Check-the-status-of-Swami-Vivekananda-scholarship

আবার একটি নতুন পোস্টে আপনাকে স্বাগত। আজ আমরা আলোচনা করবো কিভাবে আপনি আপনার স্বামী বিবেকানন্দ স্কলারশিপের স্ট্যাটাস চেক করবেন।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২১-২০২২ এ যারা আবেদন করেছেন তারা অনেকসময় বুঝে উঠতে পারেন না তাদের অ্যাপ্লিকেশনটি এখন ঠিক কোন পর্যায়ে রয়েছে। সেটি আদৌ এপ্রুভ হয়েছে কি? না সেটি ফেইল হয়ে গিয়েছে! কিন্তু আপনি যদি নিজের স্কলারশিপের স্ট্যাটাস নিজে দেখতে পারেন তবে আপনি অনায়াসেই সমস্তটা বুঝতে পারবেন।

চলুন তবে দেখে নেওয়া যাক কিকরে নিজের স্কলারশিপ স্ট্যাটাস চেক করবেন।

(ক) সবার প্রথমে আপনাকে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। আপনাদের সুবিধার্থে আমরা নীচে মেইন সাইটের লিঙ্ক দিয়ে রাখবো। সেই লিঙ্কে ক্লিক করে আপনারা সরাসরি মেইন সাইটে পৌঁছে যাবেন।

(খ) মেইন সাইটে যাবার পর আপনারা ডানদিকে ওপরে Applicant Login বলে একটি অপশন দেখতে পাবেন সেটিতে ক্লিক করুন।

(গ) Applicant Login এ ক্লিক করলে আপনাদের সামনে SIGN IN FOR SCHOLARSHIP বলে একটা বক্স খুলে যাবে সেখানে আপনাকে তিনটি তথ্য দিয়ে তিনটি বক্স ফিলাপ করতে হবে। প্রথম বক্সে আপনার আপনার Applicant Id দিতে হবে যা আপনি আপনার স্কলারশিপ এর প্রিন্ট আউট করা পেজে পেয়ে যাবেন। দ্বিতীয় বক্সে আপনাকে Password দিতে হবে। এখানে সেই পাসওয়ার্ডটি দিন যেটা আপনি আপনার স্কলারশিপ করবার সময় তৈরি করেছিলেন। এবং তৃতীয় ঘরে Security Code বসাতে হবে, অর্থাৎ যে সংখ্যা বা লেটার গুলি রয়েছে সেগুলি পাশের কোটে বসাতে হবে। এরপর Login এ ক্লিক করুন।

Login এ ক্লিক করবার পরেই আপনার সামনে আপনার স্কলারশিপ এর প্রোফাইলটি দেখতে পারবেন। যেখানে আপনার স্ট্যাটাস শো করবে। কোন স্ট্যাটাসের কোন মানে তা আমরা আগের পোষ্টে উল্লেখ করেছি, নীচে থাকা লিঙ্কে ক্লিক করে আপনারা সেটা পড়ে অনায়াসেই জেনে নিতে পারেন আপনার স্কলারশিপটি বর্তমানে কোন অবস্থায় রয়েছে।

পড়ুনঃ- স্বামী বিবেকানন্দ স্কলারশিপে কোন স্ট্যাটাসের কি মানে

অফিসিয়াল ওয়েবসাইটঃ- Link