New-update-of-old-age-allowance-widow-allowance-disability-allowance

আবেদন শুরু হয়ে গেলো বয়স্ক ভাতা, বিধবা ভাতা ও প্রতিবন্ধী ভাতার। আবেদন করা যাবে অনলাইনে। মোবাইল ফোন দিয়েই খুব সহজে করা যাবে এই আবেদন। মোবাইল ফোনের মাধ্যমে প্রধানত ২ ভাবে করা যাবে আবেদন – প্রথমত, মোবাইল অ্যাপের মাধ্যমে, দ্বিতীয়ত, ওয়েবসাইটের মাধ্যমে।

• আবেদন পদ্ধতি:-
(১) আবেদন করার জন্য প্রথমে প্লে স্টোরে গিয়ে Umang Mobile অ্যাপটি ইনস্টল করতে হবে অথবা গুগলে গিয়ে লিখতে হবে https://web.umang.gov.in লিখে সার্চ করতে হবে।


(২) এরপর অ্যাপটি ওপেন করে মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে অথবা ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রারের ক্লিক করে মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।


(৩) এরপর ওপরে থাকা সার্চ বারে সার্চ করতে হবে NSAP লিখলে NSAP Online Apply বলে একটি অপশন চলে আসবে, সেখানে ক্লিক করতে হবে।


(৪) এরপর অনলাইন আবেদনের ফরম টি সামনে চলে আসবে।


(৫) এরপর সিলেক্ট করতে হবে কোন পেনশন এর জন্য আবেদন করা হচ্ছে। বয়স্ক ভাতা নাকি বিধবা ভাতা নাকি প্রতিবন্ধী ভাতা।

job scholarship apk


(৬) এরপর নিচে রাজ্যের নাম, জেলার নাম, ব্লক/মিউনিসিপ্যালিটির নাম, গ্রাম/ওয়ার্ড নাম্বার বসাতে হবে। তার সাথে আবেদনকারীর নাম, ঠিকানা, বাবার নাম লিখে Next-এ ক্লিক করতে হবে।


(৭) প্রতিবন্ধী ভাতার ক্ষেত্রে পরবর্তী একটি পেজ খুলে যাবে সেখানে কত শতাংশ অক্ষমতা উল্লেখ করতে হবে। সাথে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার ও মোবাইল নম্বর উল্লেখ করতে হবে।


(৮) এরপর আধার নাম্বার বসিয়ে সাবমিট করতে হবে।


(৯) সবশেষে মোবাইলে একটি ওটিপি আসবে তা সাবমিট করলেই আবেদন সঠিকভাবে সম্পন্ন হয়ে যাবে। এরপর একটি Application Number পাওয়া যাবে, সেটি দিয়ে আবেদনের স্ট্যাটাস যাচাই করা যাবে। আবেদন এপ্রুভ হয়েছে কিনা এছাড়াও টাকা কবে আসবে এসব জানা যাবে সেটির মাধ্যমে।

  • অফিসিয়াল ওয়েবসাইটঃ- Link