corona certificate correction

আমাদের সঙ্গে এমন অনেক সময় হয়ে থাকে যখন আমরা সঠিক ভাবে সমস্ত কিছু করলেও করোনা সার্টিফিকেট-এ আমাদের নাম বা অন্যান্য কিছু ভুল চলে আসে এটা নিয়ে আমরা অনেক সময় চিন্তায় পরে যাই যে এটা ঠিক করা কি সম্ভব? সম্ভব হলেও কিকরে সম্ভব?

আজ এটা নিয়েই এই পোষ্ট, খুব কম সময়ে ঘরে বসে আপনি আপনার করোনা সার্টিফিকেট-এর ভুল ঠিক করতে পারেন নিজের মোবাইল দিয়ে, কিকরে করবেন? চলুন দেখে নেওয়া যাকঃ-

○এরজন্য সবার প্রথমে আমাদের করোনার সরকারি ওয়েবসাইট কোউইন এ লগইন করতে হবে। লগ‌ইন পদ্ধতি নীচে দেওয়া রইলো-

 

কলকাতা ফোর্ট উইলিয়াম কলেজে মাধ্যমিক পাশে গ্রুপ-ডি পদে কর্মী নিয়োগ

 


সবার প্রথমে আপনার যে কোনো ব্রাউজার থেকে cowin.gov.in এই সাইটি খুলুন। সাইটটি খুললে আপনি ডানদিক কর্নারে তিনটি ডট দেখতে পাবেন, সেটিতে ক্লিক করুন। তারপর আপনার সানে চার অপশন যুক্ত একটি বক্স খুলে যাবে আপনি বক্সের সবার ওপরের অপশনে ক্লিক করুন যেটাতে লেখা রয়েছে, Vaccination Services, সেটাতে ক্লিক করবার পর আপনার সামনে আরো ৫ টি অপশন যুক্ত বক্স খুলে যাবে যার সবশেষের অপশনটি আপনি ক্লিক করবেন যাতে লিখা রয়েছে, Download Certificate.

এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলবে, যাতে আপনার রেজিষ্ট্রার করা মোবাইল নাম্বার চাওয়া হবে। অর্থাৎ এই অ্যাকাউন্টটা তৈরির সময় আপনি যে মোবাইল নাম্বারটি ব্যবহার করেছেন সেটি। মোবাইল নাম্বার দিয়ে Get OTP তে ক্লিক করুন।

এরপর আপনার মোবাইলে একটি মেসেস আসবে, এবং সেই মেসেসে থাকা ৬ অঙ্কের সংখ্যাটি Enter OTP অপশনে বসিয়ে Verify & Proceed এ ক্লিক করুন।

 

পৌরসভায় স্বাস্থ্যকর্মী নিয়োগ, যোগ্যতা- মাধ্যমিক পাশ


এরপর আপনার সামনে আপনার প্রোফাইল খুলে যাবে, এবং আপনার নাম সহ বিস্তারিত সমস্ত কিছু শো করবে। সেই পেজেই আপনি একটি অংশে লেখা দেখবেন, Raise & Issue এই অপশনে ক্লিক করুন। 

 

ঘরে বসে করোনা সার্টিফিকেট-এর ভুল ঠিক করুন, Corona Certificate Correction

এরপর আপনার সামনে পাঁচটি আলাদা আলাদা অপশন খুলে যাবে। যার প্রথম অপশন দেখতে পাবেন নাম, বয়স, জেন্ডার, ফটোআইডি এরমধ্যে কোনোকিছু ভুল থাকলে আপনি সেই প্রথম অপশনে ক্লিক করুন। আপনার অন্য কোনো সমস্যা থাকলে আপনি পরের গুলো দেখতে পারেন।

প্রথম অপশন ক্লিক করবার পর আপনার কাছে একটি সতর্কীকরন বার্তা আসবে, যার মোদ্দা কথা এই যে, আপনি শুধুমাত্র ১ বারই আপনার সার্টিফিকেট এডিট করতে পারবেন।

এবার কিছুটা নীচে দেখতে পাবেন Select a Member অপশন দেখতে পাবেন সেটিতে ক্লিক করুন এবং যার আইডি এডিট করবেন তার নাম সিলেক্ট করে Continue তে ক্লিক করুন।

 

মাধ্যমিক পাশে রাজ্যে ২৭০০ কমিউনিটি হেলথ অফিসার নিয়োগ


এরপর আপনার সামনে একটি নতুন পেজে আপনার নাম,  জন্মসাল, আধার কার্ড নাম্বার এবং জেন্ডার দেখতে পাবেন এবং তারই সঙ্গে সমস্তর পাশে একটি কলম চিহ্ন দেখতে পাবেন, আপনার যেটি চেঞ্জ করতে হবে সেটির পাশে কলম চিহ্নটিতে ক্লিক করুন  এবং সঠিক বানান বা ডেট টি লিখুন এরপর নীচে থাকা Continue তে ক্লিক করুন।

এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে যাতে আপনি যা চেঞ্জ করেছেন সেটি দেখাবে। সমস্ত ঠিক থাকলে নীচে থাকা Submit Request বাটনে ক্লিক করুন ব্যাস আপনার করোনা সার্টিফিকেট এডিট হয়ে গিয়েছে এবার সেই পেজে গিয়ে সার্টিফিকেটটি ডাউনলোড করে নিন।

 

মাধ্যমিক পাশে রাজ্যে জেলাভিত্তিক আশা কর্মী নিয়োগ, আবেদনপত্র ডাউনলোড করুন

• এরকম আরো খবর পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম গ্রুপে- LINK

 প্রতিদিনের কারেন্ট অ্যাফেয়ার্স ও জেনারেল নলেজের আপডেট পেতে এখুনি সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যালেন – সাবস্ক্রাইব