e-Shram Card e-Kyc

আজ আমরা আলোচনা করবো ই-শ্রম কার্ডের নতুন আপডেট নিয়ে। এটি কেন্দ্রীয় সরকারের একটি পোর্টাল। যেটিতে অসংগঠিত শ্রমিকেরা আবেদন করতে পারে।

ই-শ্রম কার্ডের সুবিধা ও কিকরে আবেদন করবেন? সে বিষয়ে জানতে হলে পাশের লিঙ্কে ক্লিক করুন- ই-শ্রম কার্ড কি এবং এটি করলে আপনি কি কি সুবিধা পাবেন

এবার চলা যাক মূল বিষয়ে, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে। যারা যারা ই-শ্রম কার্ড বানিয়েছেন তাদের সকলকে তাদের ই-শ্রম কার্ডের e-KYC করতে হবে। e-KYC কথার অর্থ আপনাকে আপনার ই-শ্রম কার্ডের সঙ্গে আপনার আধার কার্ড লিঙ্ক করাতে হবে।

এটি কিকরে করবেন সে বিষয়ে আসার আগে জানিয়ে রাখি কোনো ব্যক্তি যদি ই-শ্রম কার্ডের e-KYC না করায়। তবে সে প্রয়োজনীয় সময়ে ই-শ্রম থেকে প্রাপ্ত সুবিধা থেকে বঞ্চিত হবেন। এই কার্ডের মূল সুবিধা হলো বীমা। অর্থাৎ কোনো ব্যাক্তির যদি হঠাৎ মৃত্যু হয় তবে তার পরিবারকে সরকারের তরফ থেকে ২ লাখ টাকা দেওয়া হয়। এবং এই কার্ডের আওতায় থাকা কোনো ব্যক্তি যদি আংশিক ভাবে অক্ষম হয় তবে তাকে সরকারের পক্ষ থেকে ১ লক্ষ টাকা দেওয়া হয়। ই-শ্রম কার্ডের e-KYC না করা থাকলে। ই-শ্রম কার্ড থাকলেও সেই ব্যক্তি এই সুবিধা সহ বাকি সুবিধা গুলো থেকে বঞ্চিত হবে।

○আপনি কিকরে e-Shram Card e-Kyc করবেন?
১) সবার প্রথমে ই-শ্রম কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে চলে যান। ( www.eshram.gov.in )
২) মেইন পেজের মাঝে প্রথম অপশন দেখতে পাবেন Register on e-Shram অপশনটি। এটিতে ক্লিক করুন।
৩) এরপর আপনার সামনে আরো একটি পেজ খুলে যাবে। তার বাঁদিকে একটি মেনু অপশন দেখতে পাবেন সেটাতে ক্লিক করুন। এবং সেই মেনুর তিন নাম্বার অপশনটিতে Alredy Registered লেখা দেখতে পাবেন, সেটিতে ক্লিক করুন। সেটিতে ক্লিক করলে আপনার সামনে একটি সাব মেনু খুলে যাবে। যেখানে আপনি একটি অপশন দেখতে পাবেন Update e-Kyc সেই অপশনে ক্লিক করুন।

e-Shram Card e-Kyc


৪) এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে যেখানে আপনার আধার লিঙ্ক করা মোবাইল নাম্বার দিতে বলা হবে। সেটি দিয়ে নীচের ক্যাপচাটি ফিলাপ করে Send OTP অপশনে ক্লিক করুন। এরপর আপনার নাম্বারে একটি ওটিপি আসবে যেটি বসিয়ে সাবমিট করুন।
৫) এরপর আপনার আধার নাম্বার চাওয়া হবে এবং e-kyc করবার পদ্ধতি সিলেক্ট করতে বলা হবে। আপনি আপনার আধার নাম্বার বসিয়ে আপনার পছন্দের পদ্ধতিতে সিলেক্ট করে সাবমিট করুন।
৬) এরপর আপনার সামনে আরো একটি নতুন পেজ আসবে সেখানে Update e-KYC Information এ ক্লিক করে e-KYC সম্পন্ন করুন।

 চাকরির খবর পড়ুন- Link

○ বিভিন্ন স্কলারশিপের আপডেট জানুন –
1- স্বামী বিবেকানন্দ স্কলারশিপ
2- ওয়েসিস স্কলারশিপ
3- ঐক্যশ্রী স্কলারশিপ
4- নবান্ন স্কলারশিপ

 সরকারি ভাতা ও প্রকল্পের খবর জানতে পাশের লিঙ্কে ক্লিক করুন- Link