Aikyashree Scholarship 2021 22

 

ফিনিক্স বাংলায় আপনাকে স্বাগত। আজ আমরা কথা বলবো ঐক্যশ্রী স্কলারশিপের ব্যাপারে।কারা কারা এই স্কলারশিপ পাবে। যোগ্যতা কি? কত টাকা করে দেওয়া হবে সমস্ত নীচে আলোচনা করা হলো।

 

○কারা কারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে?

(১) মাইনরিটি কমিউনিটির ছাত্র-ছাত্রীরা অর্থাৎ মুসলিম, জৈন, শিখ, খ্রিস্টান এবং পারসিকরা এই স্কলারশিপের জন্যে আবেদন করতে পারবে। l

(২) আবেদনকারীর পারিবারিক বাৎসরিক আয় ১ লক্ষ টাকার নীচে হতে হবে।

(৩) মাধ্যামিক-উচ্চমাধ্যমিক, PG-UG এবং ডিপ্লোমা কোর্সে পড়া ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন।

(৪) আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গবাসী হতে হবে। 

 

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের খুঁটিনাটি 

#কিভাবে এপ্লাই করতে হয়?

#কত টাকা পাওয়া যায়?

#যোগ্যতা কি লাগে?

#কি কি ডকোমেন্স দরকার হয়?

 

○এই স্কলারশিপে আবেদন করতে হলে কোন ক্লাসে কত % নাম্বার লাগবে?

প্রিভিয়াস ইয়ার মার্কস ৫০% এর বেশি থাকতে হবে।

 

○কে কত টাকা পাবে?

★ প্রি মেট্রিক স্টুডেন্ট বা ক্লাস 1 থেকে 10 পর্যন্ত – ১১০০-১১০০০ টাকা।

★ পোস্ট মেট্রিক স্টুডেন্ট বা 11 থেকে PhD পর্যন্ত – ১০,২০০-১৬,৫০০ টাকা।

★ মেরিট কাম মিনস স্কলারশিপ হিসেবে বা টেকনিক্যাল বা প্রফেসনাল স্টুডেন্ট – ২২,০০০-৩৩,০০০ টাকা।

 

 

○আবেদন করবার জন্য প্রয়োজনীয় ডকোমেন্সঃ-

★ previous year mark sheet

★ স্কুল, কলেজ বা ইউনিভার্সিটি আইডেন্টি

★ ব্যাঙ্কের বই 

★ আধার কার্ড

★ অভিভাবকের আধার কার্ড

★ ফটো

★ মোবাইল নাম্বার

★ ইমেল

 

○কোথায় আবেদন করবেন?

আবেদন করবার জন্য জিওর অফিসিয়াল ওয়েবসাইট wbmdfc.org এ গিয়ে আবেদন করতে হবে।

 

নবান্ন স্কলারশিপের খুঁটিনাটি 

#কিভাবে এপ্লাই করতে হয়?

#কত টাকা পাওয়া যায়?

#যোগ্যতা কি লাগে?

#কি কি ডকোমেন্স দরকার হয়?

 

• কিভাবে আবেদন করবেন? 

অফিসিয়াল ওয়েবসাইট  wbmdfc.org -এ যাওয়ার পর এই স্কলারশিপে অ্যাপ্লাই করার জন্য এপ্লাই নাউ-তে ক্লিক করতে হবে। এরপর New Resistration বলে একটি অপশন পাবেন, সেখানে প্রেস করবেন। তারপর আপনাকে আপনার জেলা সিলেক্ট করতে হবে। এরপর একটি অ্যাপ্লিকেশন ফর্ম ওপেন হবে। এই অ্যাপ্লিকেশন ফর্ম-এ ব্লক, ফার্স্ট নেম, লাস্ট নেম, ডেট অফ বার্থ, কান্ট্রি, ফোন নাম্বার, বাবার নাম, মায়ের নাম, মেল/ ফিমেল , ধর্ম ইত্যাদি তথ্য সঠিকভাবে দিতে হবে। এরপর ক্যাপচা কোডটি দেবেন, তারপর সাবমিট অ্যান্ড প্রসিডে ক্লিক করবেন। 

