ration card update
ফিনিক্স বাংলায় সকলকে স্বাগত। নতুন নিয়ম অনুযায়ী আপনার রেশন কার্ডটিকে আধার কার্ডের সঙ্গে লিংক না করালে সেই রেশন কার্ডটি থেকে আর মাল পাওয়া যাবে না। ইতিমধ্যেই অনেকের এসএমএসও এসছে এই বিষয়ে। তো এইসব ক্ষেত্রে যতোদিন সেই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করানো হবেনা ততোদিন সেই রেশন কার্ড উপভোক্তা কোনো মাল পাবেন না। 
 
আপনারা অনলাইনে দেখে নিতে পারেন আপনার রেশন কার্ডের স্ট্যাটাস। যারা ইতিমধ্যেই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করার জন্য অনলাইনে আবেদন করেছেন বা বায়োমট্রিকের মাধ্যমে করিয়েছেন তারাও অনলাইনে তাদের স্ট্যাটাস চেক করে নিতে পারবেন। এছাড়াও অনেকেই রেশন কার্ডে নাম চেঞ্জ বা কোনরকম আপডেট করিয়েছিলেন তারাও সেটি চেক করে নিতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে এটি চেক করবেন।
 
• কিকরে অনলাইনে আপনার রেশন কার্ডের স্ট্যাটাস চেক করবেন?
ফুড অ্যান্ড সাপ্লাই ডিপার্টমেন্ট এর অফিসিয়াল ওয়েবসাইট-এ (https://food.wb.gov.in/) গিয়ে সিটিজেন সার্ভিসে ক্লিক করতে হবে। এরপর সার্চ ইউর ডিজিট্যাল রেশন কার্ড ডিটেইলস এ ক্লিক করে আপনার কার্ডটি অ্যাক্টিভ রয়েছে কিনা বা আপডেট সম্পর্কিত যেকোনো তথ্য দেখে নিতে পারবেন। এরপর চেক রেশন কার্ড ডিটেলস বলে একটি পেজ ওপেন হবে। এখানে রেশন কার্ড নাম্বারটি এবং ক্যাটাগরী সিলেক্ট করে ক্যাপচা কোড দিয়ে নীচে থাকা সার্চ অপশনে ক্লিক করতে হবে। এরপর রেশন কার্ড ডিটেলস শো করবে। রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক আছে কি নেই সেটাও আপনারা এখান থেকে দেখে নিতে পারবেন। আপনার রেশন কার্ডটি ব্লক করা থাকলে সেটাও দেখাবে সেখানে এবং কবে ব্লক করেছে সেটাও দেখাবে। আধার কার্ড লিংক করানো থাকলে ব্যাক্তির নাম, তার বাবার নাম, বয়স, জেন্ডার, ঠিকানার পাশে আধার নাম্বারটি শো করবে, কিন্তু আধার কার্ড লিংক করানো না থাকলে সেটি শো করবে না। সেক্ষেত্রে সেই রেশন কার্ডটি আর অ্যাক্টিভ নেই, সেটিকে ব্লক করা হয়েছে। এখানে ব্লক করার ডেটটিও দেখাবে। 
cheap website developers

ব্লগিং (নিউজ) ওয়েবসাইট কিরকম হয় জানতে ভিজিট করুন আমাদের 
phoenixbangla.in ওয়েবসাইটটি। সাধারন একটি নর্মাল ওয়েবসাইট তৈরি করতে ১৫ হাজার থেকে ২০ হাজার টাকা নেয় একজন ডেভলপার। আমাদের উদ্দেশ্য কিছু বেকার যুবক-যুবতীকে নিজের পায়ে দাঁড় করিয়ে দেওয়া।

• সমস্ত সরকারি ও বেসরকারি চাকরির খবর সহ সমস্ত স্কলারশিপ ও সরকারি প্রকল্পের খবর সবার আগে পেতে আজই প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন আমাদের WB Job News অ্যাপ।

 

Download WB Job News Android App