Apply-For-New-Ration-Card-For-A-New-Member-In-The-Family

এমন অনেক সময় আসে যখন বাড়িতে নতুন সদস্য আসে বা অনেকসময় বাড়ির যে কোনো সদস্যের বিভিন্ন কারনবসত রেশন কার্ড তৈরি করা হয় না। আজ আমরা নতুন রেশন কার্ডের জন্য কিকরে আবেদন করতে হয় তার সম্পূর্ণ পদ্ধতি এই লেখার মাধ্যমে আলোচনা করবো।

আপনি যদি নতুন রেশন কার্ড তৈরির জন্য আবেদন করতে চান তবে আপনাকে নির্দিষ্ট কয়টি পদ্ধতি অবলম্বন করতে হবে।

(ক) সবার প্রথমে রেশন কার্ড তৈরির অফিসিয়াল ওয়েবসাইটে আপনাকে ভিজিট করতে হবে। অফিসিয়াল সাইটের লিঙ্ক নীচে দেওয়া রইলো।

(খ) সাইটে ঢুকেই সবার প্রথমে সাইটটিকে ডেক্সটপ ভার্সনে খুলে নিন। এবং সার্ভিস অপশনের বক্সে প্রথম অপশন রেশনকার্ডে ক্লিক করুন এবং তারপর আপনাদের সামনে আরও একটি লিস্ট দেখাবে সেই লিস্টের Apply Online অপশনে ক্লিক করুন।

(গ) এরপর আপনার সামনে আরো একটি অপশন বক্স খুলে যাবে। সেখানে একটি জিনিস নজর রাখবেন। যদি আপনার পরিবারের কারোর‌ই রেশন কার্ড না হয়ে থাকে তবে প্রথম অপশনটি ক্লিক করবেন অর্থাৎ ৩ নাম্বার ফর্মটিতে ক্লিক করতে হবে।

আর যদি আপনার পরিবারের নতুন কোনো মেম্বারের রেশন কার্ডের জন্য আবেদন করতে চান তবে দ্বিতীয় নাম্বার অর্থাৎ ৪ নাম্বার ফর্মে ক্লিক করবেন। আমরা ধরে নিব আপনার পরিবারের কারোর রেশন কার্ড রয়েছে এবার আপনি আপনার পরিবারের নতুন কোনো সদস্যের রেশন কার্ডের জন্য আবেদন করবেন। অর্থাৎ আমরা ৪ নাম্বার ফর্মের অপশনে ক্লিক করবো যেটি রয়েছে দ্বিতীয় নাম্বারে। {Apply For New Ration Card For A New Member In The Family (Form-4)}

(ঘ) এরপর যে পেজটি আসবে সেটিতে আপনার মোবাইল নাম্বার বসিয়ে GET OTP তে ক্লিক করতে হবে। এরপর আপনার বসানো মোবাইল নাম্বারে একটি ওটিপি আসবে তারপর সেটি সঠিক স্থানে বসিয়ে দিন।

(ঙ) এরপরের পেজে আবার আপনার সামনে বিভিন্ন অপশন আসবে। আপনি ৪নং ফর্ম ধরে এগিয়ে যান অর্থাৎ যার অর্থ নতুন মেম্বারের রেশন কার্ডের জন্য অ্যাপ্লাই। Apply For New Ration Card For A New Member In The Family

(চ) এরপর আপনার সামনে একটি ফর্ম খুলে যাবে যার মধ্যে যার রেশন কার্ড তৈরি করতে চান তার বিস্তারিত পূরণ করতে হবে। এবং যদি একের বেশি মেম্বারের রেশন কার্ড বানাতে চান তবে Add Member এ ক্লিক করুন এবং অনান্য সদস্যের সদস্ত তথ্য সঠিক ভাবে পূরণ করুন।

(ছ) এরপরের পেজে নতুন সদস্যের আধার কার্ড, প্যান কার্ড অথবা ভোটার কার্ডের নাম্বার বসিয়ে দিন।

(জ) এর পরের পেজে নতুন সদস্যের আধার কার্ড বা ভোটার কার্ডের ছবি আপলোড করুন। মনে রাখবেন ছবি যেন ১০০kb এর মধ্যে হয়। যাদের আধার বা ভোটার নেই তাদের জন্ম সার্টিফিকেট আপলোড করতে হবে।

(ঞ) এই সমস্ত কাজ হয়ে গেলেই সাবমিট অপশনে ক্লিক করুন। ব্যাস আপনার রেশন কার্ড সাবমিট হয়ে যাবে।

অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকমই আরও খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।