Karmatirtha-prakalpa-of-West-Bengal

পশ্চিমবঙ্গ সরকারের কর্মতীর্থ প্রকল্পের মাধ্যমে বেকার যুবক-যুবতীদের নিজ এলাকায় কাজের সন্ধান দেওয়ার জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। পশ্চিমবঙ্গের বেকার যুবক- যুবতীদের জন্য এটি খুবই সুখবর। পশ্চিমবঙ্গের ২৩ টি জেলায় এই প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে নিজ জেলাতেই নিজের এলাকাতেই কাজের সুযোগ দেওয়া হবে। কর্মতীর্থ প্রকল্পের মাধ্যমে কাজে যুক্ত হলে কাজের উন্নতির জন্য সম্পূর্ণ বিনামূল্যে সমস্ত রকম আর্থিক সাহায্য ও অন্যান্য সাহায্য করবে পশ্চিমবঙ্গ সরকার।

• কর্মতীর্থ প্রকল্পের উদ্দেশ্যঃ- পশ্চিমবঙ্গ সরকার বেকার যুব সম্প্রদায়কে স্বনির্ভর করে তোলার জন্য বা কোন বেকার যদি দোকান বা কোন অফিস খুলে কাজে যুক্ত হতে চায় তাহলে সরাসরি আর্থিক সাহায্য দেওয়ার লক্ষ্যেই এই প্রকল্প চালু করেছে। পশ্চিমবঙ্গের প্রতিটি জেলার এই প্রকল্প চালু হয়েছে।

• কর্মতীর্থ গুলি যে যে কাজে ব্যবহার করা যাবেঃ-
(১) ক্ষুদ্র ও ছোট শিল্পোদ্যোগী/রেডিমেট পোশাক(ব্যক্তি অথবা ক্লাস্টার) নির্মাতা/স্বনির্ভর গোষ্ঠী/সমবায় বা শিল্প সমবায় সমিতি ইত্যাদি যেকোনো বাণিজ্যিক উৎপাদন বা বিক্রির জন্য।
(২) কোনো ক্লাস্টার/ স্বনির্ভর গোষ্ঠী/ সমবায় সমিতি/শিল্প সমবায় সমিতি/গ্রামীণ স্ব‌-উদ্যোগী সংস্থা দের অফিস তৈরি করার জন্য।

• আবেদন পদ্ধতি:- এই প্রকল্পের জন্য অনলাইন অথবা অফলাইন দুই পদ্ধতিতেই আবেদন করা যাবে। অনলাইনে আবেদন করার জন্য নির্দিষ্ট ফরম্যাটে আবেদনপত্র কর্মতীর্থ পোর্টালে অফিসিয়াল ওয়েবসাইট www.wbkarmatirtha.org – এ গিয়ে আবেদন করা যাবে অথবা অফলাইনে আবেদন করার ক্ষেত্রে মুখ বন্ধ খামে ভরে ব্লগ ডেভলপমেন্ট অফিসারকে জমা দিতে হবে। আবেদনপত্র ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে অথবা সরাসরি ভিডিও অফিস থেকে সংগ্রহ করতে হবে।

• আবেদনের শেষ তারিখ:- আবেদন করার শেষ তারিখ করা হয়েছে ২৪ শে জানুয়ারি, ২০২২।

• জেলায় কর্মতীর্থ গুলিতে কোথায় কোথায় কতগুলি ফাঁকা আছে আরও অনেক তথ্য জানা যাবে কর্মতীর্থ পোর্টাল www.wbkarmatirtha.org-এ গিয়ে। এছাড়াও www.wb.gov.in এবং www.myenterprisewb.in পোর্টাল গুলিতেও জানা যাবে।

• অফিশিয়াল নোটিফিকেশন:- Link

• অফিশিয়াল ওয়েবসাইট:- Link