What is TRP How to calculate TRP

বর্তমান সময়ে আমাদের চারিপাশে যে পরিচিত শব্দগুলো শোনা যায় তার মধ্যে একটি হলো TRP । এই ব্যাপারটা আসলে কি? আর এটা বের করা হয় কিকরে? আমাদের অনেকের মনে এটা নিয়ে একটি ধোঁয়াশা রয়েছে। তাই আজ এই পুরো ব্যপারটা আলোচনা করবো। 


একটা টিভি চ্যালেন ইনকাম করে কিকরে জানেন? একটা নিউজ চ্যানেল ধরে নিন। আমরা উদাহরন স্বরূপ ধরে নিলাম ABP আনন্দ। এটি একটি বাংলা নিউজ চ্যানেল। কিন্তু আপনি লক্ষ্য করে দেখবেন এই চ্যালেনটি টিভিতে নিতে কোনোরকমের টাকা লাগে না। সমস্ত জায়গায় এই চ্যানেলটি ফ্রীতে পাওয়া যায়। এবার আপনার মনে হতেই পারে ABP আনন্দ বিশাল ভালো এবং দয়ালু সে গরিবদের কথা ভেবে আমাদের কাছ থেকে টাকা নেয় না। ব্যাপারটা সেটা না। এটা হলো TRP র খেলা। যে খেলার দর্শক আমি আপনি সকলেই।


free writing assistant – কষ্টের দিন শেষ।  এবার কম্পিউটার লিখে দেবে ইউনিক অ্যাসাইনমেন্ট


এবার খুব সহজ করে বোঝা যাক, একটা বড়ো নিউজ চ্যানেলের একটি খবর কভার করতে ৫-২০ হাজার টাকার মত খরচ হয়। একটা ন্যাশনাল টিভির বার্ষিক খরচ ৫০-৬০ কোটি টাকা। কিন্তু অধিকাংশ নিউজ চ্যানেল কোনোরকমের টাকা নেয় না। 


টাকা না নেওয়ার পেছনে একটা কারন আছে সেটা পরে বলছি। আগে বলি নিউজ চ্যালেন গুলোর ইনকাম কিভাবে হয়? একটা নিউজ চ্যানেল বলুন বা যে কোনো চ্যানেল বলুন তার ইনকাম হয় অ্যাড-এর মাধ্যমে। 


ধরে নিন আপনি একটি অ্যাড দেখাবেন সে নিজের কোম্পানির হোক বা যা কিছুর হতে পারে। তার জন্য আপনার কাছ থেকে টিভি চ্যানেলটি একটি মোটা অঙ্কের টাকা নেবে। ধরুন আপনি ৫ সেকেন্ডের একটি অ্যাড দেখাবেন তার জন্য আপনার খবর পরবে। ৫০০০ থেকে ৩০০০০ হাজার টাকা পর্যন্ত। সেটাও এক সপ্তাহের জন্য৷ এবার টিভি চ্যালেনটি ৫ সেকেন্ডের অ্যাড এক সপ্তাহ চালাতে। ৫০০০ নেবে না ৩০০০০ নেবে এটা ডিপেন্ট করে টি আর পির ওপর। যে চ্যালেনের TRP একদম কম সেই চ্যালেন এক সেকেন্ডের প্রচারের জন্য নেয় ১ হাজার টাকা, এক সপ্তাহের জন্য। যার TRP মাঝারি সে ১ সেকেন্ডের প্রচারের জন্য নেয় ১-৬ হাজারের মাঝামাঝি কিছু, এক সপ্তাহের জন্য। আর যার TRP হাই সে ১ সেকেন্ডের প্রচারের জন্য নেবে ৬ হাজার টাকা, এক সপ্তাহের জন্য।



অর্থাৎ গড় হিসাব করে একটা চ্যানেল ২৪ ঘন্টায় ৬ ঘন্টা অ্যাড চালায়। এবং আমরা যদি বোঝার জন্য সবচেয়ে কম TRP চ্যানেলকেও টার্গেট করি তবুও হিসাব করে দেখা যাবে তারা বছরে ৪০০-৫০০ কোটি টাকা ইনকাম করছে। আর হাই TRP চ্যানেল কে হিসাব করলে বের হবে ২ হাজার কোটি থেকে ২৪ শো কোটি টাকা তারা ইনকাম করছে তাও এক বছরে। 

এবার আসি মূল প্রসঙ্গে TRP কিভাবে বের করা যায়?

