করোনার সঙ্গে মোকাবিলায় বিভিন্ন মানুষ বিভিন্ন পন্থা অবলম্বন করেছে। অসহায় মানুষদের সাহায্য করবার জন্য শহরের সমাজ সেবক সংন্থা গুলোর ভূমিকা যেরকম দেখা গিয়েছে ঠিক সেরকমই সাধারন কিছু মানুষ নিজের মতো করে অসহায়দের পাশে দাঁড়িয়েছে।

কিছুদিন আগে প্রানতোষ বিশ্বাস নামে এক কলেজ পড়ুয়া নিজের হাতে People4people নামে একটি মোবাইল অ্যাপ তৈরি করে। যে অ্যাপের মাধ্যমে মুহুর্তের মধ্যে করোনা কালের যে কোনো সমস্যার সঙ্গে মোকাবিলা করা সম্ভব। অ্যাপটি খুব জলদি শহরবাসীর মন জয় করে নেয়। সেই অ্যাপে কি রয়েছে তা জানতে চাইবে প্রানতোষ জানান, “এই অ্যাপে রয়েছে বিভিন্ন ধরনের অপশন, ধরুন আপনার রক্তের দরকার হলো বা অক্সিজেনের, আপনি এই অ্যাপের মাধ্যমে নিমেষে হাতের নাগালে থাকা ডোনার ও অক্সিজেন সরবরাহ সংন্থার সঙ্গে যোগাযোগ করতে পারবেন। বা আপনি যদি নিজে এই করোনা আবহে মানুষের পাশে দাঁড়াতে চান তবে এই অ্যাপে নিজের নাম নথিভুক্ত করতে পারবেন, ডোনার বা ভলেন্টিয়ার হিসেবে।”

people%2B4%2Bpeople

চলুন এক নজরে দেখে নেওয়া যাক এই অ্যাপের গুনাবলি,

Register as a Blood Donor – নিজেকে রক্তদাতা হিসেবে নথিভুক্ত করার জন্য, যাতে রোগী, বা রোগীর আত্মীয় সহজেই রক্তদাতা খুঁজে পান।

Search for Blood Donors – আপনার এলাকায় প্রয়োজনীয় রক্তের গ্রুপ এর রক্তদাতা  খুঁজে পাওয়ার জন্য।

Volunteers – আপনার এলাকায় যেসব যুবক – যুবতী, কিশোর – কিশোরী রয়েছেন, যারা নিজেদের স্বেচ্ছাসেবী হিসেবে নথিভুক্ত করেছেন , তাদের সহজেই খুঁজে পাবেন এবং এক ক্লিক এই কল করে সাহায্য পাবেন ।

Register as a volunteer – নিজেকে স্বেচ্ছাসেবী হিসেবে নথিভুক্ত করতে পারবেন, যাতে প্রয়োজনে আপনাকে কেউ খুঁজে পান অ্যাপ এর মাধ্যমে।

Oxygen Cylinder – আপনার এলকার কোথায় কোন অক্সিজেন supplier আছেন, তাদের সম্পর্কিত তথ্য পেয়ে যাবেন, সাথে আপনি আপনার চেনা কোনো supplier এর তথ্য দিয়ে সাহায্য করতে পারেন।

এছারাও রয়েছে আরো বিশেষ কিছু ফিচার। যা এই অসময়ে আপনার সাহায্যে আসবেই।

people 4 people

অ্যাপটি বর্তমানে প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। আপনি যদি ডাউনলোড করতে চান তবে প্লে স্টোরে গিয়ে লিখতে পারেন People4people বা পা থাকা ডাউনলোড বাটনে ক্লিক করেও অ্যাপটি ডাউনলোড করতে পারেন- Download

এরকম আরো খবরের জন্য আজই যুক্ত হন আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে- WhatsApp