Oasis Scholarship 2021 Online Application

ফিনিক্স বাংলায় আপনাকে স্বাগত। আজ আমরা কথা বলবো ওয়েসিস স্কলারশিপের ব্যাপারে। কারা কারা এই স্কলারশিপ পাবে। যোগ্যতা কি? কত টাকা করে দেওয়া হবে সমস্ত নীচে আলোচনা করা হলো।

○কারা কারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে?

(১) SC/ST অর্থাৎ তপসিলি জাতি এবং তপশিলি উপজাতির ছাত্র-ছাত্রীরাই আবেদন করতে পারবেন।

(২) আবেদনকারীর পারিবারিক বাৎসরিক আয় ২.৫ লক্ষ টাকার নীচে হতে হবে।

(৩) প্রি মেট্রিক এর জন্য ক্লাস ৯-১০ এবং পোস্ট ম্যাট্রিক এর জন্য ক্লাস ১১-এর থেকে শুরু করে কলেজে পড়া পড়ুয়ারা আবেদন করতে পারবেন।

 

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের খুঁটিনাটি 

#কিভাবে এপ্লাই করতে হয়?

#কত টাকা পাওয়া যায়?

#যোগ্যতা কি লাগে?

#কি কি ডকোমেন্স দরকার হয়?

 

○কে কত টাকা পায়?

প্রি মেট্রিক অথবা নবম ও দশম শ্রেণীর ছাত্র- ছাত্রীরা মাসিক ১৫০ টাকা করে এবং হোস্টেলাররা মাসিক ৭৫০ টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যাবে। এবং পোস্ট মেট্রিক ছাত্র-ছাত্রীরা মাসিক ৭৫০ টাকা এবং হোস্টেলাররা মাসিক ১০০০ টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যাবে।

 

 

○আবেদন করবার জন্য প্রয়োজনীয় ডকোমেন্সঃ-

★ previous year mark sheet

★ স্কুল, কলেজ বা ইউনিভার্সিটি আইডেন্টি

★ ব্যাঙ্কের বই 

★কাস্ট সার্টিফিকেট

★ ইনকাম সার্টিফিকেট

★ আধার কার্ড

★ অভিভাবকের আধার কার্ড

★ ফটো

★ মোবাইল নাম্বার

★ ইমেল

 

নবান্ন স্কলারশিপের খুঁটিনাটি 

#কিভাবে এপ্লাই করতে হয়?

#কত টাকা পাওয়া যায়?

#যোগ্যতা কি লাগে?

#কি কি ডকোমেন্স দরকার হয়?

 

○ কোথায় আবেদন করবেন?

আবেদন করবার জন্য অফিসিয়াল ওয়েবসাইট oasis.gov.in– এ গিয়ে আবেদন করতে হবে।

 

○ কিভাবে আবেদন করবেন? 

অফিসিয়াল ওয়েবসাইট  oasis.gov.in এ যাওয়ার পর রেজিস্ট্রেশন এর জন্য স্টুডেন্টস রেজিস্ট্রেশন এই অপশন এ ক্লিক করে আপনার জেলা সিলেক্ট করবেন। এরপর যে ছাত্র বা ছাত্রী রয়েছে তার নামটি দিতে হবে ।এরপর বাবা/ মা কিংবা অভিভাবকের নাম উল্লেখ করতে হবে। এরপর মেল/ফিমেল সিলেক্ট করবেন। এরপর কাস্ট সার্টিফিকেটটি সিলেক্ট করবেন এবং সার্টিফিকেট নাম্বারটি ইনপুট করবেন। তারপর যে ক্যাপচা কোড টি দেখাবে সেটি ইনপুট করবেন। এরপর সাবমিট করবেন। 

এরপর কাস্ট সার্টিফিকেটের ডিটেলস আপনাকে দিতে হবে। তারপর পুনরায় যে ক্যাপচা কোড টি দেখাবে সেটি ইনপুট করবেন এবং তারপর ভেরফাই এবং প্রসিডে ক্লিক করবেন। এরপর আপনার ফর্মটি ওপেন হবে। এরপর এটিকে ফিল আপ করতে হবে। প্রথমেই ডেট অফ বার্থটি দেবেন। এরপর কাস্ট সিলেক্ট করে কার্ড নাম্বারটি দিতে হবে। এরপর সাবকাস্ট সিলেক্ট করবেন। এরপর কোর্স টাইপ সিলেক্ট করবেন। এরপর শেষ পরীক্ষা দেওয়ার বছরটি দেবেন। এর মাধ্যমে আপনার পোস্ট মেট্রিক বা প্রি মেট্রিক টি সিলেক্ট হবে।

এরপর একটি পাসপোর্ট সাইজের ফটো আপলোড করতে হবে। এরপর বার্ষিক ইনকাম দিতে হবে। এরপর আপনার আধার নাম্বার দিতে হবে। এরপর স্টেট, ডিস্ট্রিক্ট, ব্লক, মিউনিসিপ্যালিটি, এবং বর্তমান শিক্ষা প্রতিষ্ঠানের নাম এগুলি সিলেক্ট করতে হবে। এরপর রয়েছে টেলিফোন নাম্বার-এর জায়গা। তারপর ইমেইল আইডি দিতে হবে ( যদিও এটি আবশ্যক নয়)। 

