bdo income certificate online apply

bdo income certificate online apply

বর্তমান সময়ে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ হোক কিংবা যেকোনো কাজ হোক BDO -এর ইনকাম সার্টিফিকেট বহু জায়গাতেই লাগে। স্বাভাবিক ভাবে এই কাজটি নিজের মোবাইল দিয়ে করতে ১০ থেকে ২০ মিনিট সময় লাগে। কিন্তু বহু ছেলে-মেয়ে সঠিক পদ্ধতি না জানার কারনে বিভিন্ন ক্যাফেতে ভীড় করে যেখানে ৩০ টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত ধার্য করা হয়।



চলুন আজ তবে আমরা জেনে নিই নিজের মোবাইল দিয়ে কিকরে ঘরে বসে সম্পূর্ণ বিনামূল্যে BDO এর ইনকাম সার্টিফিকেট জন্য আবেদন করবেন! ( How to apply for the income certificate from BDO through online sitting at home )


(ক) সবার প্রথমে আপনাকে একটি ব্রাউজারে গিয়ে, https://edistrict.wb.gov.in/PACE/login.do এই লিঙ্কটি কপি করে পেস্ট করতে হবে। আপনাদের সুবিধার্থে আমি সরাসরি লিঙ্ক দিয়ে দিলাম। লিঙ্কে ক্লিক করলেও একই কাজ হবে। 


(খ) লিঙ্কে ক্লিক করার পর আপনার সামনে পশ্চিমবঙ্গ সরকারের edistrict ওয়েবসাইট পোর্টাল খুলে যাবে। আপনার যদি পুরোনো একাউন্ট থেকে থাকে তবে ইউজার নেম আর পাসওয়ার্ড দিয়ে লগিন করে নিন। আর যদি কোনো রকমের একাউন্ট না থেকে থাকে তবে New Registration-এ ক্লিক করুন। 


কম দামের রিচার্জে আর পাওয়া যাবে না SMS এর সুবিধা


(গ) এরপর আপনার সামনে তিনটি ধাপের রেজিষ্ট্রেশন ফর্ম খুলে যাবে, যার প্রথমে আপনার নাম, মোবাইল নাম্বার ও ইমেল অ্যাড্রেস দিয়ে দিন। তারপর নেক্সটে ক্লিক করুন। এরপর আপনাকে নিজের ইচ্ছা মত একটি ইউজার নেম আর পার্সওয়ার্ড বসিয়ে দিতে হবে। (যারা ইউজার নেম কি জিনিস জানেন না তাদের জন্য বলি ইউজার নেম হলো আপনার আইডি পরিচয়। এটা যা কিছু বসাতে পারেন, এটা শুধু পরের বার লগিন করতেই কাজে লাগবে।) এবং শেষ ধাপে আপনাকে আপনার ঠিকানা ও মোবাইল ভেরিফিকেশনের জন্য মোবাইল নাম্বার বসাতে হবে। মোবাইলে মেসেস আসার পর সেটি ওই ফাঁকা ঘরে বসিয়ে সাবমিটে ক্লিক করুন। ব্যাস আপনার রেজিষ্ট্রেশন কমপ্লিট।


(ঘ) এবার চলে আসুন হোমপেজে, এবার আপনার কাছে ইউজার নেম আর পার্সওয়ার্ড দুটোই রয়েছে, সেগুলো যথাস্থানে বসিয়ে ক্যাপচা পূরণ করে লগিনে ক্লিক করুন। 


(ঙ) এবার আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে যার প্রথম অপশনটিই আপনি দেখতে পাবেন Certificates, সেটিতে ক্লিক করুন। সেটিতে ক্লিক করবার পর মোবাইলের ডানদিকে একটি নতুন অপশন খুলে যাবে যেখানে তিন নাম্বার অপশনটি দেখতে পাবেন Income Certificate, সেটিতে ক্লিক করুন। 


Swasthya Sathi Card Apply Online


(চ) এরপর আপনাদের সামনে একটি নতুন পেজ খুলবে যেটার নীচে একটি বক্স থাকবে সেটিকে ক্লিক করে Apply-এ ক্লিক করতে হবে৷ Apply-এ ক্লিক করবার পর আপনার সামনে একটি নতুন অ্যাপ্লিকেশন ফর্ম ওপেন হয়ে যাবে। আপনার কাজ সমস্ত ফর্মটা নির্ভুল ভাবে ফিলাপ করা। ফর্মটা ফিলাপ হয়ে গেলে Save & Next এ ক্লিক করুন। এরপর আপনার সামনে যে পেজটি আসবে সেটিতে আপনি আগের পৃষ্ঠায় ফিলাপ করা সমস্ত তথ্য দেখতে পাবেন। একটিবার আবারও মিলিয়ে নিন সম্পূর্ণ ঠিক ঠাক থাকলে নীচে আসুন এবং প্রথম অপশন “এটাচ সাপোর্টিং ডকোমেন্স” এ ক্লিক করুন। 


(ছ) এরপর আপনার সামনে যে পেজটি আসবে সেটিতে আপনার ডকোমেন্স আপলোড করতে হবে। আগেই নিজের আধার কার্ড, নিজের ছবি ও ইনকাম প্রুফ (গ্রাম পঞ্চায়েত/পৌরসভা) এর একটি করে ছবি ১০০ কেবির মধ্যে বানিয়ে রাখবেন। এবং সমস্ত নির্দিষ্ট জায়গায় আপলোড করবেন। এবং Save & Next এ ক্লিক করুন। এবং আবারো সমস্তটা ভালোকরে চোখ বুলিয়ে নিয়ে Submit এ ক্লিক করুন।


TRP কি? খায় না মাথায় দেয়? এটার হিসাব কিকরে হয়?


(জ) এরপর আপনাকে একটি রসিদ দিয়ে দেওয়া হবে, যেটি নিয়ে আপনি ঘন্টা দুই পরে বিডিও অফিস গেলেই ইনকাম সার্টিফিকেটটা আপনাকে দিয়ে দেওয়া হবে। 


(ঝ) অথবা আপনি যদি চান, আপনার আইডি থেকেই ডাউনলোড করতে তবে আপনাকে দু-একদিন অপেক্ষা করতে হবে, ব্লক থেকে সেটা ভেরিফাই করবার পর আপনি “ট্যাক এ এপ্লিকেশনে” গিয়ে আপনার সার্টিফিকেটটি ডাউনলোড করতে পারবেন।


নতুন পদ্ধতিতে আধার কার্ডে মোবাইল নাম্বার কি করে অ্যাড করবেন


সমস্ত সরকারি ও বেসরকারি চাকরির খবর সহ সমস্ত স্কলারশিপ ও সরকারি প্রকল্পের খবর সবার আগে পেতে আজই প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন আমাদের WB Job News অ্যাপ।


Download WB Job News Android App


   হোয়াটসঅ্যাপ গ্রুপ লিঙ্ক ঃ- Whatsapp