 

এরপর আপনার স্কুল বা কলেজের নামটি সিলেক্ট করবেন, তারপর কোন শ্রেণীতে পড়েন সেটি সিলেক্ট করবেন। এরপর শেষ উত্তীর্ণ হওয়া পরীক্ষার নাম, শেষ উত্তীর্ণ হওয়া পরীক্ষার বোর্ড, পরীক্ষার বছর, পরীক্ষার শতকরা নম্বর, পারিবারিক আয়, ইমেইল আইডি ( 1-4 ক্লাস পর্যন্ত ইমেইল আইডি লাগবে না), পাসওয়ার্ড, কনফার্ম পাসওয়ার্ড এই সমস্ত তথ্যগুলি সঠিক ভাবে দিতে হবে । তারপর পুনরায় সাবমিট ও প্রসিডে ক্লিক করতে হবে।এভাবে সহজে অ্যাপ্লিকেশন ফর্ম টি রেজিস্টার করতে পারবেন। এরপর একটি আইডি আপনার ফোনে মেসেজ হিসেবে যাবে। এই আইডিটি দিয়ে আপনাকে পুনরায় লগিন করতে হবে। লগিন করার সাথে সাথেই আপনার প্রোফাইলটি খুলে যাবে এবং তারপর পরবর্তী স্টেপ গুলিও আপনাকে ফিলাপ করতে হবে। 

 

 

যেমন: ব্যাংক ইনফরমেশন, অ্যাকাডেমিক ইনফরমেশন, ব্যাংক অ্যাকাউন্ট ডিটেলস এবং লক অ্যাপ্লিকেশন। এরপর বেসিক ইনফরমেশন-এ ক্লিক করে দেখবেন আপনি যে তথ্যগুলি দিয়েছিলেন, সেগুলি আর কিছু পরিবর্তন করতে পারবেন না। এরপর আপনাকে মেটেরিয়াল স্ট্যাটাস , অভিভাবকের নাম, ঠিকানা , স্থায়ী ঠিকানা এগুলি দিতে হবে। এছাড়া আদার ইনফরমেশন হিসেবে রেশন কার্ড নাম্বার দিতে পারেন, যদিও এটি বাধ্যতামূলক নয়। এরপর সাবমিট অ্যান্ড প্রসিডে ক্লিক করবেন। এরপর অ্যাকাডেমিক ইনফরমেশন ফিলাপ করবেন। তারপর পুনরায় সাবমিট অ্যান্ড প্রসিডে ক্লিক করবেন। এরপর ব্যাংক অ্যাকাউন্ট ডিটেলস দিয়ে আবার সাবমিট অ্যান্ড প্রসিড করবেন। এরপর ভেরিফাই অ্যান্ড লক অ্যাপ্লিকেশন করে দেবেন। এরপর প্রিন্ট অ্যাপ্লিকেশন করে কপিটি প্রিন্ট করতে পারেন। 

 

এবং যারা রিনুয়াল করতে চাইলে এই প্রোফাইলে গিয়েই রিনুয়াল করতে পারবেন। 

 

• এই স্কলারশিপে আবেদনের লাস্ট ডেট কবে?

চলতি বছরের জন্য এই স্কলারশিপের আবেদন শেষ হয়ে গেছে জনুয়ারি মাসেই। পরবর্তীবারের জন্য অ্যাপ্লাই শুরু হবে ১৫ ই ডিসেম্বর, ২০২১ থেকে। 

 

সমস্ত সরকারি ও বেসরকারি চাকরির খবর সহ সমস্ত স্কলারশিপ ও সরকারি প্রকল্পের খবর সবার আগে পেতে আজই প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন আমাদের WB Job News অ্যাপ।

 

• এরকম আরো খবর পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম গ্রুপে- LINK

• এবং যে কোনো ধরনের স্কলারশিপ, চাকরি, ভ্রাতা, সরকারি প্রকল্প, প্রতিদিনের কারেন্ট অ্যাফেয়ার্স ও জেনারেল নলেজের আপডেট পেতে এখুনি সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যালেন – সাবস্ক্রাইব