কলম দিয়ে জীবনের সবচেয়ে মূল্যবান কাজটি সারা হয়।পৃথিবীর সবচেয়ে দামি কলমটির মূল্য ৫৫ কোটি।

পৃথিবীতে মানুষের অদ্ভুত কিছু প্যাশন থাকে।তেমনি একটি শখ কলম সংগ্রহ করা। বাজারে আমরা ৫০ থেকে ৫০০০ টাকা মূল্যের কলমও বিক্রি হতে দেখি। কিন্তু একটি কলমের মূল্য  যদি কয়েক কোটি টাকা হয়! হ্যাঁ,ঠিকই শুনেছেন। কোটি টাকা কলমের মূল্য শুনে আমাদের চোখ কপালে ওঠার জোগাড় হয়। তাহলে জানতেই হয় কলমটির বিশেষত্ব সম্পর্কে। এমনই কয়েকটি মহামূল্যবান কলম সম্পর্কে জেনে নেওয়া যাক আজকের প্রতিবেদনে।

১০)মন্তেগ্রাপ্পা-এনসিয়েন্ট মেক্সিকান সিভিলাইজেশনঃ- ওলমেক, মায়া, টিওথিহুয়াকান, টোলটেক এবং অ্যাজটেক— মেক্সিকোর এই পাঁচ সভ্যতার নানা শিল্প ফুটিয়ে তোলা হয়েছে এই কলমে।১৮ ক্যারাট সোনা, রুপো ও ব্রোঞ্জের মিশ্রণে তৈরি করা হয়েছে পেনটি। ১৮ ক্যারাট সোনা দিয়ে তৈরি পেনের নিবটি। পেনের দাম ৯৭ লক্ষ রুপি।

৯)মঁ ব্লাঁ ডায়মন্ড সলিটেয়ারঃ- কলমের দাম ১ কোাটি রুপি। ৪৬০০টি ছোট ছোট হিরে দিয়ে সজ্জিত পুরো কলমটি। এর ঢাকনা তৈরি হয়েছে ১৮ ক্যারাট  সোনা দিয়ে।

৮)মঁ ব্লাঁ বোহেমে রয়্যাল পেনঃ- পেনটির দাম এক কোটি রুপি। এটি ১,৪৩০টি ছোট ছোট হিরেতে মোড়া। ঢাকনাটি ১৮ ক্যারাট স্বর্ন দিয়ে তৈরি।

৭)কারান ডি’এস-১০১০ ফাউন্টেন পেনঃ- এই পেনটির দাম প্রায় এক কোটি রুপি। নিবটি ২৮ ক্যারাট সোনা দিয়ে তৈরি।

৬)কারান ডিএস-লা মর্ডানিস্টা ডায়মন্ডস পেনঃ- এটি লিমিটেড এডিশন ফাউন্টেন পেন। সম্পূর্ণ হাতে তৈরি এই কলমের নিবে রয়েছে ১৮ ক্যারাট রোডিয়াম কোটেড গোল্ড। গায়ে রয়েছে ৫ হাজার ওয়েসেলটন ডায়মন্ড এবং ২০ ক্যারাট প্রিমিয়াম  রুবি। প্রস্তুতকারক সংস্থা জেনিভার কারান ডি’ এস। দাম ১ কোটি ১ লক্ষ রুপি।

৫)মঁ ব্লাঁ-প্রিন্স রেইনিয়ার লিমিটেড থ্রি এডিশন ৮১ঃ- কলমটির দাম প্রায় ১ কোটি ৭ লক্ষ টাকা। পেনের বডি ১৮ ক্যারাট হোয়াইট গোল্ড (সোনা-রুপোর সঙ্কর ধাতু) দিয়ে তৈরি। রয়েছে ৯৯৬টি উচ্চমানের হিরে। নকশা তৈরিতে ব্যবহার হয়েছে ৯২টি চুনি।

৪)মঁ ব্লাঁ লিমিটেড এডিশন বোহেমে প্যাপিলিয়নঃ- সাদা, হলুদ, গোলাপি— এই তিন বর্ণের পাওয়া যায় কলমটি। ১ হাজার ৪০০টি হিরে দিয়ে সজ্জিত কলমের বাইরের অংশটি। দাম প্রায় দেড় কোটি রুপি।

৩)মঁ ব্লাঁ মিস্ট্রি মাস্টারপিসঃ- ভ্যান ক্লিফ অ্যান্ড আরপেলস এবং মঁ ব্লাঁ সংস্থার যৌথ উদ্যোগে তৈরি হয় কলমটি। মোট ৯টি কলম তৈরি করেছে সংস্থা দুটি।  তিনটি চুনি, তিনটি পান্না, তিনটে নীলকান্ত মণি দিয়ে তৈরি এই কলমের দাম সাড়ে ৪ কোটি টাকা।

২)দ্য অরোরা ডায়ামান্টেঃ- দাম ১০ কোটি টাকা মূল্যের এই কলমটির প্রস্তুতকারক সংস্থা ইতালির অরোরা। বিশুদ্ধ প্ল্যাটিনামের তৈরি এই কলমে রয়েছে ১,৯১৯টি ডি বিয়ার্স ডায়মন্ড। নিবটি ১৮ ক্যারাট সোনা দিয়ে তৈরি এই কলম।

 ১)মন্তেগ্রাপ্পা তিবালদি ফুলগর নকটারনাসঃ- কলমটির প্রস্তুতকারক সংস্থা ইতালির মন্তেগ্রাপ্পা। ৯০০টি কালো হিরে এবং ১০০টি চুনিখচিত কলমটির মূল্য প্রায় ৫৫ কোটি ভারতীয় টাকা। এটিই হল বিশ্বের সবচেয়ে দামি কলম। এই কলম একটিই তৈরি করা হয়েছে।

এরকম আরো তথ্য পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে, এবং যুক্ত হন আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে- whatsapp