e shram card

কেন্দ্রীয় সরকারের শ্রম দপ্তর থেকে  ই-শ্রম নামক একটি পোর্টাল চালু করা হয়েছে, যেটির নাম ই-শ্রম কার্ড (e-shram.gov.in) । এর মাধ্যমে প্রতিটি অসংগঠিত শ্রমিক আবেদন করতে পারবেন এই পোর্টালে। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক। 

 

ই-শ্রম পোর্টালে কারা আবেদন করতে পারবেন?

সমস্ত অসংগঠিত শ্রমিকরা অর্থাৎ যারা কোনো সংগঠনের সাথে যুক্ত নয়, নিজেরা নিজেদের উপার্জনের মাধ্যমে জীবিকা নির্বাহ করে তারাই আবেদন করতে পারবেন। নির্মাণ কর্মী, পরিযায়ী শ্রমিক, হকার, ক্ষুদ্র ও প্রান্তিক চাষী, ভাগচাষী, জেলে, রোলিং এবং প্যাকিং বিল্ডিং নির্মাণ কর্মী, পশুপালক, তাঁতী, ছুতোর, ইটভাটা বা খনিতে কাজ করার শ্রমিক বা কারখানার কর্মী, লবণ শ্রমিক, খবর কাগজ বিক্রেতা, অটো ড্রাইভার, আশা ও অঙ্গনাওয়াড়ি কর্মী এই জাতীয় শ্রমিকরা এই পোর্টালে আবেদন করতে পারবেন।

 

এখন থেকে মিড-ডে-মিলের পরিবর্তে প্রত্যের ছাত্র-ছাত্রী পাবে দশ হাজার টাকা

 

 

ই-শ্রম পোর্টালে আবেদন করলে কি কি সুযোগ সুবিধা পাবেন?

এই পোর্টালে আবেদন করলে কেন্দ্রীয় সরকারের শ্রম দপ্তর থেকে একটি ই-শ্রম কার্ড দেওয়া হবে। 

অসংগঠিত শ্রমিকদের জাতীয় পর্যায়ের ডেটাবেস তৈরি করে কেন্দ্রের নানা প্রকল্পের সুবিধার আওতায় আনা হবে এই কার্ডের মাধ্যমে। কেন্দ্রীয় শ্রম মন্ত্রী ভূপেন্দ্র যাদব জানিয়েছেন ই-শ্রম পোর্টালে রেজিস্ট্রেশন করা থাকলে সেই সমস্ত শ্রমিকদের কাছে সরকারি স্কিমের সুবিধা পৌঁছে দেওয়া হবে। এছাড়াও এই কার্ডটি যাদের থাকবে সেইসব শ্রমিকদের ২ লক্ষ টাকার বীমা দেওয়া হবে। অর্থাৎ সেই শ্রমিকের কোনো দুর্ঘটনায় মৃত্যু হলে বা অক্ষম হয়ে গেলে তাকে ২ লক্ষ টাকা এবং আংশিক অক্ষম হয়ে গেলে তাকে ১ লক্ষ টাকা দেওয়া হবে। 

 

e-shram card online apply,ই-শ্রম কার্ড

 

 

এই পোর্টালে আবেদন করতে গেলে কি কি যোগ্যতা থাকতে হবে?

 ° এই পোর্টালে আবেদন করতে হলে সেই শ্রমিকের আধার কার্ড থাকা আবশ্যক।

° এই পোর্টালে আবেদন করতে হলে সেই শ্রমিকের নূন্যতম ১৬ বছর বয়স হতে হবে। এবং ৫৯ বছর বয়স পর্যন্ত শ্রমিকরা আবেদন করতে পারবেন।

 

আনুষ্ঠানিক ভাবে শুরু হলো দুয়ারে রেশন প্রকল্প, বিস্তারিত জেনে নিন

 

 

এই পোর্টালে যে কোনো রাজ্যের যে কোনো জেলা থেকে শ্রমিকরা আবেদন করতে পারবেন। 

 

ই-শ্রম পোর্টালে আবেদন করবেন কী করে?

