Rules-for-sending-articles-to-desh-magazine

দেশ পত্রিকা সমগ্র পশ্চিমবঙ্গ তথা ভারতের একটি বিখ্যাত ও সকলের পছন্দের পত্রিকা। শোনা যায় দেশ পত্রিকার পূজা সংখ্যায় যদি আপনার লেখা বেরিয়ে গেল তবে আপনাকে বড়ো লেখক হওয়া থেকে আটকানো অসম্ভব। পুরোনো বলুন বা নতুন; বেশিরভাগ সাহিত্যিকেরই জীবনে দেশ পত্রিকার ভূমিকা রয়েছে।

এবার আসি এখানে লেখা পাঠাবেন কি করে? দেশ পত্রিকার বিঞ্জপ্তির দ্বারা জানা যায়৷ দেশ পত্রিকায় গল্প-কবিতা-প্রবন্ধ বা ভ্রমন কাহিনী পাঠাতে হলে অনুর্দ্ধ তিনহাজার থেকে চার হাজার শব্দের মধ্যে পাঠাতে হবে।


প্রবন্ধ ও ভ্রমণ বিষয়ক লেখা পাঠালে তার শব্দ সংখ্যা যেন ৪০০০ হয়। ভ্রমণ বিষয়ক লেখার সঙ্গে ফটোগ্রাফ পাঠানো আবশ্যই। কবিতা পাঠাতে হলে ২০ লাইনের মধ্যে পাঠাতে হবে। এবং বিঞ্জপ্তি অনুযায়ী একমাসে একসাথে দুটো কবিতা পাঠানো যেতে পারে।

আপনি হাতে লিখে বা টাইপ করে লিখা পাঠাতে পারেন। হাতে লিখলে একটি পৃষ্ঠার একই দিকে লিখতে হবে। এবং মূল পান্ডুলিপির এক কপি নিজের কাছে রাখতে হবে। পান্ডুলিপির শেষে নিজের নাম, ঠিকানা, ফোন নাম্বার ইংরেজিতে লেখা আবশ্যক।

এমন কোনো লেখা যেটি আগে প্রকাশিত হয়েছে তেমন কিছু গ্রহন করা হবে না। ইমেলে লেখা পাঠানোর জন্য – [email protected] এই ইমেল আইডিটি ব্যবহার করতে হবে। এবং ইমেলে অবশ্যই লেখার বিষয় উল্লেখ করতে হবে।

দেশের বিঞ্জপ্তিতে জানা যায়, কোনো লেখা বিবেচনা ও মনোনয়নের জন্য তাদের ৬ মাস সময় লাগে। লেখা মনোনীত হলে তারা ইমেল বা চিঠির মাধ্যমে আপনাকে জানিয়ে দেবে।