• কৃষক বন্ধু প্রকল্প:- কৃষক বন্ধু প্রকল্প হলো কৃষকদের জন্য করা একটি বীমা প্রকল্প। এই প্রকল্পে কৃষক এবং নথিভুক্ত ভাগচাষিরা ২ লক্ষ টাকা পর্যন্ত জীবন বীমা পাবেন। এছাড়াও কৃষকদের খারিফ এবং রবি মরসুমে ৫০০০ টাকা দেওয়া হয়। তবে নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে ১০০০০ টাকা দেওয়া হবে।

• কৃষক বন্ধু প্রকল্পের উদ্দেশ্য:- কৃষকদের অনুদান এবং মৃত্যুজনিত সহায়তার জন্যই এই প্রকল্প। নূন্যতম টাকার জন্য যাতে ঋণের বোঝা না বইতে হয়, সেইজন্যই এই প্রকল্প।

 

Union Bank of India তে নিয়োগ


• কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করার জন্য যোগ্যতা:-
(ক) কৃষকের চাষযোগ্য জমি থাকতে হবে। সেই জমি পাট্টা জমি, নিজের জমি কিংবা বর্গাদার জমি হলেও হবে।
(খ) কৃষকদের বয়স ১৮ থেকে ৬০ বছর বয়সের মধ্যে হতে হবে।
(গ) কৃষকের নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট নম্বর থাকতে হবে।

• কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করার জন্য কি কি ডকুমেন্টস লাগবে:-
(ক) কৃষকের জমির দলিল,
(খ) কৃষকের ভোটার কার্ড,
(গ) কৃষকের আধার কার্ড,
(ঘ) কৃষকের পাসপোর্ট সাইজের ফটো,
(ঙ) ব্যাংকের পাশবই জেরস্ক।

 

পোস্ট অফিসে ডাইরেক্ট এজেন্ট পদে নিয়োগ – যোগ্যতা মাধ্যমিক পাশ

• কৃষক বন্ধু প্রকল্পে আবেদন পদ্ধতি:- দুয়ারে সরকার ক্যাম্পে এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে। দুয়ারে সরকার ক্যাম্প বছরে দু’বার হয়। সেখানে এই প্রকল্পের জন্য ফর্ম ফিলাপ করে জমা দেওয়া যাবে।
অথবা গ্রামীণ এলাকায় বিডিও অফিসে এবং শহর এলাকায় মহকুমাশাসকের অফিসে জমা করতে পারেন। এছাড়াও কৃষি অফিসে জমা করা যাবে।

• কৃষক বন্ধু প্রকল্পে কতো টাকা দেওয়া হবে:- এই প্রকল্পে আগে দেওয়া হতো নূন্যতম ২০০০ টাকা এবং সর্বোচ্চ ৫০০০ টাকা। বর্তমানে সেই অনুদান বৃদ্ধি করে নূন্যতম ৪০০০ টাকা এবং সর্বোচ্চ ১০০০০ টাকা করে দেওয়া হবে।

• কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে দেওয়া হবে:- এমনিতে বছরে দুইবার এই অনুদান দেওয়া হবে। এছাড়াও মৃত্যুজনিত সহায়তার জন্য কৃষকের মৃত্যুর ১৫ দিনের মধ্যে টাকা দেওয়া হয়। এই টাকাটি কৃষকের ব্যাংক অ্যাকাউন্ট নাম্বারে সরাসরি দেওয়া হবে।




 

সমস্ত সরকারি ও বেসরকারি চাকরির খবর সহ সমস্ত স্কলারশিপ ও সরকারি প্রকল্পের খবর সবার আগে পেতে আজই প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন আমাদের WB Job News অ্যাপ।


Download WB Job News Android App


   হোয়াটসঅ্যাপ গ্রুপ লিঙ্ক ঃ- Whatsapp