swami vivekananda scholarshi renewal update

মেরিট কাম মিনস স্কলারশিপ বা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ বা বিকাশ ভবন স্কলারশিপ ২০২১-২২ এর রিনুয়াল সম্পর্কিত নতুন আপডেট

 

পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন স্কলারশিপ এর মধ্যে একটি স্কলারশিপ হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ বিকাশ ভবন স্কলারশিপ। যেসব ছাত্রছাত্রীরা মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক বা কলেজে পরীক্ষা পাশ করে পরবর্তী ক্লাসে বা পরবর্তী কোর্সে ভর্তি হয়েছে তারা মেরিট কাম মিনস স্কলারশিপ-এর জন্য আবেদন করতে পারবেন।

 

যারা যারা ২০২০ সালে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ -এর জন্য আবেদন করে টাকা পেয়েছেন তারা কি করে রিনুয়ালের জন্য আবেদন করবেন? যোগ্যতা কি? কবে থেকে রিনুয়ালের আবেদন শুরু হবে? সমস্ত নীচে আলোচনা করা হলো।

 

• স্বামী বিবেকানন্দ স্কলারশিপ প্রদানকারী দপ্তর:- পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দপ্তর।

 

ই-শ্রম কার্ড কি এবং এটি করলে আপনি কি কি সুবিধা পাবেন

 

• স্বামী বিবেকানন্দ স্কলারশিপ -এর রিনুয়ালের আবেদন কবে থেকে শুরু হবে?

আপাতত কোনো নির্দিষ্ট অফিসিয়াল ডেট প্রকাশ করা হয়নি। তবে সম্ভাব্য অক্টোবরের শেষ সপ্তাহ থেকে নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে শুরু হতে পারে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ -এর রিনুয়ালের আবেদন। 

 

• স্বামী বিবেকানন্দ স্কলারশিপ -এর রিনুয়ালের জন্য আবেদন করতে কি যোগ্যতা লাগবে?

যে সমস্ত পড়ুয়ারা উচ্চমাধ্যমিক কোর্সে, গ্র্যাজুয়েশনের প্রথম বছরে অথবা পলিটেকনিক এর প্রথম বছরে ৬০% নম্বর পেয়েছেন তারাই স্কলারশিপের রিনুয়াল এর আবেদন করার যোগ্য। এছাড়াও পোস্ট গ্রাজুয়েট বা PG কোর্সের জন্য প্রথম বছরে সর্বনিম্ন ৫০% নম্বর থাকলে এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে।

 

• স্বামী বিবেকানন্দ স্কলারশিপ -এর রিনুয়ালের জন্য আবেদন  করতে কি কি ডকুমেন্টস লাগবে?

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ -এর রিনুয়ালের জন্য আবেদন করার জন্য আগের বছর আবেদনের অ্যাপ্লিকেশন আইডি ও পাসওয়ার্ড প্রয়োজন হবে। এছাড়াও প্রিভিয়াস পরীক্ষার মার্কশিট এবং রিসেন্ট ইয়ারে বা ক্লাসে ভর্তি হওয়ার অ্যাডমিশন রিসিপ্ট প্রয়োজন হবে। এবং মার্কশিটের উভয় দিক আপলোড করতে হবে। 

 

স্বাস্থ্যসাথী কার্ড না থাকলেও এবার আবেদন করা যাবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে, জেনে নিন বিস্তারিত

• কোথায় আবেদন করবেন?

রিনুয়ালে  আবেদন করবার জন্য অফিসিয়াল ওয়েবসাইট www.svmcm.wbhed.gov.in -এ গিয়ে আবেদন করতে হবে। 

 

• সমস্ত সরকারি ও বেসরকারি চাকরির খবর সহ সমস্ত স্কলারশিপ ও সরকারি প্রকল্পের খবর সবার আগে পেতে আজই প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন আমাদের WB Job News অ্যাপ।

 

Download WB Job News Android App