covid certificate download

আমাদের সাইটে সকলকে স্বাগত। আজ আমরা আলোচনা করবো করোনা সার্টিফিকেট কিকরে ডাউনলোড করা যায়। সাধারণত করোনা ভ্যাকসিন নেবার পর এই সার্টিফিকেট ডাউনলোড করতে হয় যাতে বিভিন্ন দরকারি কাজে সেটি ব্যবহার করা যেতে পারে। আপনি যখন করোনা ভ্যাকসিন নেবেন তখন আপনাকে সরকারের কোউইন সাইটে একটি অ্যাকাউন্ট তৈরি করে দেওয়া হয় এবং তারপর আপনার কত নাম্বার টীকা নেওয়া হলো সেটা সেখানে উল্লেখ করে দেওয়া হয়। এবং আপনার টীকা নিয়ে বাড়ি আসার পর সেই ওয়েবসাইট থেকে আপনার করোনা সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন।

এবার আসি এই সার্টিফিকেট ডাউনলোড করা যায় কিকরে? বিভিন্ন রকম পদ্ধতিতে এই সার্টিফিকেট ডাউনলোড করা যেতে পারে কিন্তু আজ আমরা খুব সহজ দুটি পদ্ধতি আপনাদের সঙ্গে শেয়ার করবো, প্রথম- ওয়েবসাইট থেকে সরাসরি সার্টিফিকেট ডাউনলোড এবং দ্বিতীয়- হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে সার্টিফিকেট ডাউনলোড।

 

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তরে ৩২৬১ টি শূন্যপদে গ্রুপ- সি ও গ্রুপ- ডি পদে নিয়োগ

○ওয়েবসাইটের মাধ্যমে সার্টিফিকেট ডাউনলোডঃ-
এটি বর্তমানের সবচেয়ে পপুলার পদ্ধতি, আপনি সবার প্রথমে আপনার যে কোনো ব্রাউজার থেকে cowin.gov.in এই সাইটি খুলুন। সাইটটি খুললে আপনি ডানদিক কর্নারে তিনটি ডট দেখতে পাবেন, সেটিতে ক্লিক করুন। তারপর আপনার সামনে চার অপশন যুক্ত একটি বক্স খুলে যাবে আপনি বক্সের সবার ওপরের অপশনে ক্লিক করুন যেটাতে লিখা রয়েছে, Vaccination Services, সেটাতে ক্লিক করবার পর আপনার সামনে আরো ৫ টি অপশন যুক্ত বক্স খুলে যাবে যার সবশেষের অপশনটি আপনি ক্লিক করবেন যাতে লেখা রয়েছে, Download Certificate.

 

 


এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলবে, যাতে আপনার রেজিষ্ট্রার করা মোবাইল নাম্বার চাওয়া হবে। অর্থাৎ এই অ্যাকাউন্টটা তৈরির সময় আপনি যে মোবাইল নাম্বারটি ব্যবহার করেছেন সেটি। মোবাইল নাম্বার দিয়ে Get OTP তে ক্লিক করুন।

এরপর আপনার মোবাইলে একটি মেসেস আসবে, এবং সেই মেসেসে থাকা ৬ অঙ্কের সংখ্যাটি Enter OTP অপশনে বসিয়ে Verify & Proceed এ ক্লিক করুন।

 

দুয়ারে রেশন প্রকল্পে কর্মী নিয়োগ


এরপর আপনার সামনে আপনার প্রোফাইল খুলে যাবে, আপনার কটা ভ্যাকসিন নিয়েছেন, প্রথমটি নিলে পরেরটির ডেট কবে সমস্ত। সেখানে একটি অপশন দেখতে পাবেন Certificate সেটাতে ক্লিক করুন। ব্যাস কিছু সেকেন্ড অপেক্ষা করবার পর দেখবেন আপনার মোবাইলে সার্টিফিকেটটি ডাউনলোড হয়ে গিয়েছে।

 

 

করোনা সার্টিফিকেট ডাউনলোড,Covid Certificate Download


○হোয়াটঅ্যাপ এর মাধ্যমে করোনা সার্টিফিকেট ডাউনলোড,
আগেরটা থেকেও এটা আরো সোজা একটি পদ্ধতি। আপনার মোবাইলে +91 9013151515 নাম্বারটি সেভ করে নিন। আপনি যে কোনো নামে সেভ করতে পারেন সেটা কোনো ম্যাটার করে না। এটি ভারত সরকারের করোনা হেল্পডিক্স-এর নাম্বার। 

 

কলকাতা ফোর্ট উইলিয়াম কলেজে মাধ্যমিক পাশে গ্রুপ-ডি পদে কর্মী নিয়োগ

সেভ করবার পর আপনার হোয়াটসঅ্যাপ-এ কন্ট্র্যাকটি খুঁজে বের করুন,  মনে রাখবেন এই পদ্ধতিতে সার্টিফিকেট ডাউনলোড করতে হলে যার সার্টিফিকেট বের করবেন তার নাম্বারে হোয়াটসঅ্যাপ থাকা আবশ্যক। এবার সেই ইনবক্সে এসে Download Certificate লিখে সেন্ড করুন। এরপর সেই নাম্বারটি থেকে আপনার মোবাইলে একটি ওটিপি পাঠানো হবে এবং সেই ওটিপিটি আপনি সেই চ্যাটের মেসেস বক্সে লিখে সেন্ড করুন।

 

 

করোনা সার্টিফিকেট ডাউনলোড,Covid Certificate Download

 


এরপর রিপ্লাইএ আপনার নাম দেখাবে, এবং কনফার্ম করবার জন্য আপনাকে 1 লিখে রিপ্লাই দিতে বলা হবে। আপনি 1 লিখে রিপ্লাই দিলেই কিছু সেকেন্ডের মধ্যে আপনার করোনা সার্টিফিকেট পিডিএফ আকারে আপনাকে সেই মেসেস বক্সেই পাঠিয়ে দেওয়া হবে।

পৌরসভায় স্বাস্থ্যকর্মী নিয়োগ, যোগ্যতা- মাধ্যমিক পাশ

 

• এরকম আরো খবর পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম গ্রুপে- LINK

 প্রতিদিনের কারেন্ট অ্যাফেয়ার্স ও জেনারেল নলেজের আপডেট পেতে এখুনি সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যালেন – সাবস্ক্রাইব