Corona-Update-2022

দ্বিতীয় ঢেউয়ের পর আবারও মাথা চাড়া দিয়ে উঠছে করোনার তৃতীয় ঢেউ। কিন্তু বিশেষজ্ঞদের মতে এই তৃতীয় ঢেউয়ের মধ্যে দিয়েই করোনা বিদায় নেবে আজীবনের মতো।

দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা ঠিকমতো পার করতে না করতেই দরজায় কড়া নাড়ছে করোনার তৃতীয় ঢেউ। তারই সঙ্গে রাজ্যে রাজ্যে বেজে গিয়েছে লকডাউনের বাজনা। লকডাউন-হাসপাতাল-মাস্ক-অক্সিজেন থেকে যখনই মানুষ একটু মুক্তির স্বাদ খুঁজেছিল তখনই করোনার এই নতুন ভেরিয়েন্টের আগমন। এই ভেরিয়েন্টের নাম ওমিক্রন।

যত দিন গড়াচ্ছে ততোই এই ভেরিয়েন্টের বিষয়ে নতুন নতুন তথ্য সামনে আসছে। যা কিছুটা হলেও স্বস্তির আশ্বাস দিচ্ছে সাধারণ মানুষদের। সবার প্রথমে এই ওমিক্রম সমন্ধে যে তথ্যটি সামনে আসছে সেটি হলো এটি আক্রমন করছে কম বয়সিদের। যেহেতু কম বয়েসিরা বেশি সংখ্যায় টীকা গ্রহন করেছে, সেক্ষেত্রে অনেকটাই ঝুঁকি কম বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল।

বিশেষজ্ঞদের মতে বর্তমানে এই ভাইরাস নিজের চরিত্র বদলের মাধ্যমে মানুষের দেহে থাকা ভাইরাসের সঙ্গে নিজেদের খাপ খাইয়ে নেবার চেষ্টা করছে। যা অন্যান্য ভাইরাসেরা করে থাকে। যদি এমনটা হয় তবে আমাদের দেহে থাকা অন্যান্য ভাইরাসের মতো এটিও একটা সাধারণ ভাইরাসে পরিনত হতে পারে। বিশেষজ্ঞরা এখুনি এই মন্তব্যকে চুরান্ত বলে জানাননি। তবে এটা নিশ্চিত করে বলা যায় যে ডেল্টার মত ওমিক্রন অতোটা ক্ষতি করতে পারবে না সাধারণ মানুষদের।