aadhar-card-download-2022

দৈনন্দিন জীবনে এমন অনেক সময় দেখা যায় আমরা আমাদের অতি প্রয়োজনীয় সামগ্রি আধার কার্ড হারিয়ে ফেলি বা কোনো কারন বসত সেটি ছিঁড়ে যায়। এবার সেই আধার কার্ড আবার নতুন করে তৈরী করতে আমাদের ছুটতে হয় আধার কার্ড সেবা কেন্দ্রে। কিন্তু বর্তমানের এমন ভয়ানক করোনা পরিস্থিতিতে ঘর থেকে বেরোনো যে বেজায় বিপদকে ডেকে গলায় জড়িয়ে ধরা।

তবে এবার আর চিন্তা নেই। এবার আপনি ঘরে বসে নিজের আধার কার্ড মাত্র ৫ মিনিটের মধ্যে ডাউনলোড করে নিতে পারবেন, কিকরে সেটাই নীচে আলোচনা করা হলো।

সবার প্রথমে একটি গুরুত্বপূর্ণ তথ্য জানিয়ে রাখা ভালো যে, আপনি যদি আপনার মোবাইল থেকে আধার কার্ড ডাউনলোড করতে চান তবে আপনার আধার কার্ডের সঙ্গে আপনার মোবাইল নাম্বার লিঙ্ক থাকতে হবে। তবে চলুন পর পর ধাপ গুলো দেখে নিই,

প্রথম- নিজের মোবাইল দিয়ে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট এ চলে আসতে হবে। ওয়েবসাইট লিঙ্ক- https://uidai.gov.in/

দ্বিতীয়- ওয়েবসাইটটি খুললেই বাঁদিকে ওপরে একটি মেনু বার বা সহজ ভাষায় তিনটি দাগ দেখতে পাবেন, সেটিতে ক্লিক করুন।

তৃতীয়ঃ- এবার আপনার সামনে পাঁচটি অপশন খুলে যাবে, সবার ওপরের অপশন My Aadhaar এর পাশে ডাউন অ্যারোতে ক্লিক করুন। এবং সেখানে দ্বিতীয় অপশন Get Aadhaar এ ক্লিক করুন।

চতুর্থ- এরপর একটি নতুন পেজ খুলবে এবং স্ক্রল করে কিছুটা নীচে আসতেই দেখবেন চার নাম্বার অপশনটি রয়েছে Download Aadhaar সেটিতে ক্লিক করুন।

পঞ্চম- এরপর আপনার সামনে একটি পপ আপ দেখাবে সেটিতে OK ক্লিক করুন।

ষষ্ঠ- এরপর আরো একটি পেজ খুলবে যার প্রথম অপশনটি থাকবে Download Aadhaar, সেটিতে ক্লিক করুন।

সপ্তম- এরপর আপনার সামনে একটি ফর্ম খুলে যাবে যেখানে আপনাকে নিজের আধার নাম্বার দিয়ে নীচে থাকা সংখ্যার ক্যাপচাটা পূরন করে Send OTP তে ক্লিক করুন।

অষ্টম- এরপর আপনার মোবাইলে একটি ওটিপি আসবে যেটিকে সেন্ড ওটিপি বক্সের নীচে আসা নতুন বক্সে বসিয়ে ভেরিফাই এন্ড ডাউনলোডে ক্লিক করতে হবে।

ব্যাস আপনার আধার কার্ড আপনার মোবাইলে ডাউনলোড হয়ে যাবে।