রাজ্য সরকার মেধাবী স্টুডেন্টদের কথা মাথায় রেখে চালু করেছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড। কিন্তু এই ক্রেডিট কার্ড ডেকে আনতে পারে ভয়ানক বিপদ! কিভাবে সেটা নিয়েই আজ আলোচনা করবো।


স্টুডেন্ট কেডিট কার্ড কি?

স্টুডেন্ট কেডিট কার্ড হলো একটি সরকারি লোন। যা আপনাকে পড়াশোনা করার জন্য দেওয়া হবে। আপনি ১০ লাখ টাকা পর্যন্ত এখান থেকে নিতে পারবেন স্বল্প সুদে এবং ভবিষ্যতে চাকরি করে সেই টাকা শোধ করতে পারবেন।


রাজ্যের সমস্ত লাইব্রেরিতে লাইব্রেরিয়ান নিয়োগ


স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুদের হার কি?

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুদের হার ৪%। অর্থাৎ একবছরে ১০০ টাকায় ৪ টাকা সুদ।


“খুব সাধারন চিন্তা-ভাবনার ওপর ভিত্তি করে এটি লেখা, কোনো রাজনৈতিক দলের মনে আঘাত দেওয়া   আমাদের উদ্দেশ্য নয়।”


বিপদঃ- আপনাকে সবার প্রথমে মাথায় রাখতে হবে এটা একটা লোন। এটা কোনো স্কলারশিপ নয়। সাধারনত স্কলারশিপে যা হয়, একটা এমাউন্ট আমাদের দিয়ে দেওয়া হয় যা শোধ করতে হয় না। কিন্তু এক্ষেত্রে এমাউন্টটা শোধ করতে হবে এবং তা সুদ সমেত। আপনি যদি বড়ো কোনো জায়গায় পড়াশোনার সুযোগ পান যদি তা টাকার জন্য আটকে যায় তবে অবশ্যই এই লোনটি গ্রহন করুন এবং আপনার পড়াশোনা চালিয়ে নিয়ে যান। কিন্তু আপনি যদি স্কুল বা কলেজ লেভেলে পড়েন এবং আপনি যদি সবার দেখা-দেখি এই ক্রেডিট কার্ডে আবেদন করেন তবে আপনি বিপদে পরতে পারেন! কিভাবে সেটাই এখন আলোচনা করবো,


ধরুন আপনি ১০ লাখ টাকা নিলেন এবং ভাবলেন চাকরি পেয়ে সেই টাকা শোধ করে দেবেন, কিন্তু বর্তমানে চাকরির বাজার মন্দা, অর্থাৎ আপনি যদি চাকরি না পান তবেও আপনাকে সেই টাকা শোধ করতে হবে সুদ সমেত।



এবার আসি সুদের ব্যপারে, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুদ ৪% অর্থাৎ ১০০ টাকায় ৪ টাকা, সংখ্যাটা ছোটো মনে হলেও সেটা যখন হাজারে যাবে তখন সেটা ৪০ টাকায় দাড়াবে, এবং যখন লাখে যাবে তখন সেটা ৪০০০ টাকায় দাঁড়াবে এবং আপনি যদি ১০ লাখ টাকা নেন তবে সেটার প্রতিবছরের সুদ দাঁড়াবে ৪০ হাজার টাকা। অর্থাৎ আপনি ভবিষ্যতে চাকরি পাবেন কি পাবেন না সেটা কেউ জানেনা কিন্তু আপনার বছরে ৪০ হাজার টাকা সুদ দাঁড়িয়ে যাবে। 


এবার আসি আপনি কত বছর রাখবেন, ধরে নেওয়া যাক আপনি সেটাকে ১৫ বছর নিজের কাছে রাখার কথা ভাবছেন! অর্থাৎ ৪% সরল সুদে ১০ লাখ টাকার ১৫ বছরের সুদ দাঁড়াচ্ছে ৬ লাখ টাকা। মোটকথা আপনি যদি ১০ লাখ টাকা ১৫ বছর নিজের কাছে রাখেন তবে সবশেষে আপনাকে শোধ করতে হবে ১৬ লাখ টাকা। 


গোটা দেশজুড়ে বিপুল সংখ্যক গ্রামীণ ডাক সেবক নিয়োগ – যোগ্যতা মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও গ্র্যাজুয়েশন পাশ


তাই সকলে ভেবে চিন্তে লোন নিন। আপনি যদি বাইরে পড়তে যান বা আপনার কোনো বড়ো শিক্ষা টাকার জন্য আটকে থাকে তবে অবশ্যই এই লোন গ্রহন করুন।



সমস্ত সরকারি ও বেসরকারি চাকরির খবর সহ সমস্ত স্কলারশিপ ও সরকারি প্রকল্পের খবর সবার আগে পেতে আজই প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন আমাদের WB Job News অ্যাপ।


Download WB Job News Android App


 

netaji%2Bsubhas%2Binstitute%2Bof%2Btechnology%2Brecruitment%2B2021%2B%25284%2529

   হোয়াটসঅ্যাপ গ্রুপ লিঙ্ক ঃ- Whatsapp