New-instructions-about-Swami-Vivekananda-scholarship

West Bengal UNIVERSITY of Teachers’ Training-এর তরফ থেকে প্রত্যেকটি কলেজের প্রিন্সিপাল নিয়ে মিটিং অনুষ্ঠিত হয়েছিল, সেই মিটিং-এ স্বামী বিবেকানন্দ স্কলারশিপ অর্থাৎ SVMCM স্কলারশিপ নিয়ে ৫ টি নতুন নির্দেশিকা জারি হয়েছে। চলুন জেনে নেওয়া যাক।

(১) যে সমস্ত ছাত্র-ছাত্রীরা ২০২০ শিক্ষাবর্ষের কিন্তু কোনো কারনে ভর্তি হতে পারে নি, তারা যদি ২০২১-২০২২ এ ভর্তি হয়ে এই স্কলারশিপে আবেদন করতে চাইছে তাদের এই স্কলারশিপে আবেদন করার সময় দুটি কারণের মধ্যে একটি কারণ দেখাতে হবে। প্রথমত, অসুস্থতার কারণ; দ্বিতীয়ত, অর্থনৈতিক সমস্যার কারণ। যদি কোনো ছাত্র-ছাত্রী অসুস্থতার কারণে নির্দিষ্ট সময়ে ভর্তি হতে পারেনি, তাদের আবেদন করার সময় সেই অসুস্থতার প্রমাণ হিসেবে মেডিকেল রিপোর্ট বা ডাক্তারের প্রেসক্রিপশন পোর্টালে আপলোড করতে হবে। আবার যেসব ছাত্রছাত্রী কোন অর্থনৈতিক সমস্যার কারণে ভর্তি হতে পারেনি তাদেরকে সেই ফাইনান্সিয়াল প্রবলেম টি উল্লেখ করে একটি ইনকাম সার্টিফিকেট আপলোড করতে হবে। এ ক্ষেত্রে নতুন বছরে স্কলারশিপে আবেদনের জন্য একটি ইনকাম সার্টিফিকেট আপলোড করতে হবে এবং আগের বছর অর্থনৈতিক সমস্যার কারণ দেখিয়ে আরেকটি ইনকাম সার্টিফিকেট আপলোড করতে হবে। ইনকাম সার্টিফিকেট অবশ্যই বিডিও বা জয়েন্ট বিডিওর থেকে সংগ্রহ করতে হবে।

(২) পোস্ট গ্র্যাজুয়েশন লেভেলে ছাত্রীদের ক্ষেত্রে যারা কন্যাশ্রী বা K3 পেয়েছে, তারা আবার স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করতে পারবে না।

(৩) কোনো ছাত্র-ছাত্রী একইসঙ্গে দুইটি স্কলারশিপে আবেদন করতে পারবে না। ভুলবশত বা ইচ্ছাকৃতভাবে দুটি স্কলারশিপে একইসঙ্গে আবেদন করলে দুটি স্কলারশিপ‌ই ক্যানসেল হয়ে যাবে। এবং তাদের প্রোফাইল ব্লক করে দেওয়া হবে। এই উদ্দেশ্যে একটি সফটওয়্যার তৈরির কাজ চলছে যে সফটওয়্যারটি দিয়ে একটি ছাত্র-ছাত্রীর আধার নাম্বার দিয়ে ডিটেক্ট করা যাবে সে ছাত্র-ছাত্রী অন্য কোনো স্কলারশিপে অর্থাৎ একই সঙ্গে দুটি সরকারি স্কলারশিপে আবেদন করেছে কিনা।
অনেকক্ষেত্রে দেখা যায় যে অনেকেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপওয়েসিস স্কলারশিপ একসাথে করে। কিন্তু এরপর এটি করা যাবে না বলেই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

(৪) এই মিটিং-এ স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদনের লাস্ট ডেট নিয়েও আলোচনা হয়েছে। সাধারণ ভাবে এই স্কলারশিপে ফ্রেশ অ্যাপ্লাই এর ক্ষেত্রে লাস্ট ডেট রাখা হয়েছে ৩১ শে জানুয়ারি,২০২২। যদিও রিনুয়াল এর ক্ষেত্রে আরো বেশ কিছুদিন সময় থাকবে।

(৫) ২০২০-২০২২ বিএড ছাত্র-ছাত্রীরা স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করতে পারবে না।

এই নির্দেশিকাগুলিকে এখনও অফিশিয়ালি লঞ্চ করা হয়নি বা এখনও অফিশিয়াল ওয়েবসাইটে এই নির্দেশিকাগুলির বিষয়ে কিছু আপডেট করা হয়নি। এগুলিকে এখনো পর্যন্ত কেবল এই মিটিংয়েই আলোচনা করা হয়েছে। কিছুদিনের মধ্যেই এই নির্দেশিকাগুলি লঞ্চ করা হবে বলে জানা যাচ্ছে।

এরকম আরোও খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।