতে হয়। কিন্তু ব্লগার পুরোপুরি গুগোলের তাই ব্লগারের হোস্টিং হিসেবে গুগোল নিজে কাজ করে।

ব্লগার সাইটের মাধ্যমে ইনকাম কিকরে করা যায়ঃ- আপনি যখন একটি ব্লগ লিখবেন। ধরুন আমি লিখলাম ব্লগার সাইট কিকরে তৈরি করবো। এবার পৃথিবীর অন্য প্রান্তে থাকা একটি লোক যদি গুগোলে সার্চ করে ব্লগার সাইট কিকরে তৈরি করা যায়? এবং সে যদি তার সার্চ রেজাল্টে আপনার লেখাটি খুঁজে পায় এবং সেটা পড়ে। এবং সেই সাইটে যদি গুগল অ্যাড সো করে তবে আপনি তার অ্যাড দেখার জন্য টাকা পাবেন। ব্যাপারটা প্রথমে একটু কঠিন মনে হলেও আস্তে আস্তে সোজা মনে হবে।

আমরা এখানে বেসিক থেকে পুরোপুরি ব্লগার সাইট বানিয়ে সেটা গুগল অ্যাডসেন্স-এ এপ্লাই করে সেটা থেকে কি করে টাকা ইনকাম করা যায় সমস্তটা ধাপে ধাপে শিখবো।

○আজ আমরা একটি ব্লগার সাইট তৈরি করা শিখবো। সবার প্রথমে নিজের মোবাইলে blogger.com লিখে সার্চ করুন। তারপর আপনার সামনে একটি পেজ খুলে যাবে যার মধ্যে লেখা থাকবে “Create Your Blog” আপনি সেটাতে ক্লিক করবেন।

 
 ○এরপর আপনার সামনে আপনার মোবাইলের ইমেল অ্যাড্রেস গুলো খুলে যাবে। আপনি যে ইমেল আইডি দিয়ে ব্লগ খুলতে চান সেটার ওপর ক্লিক করুন। এবং তারপর সেই ইমেল আইডির পাসওয়ার্ড দিয়ে নেক্সট বাটনে ক্লিক করুন।

○এরপর আপনার সামনে একটি ব্লগের পেজ খুলে যাবে। যেখানে আপনাকে ব্লগের নাম দিতে বলা হবে। আপনি নিজের পছন্দ মত একটি নাম দিয়ে দিন। যা আপনার ওয়েবসাইটের নাম হবে। আমি আপনাদের দেখানোর স্বার্থে Job News দিলাম।  এরপর next বাটনে ক্লিক করুন।

 
How%2Bto%2Bearn%2Bmoney%2Bthrough%2Bblogger%252C 
 
 ○এরপর আপনাকে ব্লগারের URL দিতে বলা হবে। অর্থাৎ যেটা সার্চ করে সরাসরি মানুষ আপনার ওয়েবসাইটে ঢুকতে পারবে। যেমন ফিনিক্স বাংলার URL হল phoenixbangla.in বলে রাখি আমার ওয়েবসাইটে কাস্টম ডোমেন নেওয়া হয়েছে তাই শেষে in রয়েছে। ব্লগারের প্রথম অবস্থায় আপনার দেওয়া URL এর পর blogspot.com থাকবে। কাস্টম ডোমেন কিকরে নিতে হয় সেটা আমরা ধাপে ধাপে আলোচনা করবো। এবার আপনি আগের পেজে যে ব্লগের নাম দিয়েছিলেন সেটা অনুযায়ী আপনার সাইটের URL তেরি করুন। URL সবসময় ছোটোহাতের হয় এটা মনে রাখবেন। আমি তোমাদের দেখানোর জন্য একটি URL দিলাম। মনে রাখবেন, যে URL আগে কেউ নিয়ে নিয়েছে সেটি আপনি নিতে পারবেন না। এরপর next বাটনে ক্লিক করুন।

 

How%2Bto%2Bcreate%2Ba%2Bfree%2Bwebsite%2Bin%2Bblogger
 ○এবার আবারো আপনাকে display name দিতে হবে। আপনি প্রথম পেজে যেটা দিয়েছিলেন সেটা দিয়ে Finish এ ক্লিক করুন।
 
How%2Bto%2Bcreate%2Ba%2Bfree%2Bwebsite%2Bin%2Bblogger%252C

 

★ ব্যাস আপনার ব্লগার সাইট রেডি। দেখার সুবিধার্থে আপনি ব্রাউজার টিকে Desktop ভার্সেনে করে নিতে পারেন।
 

How%2Bto%2Bcreate%2Ba%2Bfree%2Bwebsite%2Bin%2Bblogger
এরপরের দিন ব্লগারের নিয়ম অনুযায়ী কিকরে পোস্ট লিখবেন সেটা নিয়ে হাজির হবো। ততোদিন ভালো থাকুন সুস্থ থাকুন। এবং সমস্ত খবর সবার আগে পেতে এখুনি যুক্ত হন আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে- WhatsApp