Why Chest Pain happens. Its causes and classification

বর্তমানে মানুষের অন্যতম একটি শারীরিক সমস্যা হলো বুকে ব্যাথা। এটি অনেকসময় উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়। 

 

• সবার প্রথমে বলে রাখি, এখানে দেওয়া সমস্ত তথ্য বিভিন্ন ডাক্তারের আর্টিক্যাল পড়ে ও তাদের বক্তব্য শুনে লেখা।

 

• ব্যথার প্রকার~ 

(১) বুকের মাঝখানে যদি তীব্র ব্যথা অনুভূত হয় এবং মনে হয় যে প্রচন্ড জোড়ে চেপে আসছে , এবং এই ব্যাথাটি যদি  পিঠ, ঘাড়, নিচের চোয়াল পর্যন্ত ছড়িয়ে পড়ে, সেইসঙ্গে ঘাম হওয়া, বা বমি ভাব ইত্যাদি থাকে সেই ক্ষেত্রে ধারণা করা হয় যে এই ব্যথাটি হার্ট বা  তার আশেপাশের কোন অংশ থেকে হচ্ছে। এক্ষেত্রে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। অনেক সময় ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ জনিত কারণে এই রকম ব্যথা হয়।

 

 

(২) বুকের মাঝখানে পেটের উপরিভাগে যদি ব্যথা অনুভূত হয় সেইসঙ্গে বুকে ও পেটে জ্বালাপোড়া এবং বমি ভাব ইত্যাদি থাকে তাহলে সেই ধরনের ব্যথা সাধারণত আমাদের খাদ্যনালীর প্রদাহের কারণে হয়ে থাকে এবং এই ধরনের ব্যথা আমাদের খালি পেট ব্যবহার্য কোন অবস্থাতেই হতে পারে। 

 

গ্যাস্ট্রিকের সমস্যার কারণ, লক্ষণ ও সমাধান

 

(৩) বুকের এক পাশ বা উভয় পাশ জুড়ে যদি তীক্ষ্ম সূচের  মতন ব্যথা অনুভূত হয় এবং সেটি যদি রোগীর শ্বাস এবং কাশির সাথে বাড়ে এবং সেইসঙ্গে রোগীর কাশি,জ্বর,শ্বাসকষ্ট ইত্যাদি থাকে তাহলে সাধারণত এই ব্যথার কারণ হতে পারে ফুসফুস। ফুসফুসে নানা ধরনের ইনফেকশন যেমন টিবি, নিউমোনিয়া বা ফুসফুসে টিউমার এবং ফুসফুসের পর্দার প্রদাহ ইত্যাদি কারণে হতে পারে। এক্ষেত্রে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

 

(৪) সারা বুক জুড়েই যদি ব্যথা দেখা যায় এবং এটিকে দিয়ে শ্বাস নেওয়ার সঙ্গে সঙ্গে বাড়ে এবং এই ব্যথা ঘাড় এমনকি হাত পর্যন্ত ছড়িয়ে পড়ে। এই ধরনের ব্যথার কারণ হয় আমাদের বুক এবং পিঠের  মাংসপেশি। কখনো কখনো আঘাতজনিত কারণে এই ব্যথার সৃষ্টি হয়ে থাকে।

 

মাথা ব্যথা কেন হয়? ঘরোয়া পদ্ধতিতে এর থেকে মুক্তির উপায়

 

(৫)আমাদের বুক এবং পিঠের হাড়, জয়েন্ট, নার্ভ ইত্যাদিতে যদি ইনফেকশন, ইনজুরি, প্রদাহ বা আথ্রাইটিস ইত্যাদি হয়ে থাকে তাহলেও কিন্তু বুকে ব্যথা হতে পারে। 

 

 

(৬)এছাড়াও আরেক ধরনের বুকে ব্যথা রয়েছে, যেটি সাধারণত মহিলাদের ক্ষেত্রে বেশি দেখা যায় সেটি হল সাইকোলজিকাল পেইন। একটি তীব্র অ্যাংজাইটি বা  প্যানিক অ্যাটাক এর ফলে হতে পারে।

 

 (৭)বর্তমান প্রেক্ষাপটে যারা কোভিড-19 ডিসিসে ভুগেছে তারাও কিন্তু বুকে ব্যাথায় ভোগেন। এই ব্যাথা থেকে ব্রিথিং এক্সারসাইজের মাধ্যমে মুক্তি পাওয়া সম্ভব।

   হোয়াটসঅ্যাপ গ্রুপ লিঙ্ক ঃ- whatsapp