Starting-of-giving-booster-dose

গত সোমবার থেকে গোটা দেশব্যাপী শুরু হয়েছে করোনার তৃতীয় ডোজ তথা বুস্টার ডোজ দেবার প্রক্রিয়া। বর্তমান সময়ে যেভাবে করোনা ছড়িয়ে পড়ছে তার দিকে নজর রেখেই এদিন শুরু হয় বুস্টার ডোজ দেওয়া। এই মুহুর্তে সংক্রমনের হার হু হু করে বাড়ছে। দিনে সংক্রমিত হচ্ছেন প্রায় দেড় লক্ষ্যের‌ও বেশি মানুষ।

সর্বপ্রথম এই ডোজ পেতে চলেছেন করোনা যোদ্ধারা। তারপর ধীরে ধীরে ডোজ পৌঁছে যাবে সাধারন মানুষের কাছে। এই ডোজ যে কোনো সময় নেওয়া সম্ভব নয়। যদি আপনি এই ডোজ নিতে চান তবে আপনার করোনার বাকি দুটো ডোজ কমপ্লিট থাকতে হবে এবং দ্বিতীয় ডোজ নেওয়ার ৩৯ সপ্তাহ পার হতে হবে। তবেই আপনি এই বুস্টার ডোজ নিতে পারবেন।

বিশেষজ্ঞদের মতে ওমিক্রমনের হাত থেকে রক্ষা পেতে ডোজের থেকেও বেশি কার্যকরি নিজে সচেতন হওয়া। খুব সাধারন কিছু পদক্ষেপ ওমিক্রনকে আটকে দিতে পারে। সাধারন মাস্ক বা কাপড়েও মাস্কও ওমিক্রনের সংক্রমন আটকাতে সক্ষম। কাপড়ের মাস্ক ব্যবহার করলে সেটা ব্যবহারের পরে গরম জলে ধুয়ে নিতে হবে।

আপনার খুব সামান্য কিছু পদক্ষেপ ওমিক্রন থেকে গোটা পৃথিবীকে মুক্তি দিতে পারে। সমস্ত জায়গায় মাস্ক ব্যবহার করুন। এবং নির্দিষ্ট দূরত্ব বজায় রাখুন। গুজব ছড়াবেন না, গুজবে কান দেবেন না।