TRP এর ফুল ফর্ম (Target Rating Point), এর কাজ; বের করা কোন চ্যানেলকে মানুষ বেশি দেখছে? এবার এটা কিকরে বের করা সম্ভব? 


TRP সাধারণত দুই ভাবে বের করা হয়, প্রথমত কিছু মানুষকে জিঞ্জেস করে একটি এক্সিট পোল তৈরি করা হয় যার ওপর ভিত্তি করে প্রাথমিক ভাবে TRP নির্নয় করা হয়।



মূল যে পদ্ধতির মাধ্যমে TRP নির্ণয় করা হয় সেটা হলো, Broadcast Audience Research Council বলে একটি সংস্থা রয়েছে। এই সংস্থাই ঠিক করে কোন চ্যালেনের TRP কিরকম। তারজন্য এই সংস্থা পিপল মির্টাস বলে একটি মেশিন সেন্টার বক্সের মাধ্যমে ভারতের ৪৪ হাজার ঘরে লাগিয়েছে। এই ৪৪ হাজার লোক বিভিন্ন জায়গা, মানুষ, বয়স ভেদে লাগানো রয়েছে। এবং কার সেন্টার বক্সে পিপর মিটার্স লাগানো রয়েছে সেটা তারা সম্পুর্ণ গোপন রেখেছে। এবার TRP নির্নয় সম্পূর্ণ ভাবে এই ৪৪ হাজার মানুষের ওপর থাকে৷ এটা যেহেতু সমস্ত ভারতকে কভার করে তাই সমস্ত মানুষের দৃষ্টিভঙ্গি এর মধ্যে ধরা পরে।


এবার আসি TRP নির্নয়ের শ্রেণীবিভাগ- TRP সাধারণত দুইভাগে লিখা হয় এক চ্যালেনটি কতবার দেখা হয়েছে আর কতক্ষন ধরে দেখা হয়েছে। এবার ধরা যাক একটি চ্যালেন A এবং অন্য একটি চ্যালেন B। ধরা যাক A. চ্যালেনটিকে ৩০ জন লোক ১০ মিনিট রে দেখেছে এবং B চ্যালেনটিকে ৫০ জন লোক ১ মিনিট রে দেখেছে।


TRP এর হিসাব হয় ভিউজ সংখ্যা গুন সময়। এই ফর্মুলায় ফেললে A চ্যালেনের TRP ৩০*১০ = ৩০০ এবং B চ্যালেনের TRP ৫০*১ = ৫০ 


নতুন পদ্ধতিতে আধার কার্ডে মোবাইল নাম্বার কি করে অ্যাড করবেন


অর্থাৎ A চ্যানেলকে কম লোক দেখলেও, বেশি সময় ধরে দেখার জন্য A চ্যানেলের TRP বেশি। অর্থাৎ A চ্যানেলে অ্যাড দিতে গেলে প্রতি সেকেন্ডের জন্য ৬০০০ টাকা নিবে।


অপর দিকে B চ্যানেল বেশি লোক দেখলেও কম সময় ধরে দেখার জন্য তার TRP কম। তাই তার চ্যানেলে অ্যাড দিতে গেলে প্রতি সেকেন্ডের জন্য হাজার টাকা করে নিবে।


এবার বুঝলেন কেন নিউজ চ্যানেলগুলো ফ্রী? কারণ তারা চায় বেশি সংখ্যক মানুষ তাদের দেখুক, যাতে তাদের TRP বাড়ে।


সমস্ত সরকারি ও বেসরকারি চাকরির খবর সহ সমস্ত স্কলারশিপ ও সরকারি প্রকল্পের খবর সবার আগে পেতে আজই প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন আমাদের WB Job News অ্যাপ।


Download WB Job News Android App


   হোয়াটসঅ্যাপ গ্রুপ লিঙ্ক ঃ- Whatsapp