How to start clothes business? How is it’s profit?

 

How%2Bto%2Bstart%2Bclothes%2Bbusiness

চাকরি পাওয়া আগাগোড়াই একটু কঠিন কাজ। তারপর বর্তমান সময়ে যে ভাবে প্রতিযোগিতা বেড়েছে সেদিক দিয়ে দেখলে সত্যিই চাকরি পাওয়া বিশাল কঠিন কাজ। তবে আপনি যদি পড়াশোনায় ভালো হন তবে অবশ্যই চাকরির চেষ্টা করুন। আমার এই লেখা কারো মন বা স্বপ্ন ভেঙে দেবার জন্য নয়।

যাগগে, মূল টপিকে আসি। আপনি যদি চাকরির ওপর থেকে বিশ্বাস হারিয়ে ফেলেন তবে আপনাকে আমি একটি ব্যবসার আইডিয়া দিতে পারি; কাপড়ের ব্যবসা। জিনিসটা বাইরে থেকে দেখতে অতিরিক্ত সোজা হলেও ভেতরে বিশাল জটিলতা রয়েছে, তবে লাভও রয়েছে চাকরির থেকে বেশ কয়েকগুন বেশি। আর গোটা লেখাটিকে সমস্ত ব্যাপারটা ভালো করে বোঝানোর চেষ্টা করবো।


সবার প্রথমে যে প্রশ্নটা আসে কাপড়ের ব্যবসা শুরু করবেন কিকরে? এর উত্তরে বলা যায় আপনার কাছে কতটা পুঞ্জি আছে সেটার ওপর ডিপেন্ড করছে। আপনি চাইলে বড়ো কোনো দোকান খুলতে পারেন বা হাজার দশের টাকা দিয়ে কিছু কাপড় কিনে নিজের পাড়াতেও শুরু করতে পারেন।

দ্বিতীয় প্রশ্ন, কাপড়ের ব্যবসায় লাভ কেমন হয়? আপনি যদি প্রপার জায়গায় একটি কাপড়ের দোকান খুলতে পারেন তবে একটি বড়ো চাকরির তুলনায় বেশি লাভ করতে পারবেন, এখানে প্রপার জায়গা বলতে শুধু শহর বা শহরের মাঝবরাবর নয়, যেখানে বহু দূর কোনো কাপড়ের দোকান নেই এমন কোনো জায়গাকে টার্গেট করুন।


তৃতীয় প্রশ্ন কাপড় কোথা থেকে আনবেন? দেখুন প্রথমে শুরু করবার জন্য আপনি কলকাতার মেটিয়াবুরুজ হাটের হোলসেলারদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। শাড়ির জন্য শান্তিপুর যেতে পারেন। মোটকথা আপনাকে মাল কলকাতা থেকেই আনতে হবে। আপনি চাইলে গুজরাট থেকে মাল আনতে পারেন, আর এটা যদি আপনি করতে পারেন তবে আপনার উন্নতি আটকায় কে!

চতুর্থ প্রশ্নঃ- একটি জিন্স পেন্টের কেনা এবং বেচার মধ্যে টাকার পার্থক্য কতখানি? এটা সম্পূর্ণ নির্ভর করছে আপনার ওপর আপনি কতটাকা দিয়ে বিক্রি করতে পারছেন। প্রয়োজনে কোনো কাপড়ের দোকানে দু-তিনমাস কাজ করে নিন, অভিঞ্জতা বাড়বে। আমি আপনাদের একটি উদাহরন দিচ্ছি একটি ভালো কোয়ালিটির জিন্স প্যান্ট আপনি হোলসেলারের কাছ থেকে কিনলে পাবেন ৩০০-৪০০ এর মধ্যে যেটি আপনার দোকান প্রাইজ দেড় থেকে দুহাজার টাকা।


শেষ প্রশ্নঃ- ম্যাপ? সবার প্রথমে বলে দিই হুজুগে লাফাবেন না কোনো কিছু করবার আগে একটি ম্যাপ খুব দরকার। ম্যাপ বলতে আপনি কি করে শুরু করবেন, কত টাকা ইনভেস্ট করবেন। দোকান কোথায় দেবেন? অনলাইন ডেলিভারি থাকবে কিনা! এইসব। সব শেষে একটি সতর্কীকরন আপনি যত টাকারই মাল আনুন না কেন একটা নির্দিষ্ট % মাল আপনার ঘরে পরে থাকবেন, তাই সমস্ত ভেবে চিন্তে এগোন।

এই ব্যাপারে আরো কিছু জানার থাকলে কমেন্ট বক্সে লিখে দেবেন। এরকমি ব্যবসা, চাকরি, স্কলারশিপের আপডেট পেতে হলে আজই যুক্ত হন আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে- whatsapp