এরপর আরও একটি ক্যাপচা কোড দেখাবে এবং এরপর পরপর তিনটি টিক দিতে হবে । এরপর আপনাকে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। এবার আবার একটি নতুন পেজ খুলবে। যেখানে আপনার অ্যাকনোলেজমেন্ট এবং লগিন অপশন আসবে। লগিন করার জন্য ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিতে হবে। এবার লগিন নাউ তে ক্লিক করবেন। এরপর আরো কিছু তথ্য দিতে হবে। 

এখানে ডেট অফ বার্থ টি দিয়ে সাবমিট করতে হবে। এরপর ব্যাংক একাউন্ট ডিটেলস, প্রিন্ট বা লক অ্যাপ্লিকেশন এগুলি করতে পারবেন। এরপর আর একটি নতুন পেজ খুলবে। সেখানে আপনার পার্মানেন্ট অ্যাড্রেস ডিটেইলস দিতে হবে। এরপর আদার ডিটেলস এর মধ্যে মায়ের নাম, মেটেরিয়াল স্টেটাস, ধর্ম, ফিজিক্যালি চ্যালেঞ্জড কিনা এসব তথ্য দিতে হবে। এরপর শেষ দেওয়া পরীক্ষায় কতো মার্কস এবং পার্সেন্টেজ ছিল সেটা লিখতে হবে। কোর্স ডিটেলস, টোটাল অ্যাটেন্ডেন্স (দিন হিসেবে) লিখবেন। 

 

 

এরপর সেই ছাত্র বা ছাত্রীকে কে পড়াশুনো করায় তার ডিটেলস দিতে হবে। এরপর ব্যাংক ডিটেলস উল্লেখ করতে হবে। এরপর আবেদনকারীর শিক্ষা প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা দিতে হবে। এরপর আবেদনকারী কোন ক্লাসে পড়ে সেটি উল্লেখ করতে হবে এবং সেই ক্লাসে জয়নিং-এর ডেট দিতে হবে।  এরপর আপনাকে জিজ্ঞেস করা হবে আপনি এর পূর্বে এই স্কলারশিপ বা অন্য কোনো স্কলারশিপ থেকে টাকা পেয়েছেন কিনা। যদি পেয়ে থাকেন তবে yes করতে হবে এবং কোন স্কলারশিপ এবং কতো টাকা পেয়েছেন সেটি উল্লেখ করতে হবে । আর যদি পূর্বে কোনো স্কলারশিপ না পেয়ে থাকেন তাহলে no করতে হবে। এরপর আপনি হোস্টেলে থেকে পড়াশুনো করেন কিনা সেটা সিলেক্ট করবেন এবং হোস্টেল থেকে পড়লে হোস্টেলের ঠিকানা দেবেন এবং হোস্টেল আপনাকে কত টাকা করে দিতে হয় সেটি উল্লেখ করতে হবে। 

এরপর ব্যাংক ডিটেলস, আধার কার্ডের সাথে ব্যাংকের বই লিঙ্ক করা আছে কিনা এবং IFSC কোডটি দিতে হবে। এরপর সেভ অ্যান্ড প্রসিড-এ ক্লিক করবেন। এরপর লক অপশনে ক্লিক করবেন। এরপর অ্যাপ্লিকেশন ফরমেট ডাউনলোডের অপশন আসবে এবং সেখানে ক্লিক করে অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড করতে হবে। এরপরএই অ্যাপ্লিকেশন ফর্ম এবং তার সঙ্গে কিছু ডকুমেন্টস (একটি স্ট্যাম্প সাইজ কালার ফটো, কাস্ট সার্টিফিকেট, প্রিভিয়াস পরীক্ষার মার্কশিট, পাসবুক এর জেরক্স, আধার কার্ড বা ভোটার কার্ড বা প্যান কার্ড  নিয়ে বিডিও অফিস বা আপনার শিক্ষা প্রতিষ্ঠানে জমা করতে হবে।  

 

ঐক্যশ্রী স্কলারশিপের খুঁটিনাটি 

#কিভাবে এপ্লাই করতে হয়?

#কত টাকা পাওয়া যায়?

#যোগ্যতা কি লাগে?

#কি কি ডকোমেন্স দরকার হয়?

 

○ এই স্কলারশিপে আবেদন করবার শেষ তারিখ? ( oasis scholarship 2021 last date )

এই স্কলারশিপের জন্য আবেদন চলছে। এই আবেদন ডিসেম্বর মাস পর্যন্ত চলবে।

 

• এই স্কলারশিপ সংক্রান্ত কোনো রকম কোনো অসুবিধা বা জিজ্ঞাসার জন্য 918420023311 এই হেল্পলাইন নাম্বারে ফোন করতে পারেন।

 

খবরটি বন্ধুদের মধ্যে ছড়িয়ে দিন। এরকম আরো স্কলারশিপের খবর পড়তে আমাদের ওয়েবসাইটের স্কলারশিপ বিভাগে যান।

সমস্ত সরকারি ও বেসরকারি চাকরির খবর সহ সমস্ত স্কলারশিপ ও সরকারি প্রকল্পের খবর সবার আগে পেতে আজই প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন আমাদের WB Job News অ্যাপ।

 

Download WB Job News Android App

 

• এরকম আরো খবর পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম গ্রুপে- LINK

• এবং যে কোনো ধরনের স্কলারশিপ, চাকরি, ভ্রাতা, সরকারি প্রকল্প, প্রতিদিনের কারেন্ট অ্যাফেয়ার্স ও জেনারেল নলেজের আপডেট পেতে এখুনি সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যালেন – সাবস্ক্রাইব