Download-lost-Pan-card-at-only-two-minutes

বিভিন্ন সময় এমন হয় যখন আমাদের প্যান কার্ড হারিয়ে যায় বা ছিঁড়ে যায়। সেসময় প্যান কার্ডের প্রয়োজন পরলে আমরা খুব বিপদের মুখে পড়ি। এই বিপদ থেকে রক্ষা পেতে মাত্র ২ মিনিটে আপনি আপনার প্যান কার্ডটি ডাউনলোড করে নিতে পারেন এবং সেটি বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন। কিকরে? সেটাই আজ আলোচনা করবো।

প্যান কার্ড ডাউনলোড করবার জন্য আপনাকে নির্দিষ্ট কিছু প্রসেস ফলো করতে হবে। নীচে সেগুলো পর পর দেওয়া রইলো।

(ক) প্রথমে আপনাকে প্যান কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটের ডাউনলোড পোর্টালে যেতে হবে। লিঙ্ক নীচে দেওয়া রইলো।

(খ) এরপর আপনার সামনে দু- তিনটি অপশন আসবে সেগুলো আপনাকে সঠিক ভাবে ফিলাপ করতে হবে। যেমন আপনার প্যান কার্ড নাম্বার, আধার কার্ড নাম্বার, জন্মের মাস ও সাল। এসব সঠিক ভাবে পূরণ করে নীচে থাকা ক্যাপচা কোডটি ফিলাপ করে Submit অপশনে ক্লিক করতে হবে।

(গ) এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলবে যেখানে আপনাকে OTP ভেরিফাই করতে হবে। OTP ভেরিফাইয়ের জন্য প্যান কার্ডে ব্যবহৃত মোবাইল নাম্বার অথবা ইমেল আইডি সিলেক্ট করতে হবে নীচে থাকা Generate OTP অপশনে ক্লিক করে। এরপর আপনার মোবাইল বা ইমেলে একটি ওটিপি আসবে সেটি বসিয়ে সাবমিট এ ক্লিক করুন।

(ঘ) এরপর আপনার সামনে আরও একটু নতুন পেজ আসবে যেখানে আপনার কাছে একটি অ্যামাউন্ট চাওয়া হবে আপনি আপনার সুবিধা মতো সেই টাকাটি কাটিয়ে নিন। টাকার পরিমান ৮ টাকা ২৬ পয়সা হয়ে থাকে।

(ঙ) এই কাজটি হয়ে গেলে আপনার সামনে একটি লিঙ্ক চলে আসবে সেটিতে ক্লিক করলেই আপনার প্যান কার্ড ডাউনলোড হয়ে যাবে।

(চ) প্যান কার্ডটিতে পাসওয়ার্ড দেওয়া থাকবে সেটিকে ওপেন করতে হলে আপনাকে আপনার জন্ম তারিখ বসাতে হবে (/) ছাড়া। যেমন আপনার জন্ম যদি ১৪ ই নভেম্বর ১৯৯৫ হয়ে থাকে। তবে আপনাকে বসাতে হবে ১৪১১১৯৯৫

ব্যাস এবার এটিতে আপনি যে কোনো কাজে ব্যবহার করতে পারবেন।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

• প্যান কার্ডের মোবাইল নাম্বার এবং ইমেল আইডি কিকরে চেঞ্জ করবেন:- Link