https://www.eshram.gov.in এই লিংকে ক্লিক করলে একটি অফিশিয়াল ওয়েবসাইট ওপেন হবে, যেখানে রেজিস্টার অন-এ ক্লিক করলে একটি নতুন পেজ ওপেন হবে। এই পেজে আধার লিঙ্কড মোবাইল নাম্বারটি চাওয়া হবে, এই ফোন নাম্বারটি এন্টার করার পর পেজের নিচে দেখানো ক্যাপচা কোডটি পূরণ করলে সেন্ট ওটিপি অপশন আসবে। এইখানে ক্লিক করলেই ফোন একটি নতুন ওটিপি আসবে যেটি এন্টার করে সাবমিট অপশনে ক্লিক করতে হবে। এবার একটি নতুন পেজ ওপেন হবে যেটিতে আধার কার্ড নাম্বার লেখার জায়গা থাকবে। সেই সঠিক জায়গায় আধার কার্ডের নাম্বারটা লিখে টার্মস অ্যান্ড কন্ডিশন-এ আই এগ্রি বক্সে ক্লিক করতে হবে। এরপর সাবমিট অপশনে ক্লিক করতে হবে। 

 

এবার নতুন একটি পেজ ওপেন হবে, এবং আধার কার্ডের সাথে যুক্ত সমস্ত তথ্য গুলি শো করবে। এই পেজটি নিজ দিকে এসে আবার সাবমিট অপশনে ক্লিক করতে হবে। এবার পার্সোনাল ডিটেলস পূরণ করতে হবে। এখানে বৈধ মোবাইল নাম্বার, ইমেল আইডি, ম্যারিটাল স্ট্যাটাস, বাবার নাম, কাস্ট সিলেকশন, ব্লাড গ্রুপ (আবশ্যক নয়), শারীরিকভাবে সক্ষম না অক্ষম এসব তথ্যগুলি দেওয়ার পর নমিনি ডিটেলস দিতে হবে। এখানে নমিনির নাম, ডেট অফ বার্থ, লিঙ্গ, নমিনির সাথে আবেদনকারীর সম্পর্ক, ঠিকানা, সেই ঠিকানায় কত বছর ধরে বসবাস করা হচ্ছে এই সব পূরণ করার পর আপনি মাইগ্রেন্ট ওয়ার্কার কিনা জানতে চাওয়া হবে। এবার যদি আপনি বাইরে থেকে আসেন তবে ইয়েস করবেন আর আপনি যদি স্থায়ী হন তাহলে নো করবেন। এবার সেভ অ্যান্ড কন্টিনিউ অপশনে ক্লিক করার পর নতুন পেজ ওপেন হবে যেখানে আপনার শিক্ষাগত যোগ্যতার ডিটেলস দিতে হবে। 

 

স্বাস্থ্যসাথী কার্ড না থাকলেও এবার আবেদন করা যাবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে, জেনে নিন বিস্তারিত

 

 

এরপর বার্ষিক আয় কত সেটা দিতে হবে। এখানে ইনকাম সার্টিফিকেট  স্ক্যান করে দিতে হবে। এরপর সেভ অ্যান্ড কন্টিনিউ তে ক্লিক করতে হবে। এরপর অকুপেশন অ্যান্ড স্কিল অপশন এসে সঠিকভাবে সমস্ত কিছু পূরণ করতে হবে। এভাবে সমস্ত কিছু করার পর লাস্ট অপশন আসবে যেখানে আপনাকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট-এর ডিটেলস দিতে হবে। এরপর সমস্ত কিছু হয়ে গেলে প্রিভিউ অপশন আসবে, প্রিভিউ অপশনে গিয়ে আপনারা দেখে নিতে পারবেন যে আপনাদের কোনো ভুল হয়েছে কিনা, এরপর আপনারা ভুল সংশোধন করে সাবমিট অপশনে ক্লিক করে দেবেন। এরপর কার্ড ডাউনলোড করার অপশন চলে আসবে, এখান থেকেই আপনারা কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। এইভাবে সম্পূর্ণ রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করে আবেদন করা যাবে। 

 

• সমস্ত সরকারি ও বেসরকারি চাকরির খবর সহ সমস্ত স্কলারশিপ ও সরকারি প্রকল্পের খবর সবার আগে পেতে আজই প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন আমাদের WB Job News অ্যাপ।

 

Download WB Job News Android App