ekyc update of pm kisan yojana ekyc

ফিনিক্স বাংলায় সকলকে স্বাগত। আজ আমরা কথা বলবো পিএম কিষান যোজনার নতুন আপডেট সম্পর্কে। কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা চালু করেছেন কৃষকদের জন্য। এই যোজনায় ৩ কিস্তিতে ২ হাজার টাকা করে মোট ৬ হাজার টাকা কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো হয়।

• এই প্রকল্পে আবেদন করার শর্ত কি কি?
(ক) কৃষকদের নামে জমি থাকতে হবে।
(খ) কৃষকের নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার থাকতে হবে।
(গ) কৃষকের আধার কার্ড থাকতে হবে।
(ঘ) কৃষকের রেশন কার্ড থাকতে হবে।
(ঙ) কৃষকের ভোটার কার্ড থাকতে হবে।

• আবেদন পদ্ধতি:- প্রধানমন্ত্রী কিষান যোজনায় অর্জন করতে হবে অনলাইনে। এর জন্য সবার প্রথমে পিএম কিষান যোজনার অফিশিয়াল ওয়েবসাইটে আসতে হবে। এরপর New Farmer Resistration-এ ক্লিক করতে হবে। এরপর আধার কার্ড নাম্বার মোবাইল নাম্বার দিয়ে লগ ইন করে পরবর্তী পেজে যেতে হবে। পরবর্তী পেজে আবেদন ফর্ম ফিলাপ করতে হবে সঠিকভাবে সমস্ত তথ্য, যেমন:- নাম, বাবার নাম, ঠিকানা, জমির পরিমাণ ইত্যাদি পূরণ করে। সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করে সাবমিট করলেই আবেদন সম্পন্ন হবে।

• প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা আবেদন করলে স্ট্যাটাস চেক করার জন্য Status Of Self – এ ক্লিক করে আবেদন স্ট্যাটাস চেক করতে পারবে।

• পিএম কিষান eKYC আপডেট:- প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় নতুন আপডেট হলো eKYC, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আবেদন করে থাকলে পিএম কিষান eKYC আপডেট করতে হবে।
এটি করার জন্য পিএম কিষান যোজনার অফিশিয়াল ওয়েবসাইটে আসতে হবে। এরপর Farmer Corner অপশনে eKYC অপশনে ক্লিক করে আধার কার্ড নাম্বার ও ক্যাপচা কোড বসিয়ে সার্চ করতে হবে। এরপর মোবাইল নাম্বার দিয়ে ও OTP বসিয়ে সাবমিট করতে হবে। এভাবেই eKYC আপডেট সাকসেসফুল হবে।