Five-important-questions-and-answers-about-Swami-Vivekananda-Scholarship

ফিনিক্স বাংলায় সকলকে স্বাগত। আজ আমরা আবার‌ও চলে এসেছি স্বামী বিবেকানন্দ স্কলারশিপের গুরুত্বপূর্ণ ৫ টি প্রশ্ন ও তার উত্তর নিয়ে। আপনারা যারা এই স্কলারশিপে আবেদন করেছেন তাদের জন্য এই পোষ্টটি গুরুত্বপূর্ণ হতে পারে।

প্রশ্ন ১- আমার স্বামী বিবেকানন্দ স্কলারশিপের স্ট্যাটাস বহুদিন ধরে Application Forwarded by HOI দেখাচ্ছে, আমার স্কলারশিপ কি অ্যাপ্রুভ হবে না?

উত্তর:- এই সমস্যাটার মধ্যে সবচেয়ে বেশি রয়েছেন যারা রিনুয়াল অ্যাপ্লিকেশনে আবেদন করছেন। রিনুয়ালদের কলেজ থেকে অ্যাপ্রুভ করে পাঠিয়ে দেবার মাস খানেক কেটে যাবার পরও তাদের স্ট্যাটাস চেঞ্জ হয়নি। এরকম সমস্যায় যারা আছেন তাদের জন্য রয়েছে সুখবর ইতিমধ্যেই রিনুয়ালদের অ্যাপ্লিকেশনও অ্যাপ্রুভ করা শুরু হয়েছে। বহু ছাত্র-ছাত্রীর স্ট্যাটাস ইতিমধ্যেই চেঞ্জ হয়েছে আপনারা এই মুহুর্তে নিজের স্ট্যাটাস চেক করুন। আর যদি আপনার স্ট্যাটাস চেঞ্জ না হয়ে থাকে তবে আরেকটু অপেক্ষা করুন।

প্রশ্ন ২- আমার স্ট্যাটাস Application Approved (Scholarship Amount not Disbursed yet) দেখাচ্ছে বহুদিন ধরে। আমার স্ট্যাটাস কবে চেঞ্জ হবে?

উত্তর:- আপনার স্ট্যাটাস যদি এরকম দেখায় তার মানে আপনাকে টাকা দেবার জন্য সিলেক্ট করা হয়েছে। আপনার জেলায় টাকার লট এলেই আপনার স্ট্যাটাস চেঞ্জ হবে এই তারপরেই আপনি টাকা পাবেন।

প্রশ্ন ৩- আমার অ্যাপ্লিকেশন রিজেক্ট হয়ে গিয়েছে, আমি কি করবো?

উত্তর:- আপনার এপ্লিকেশন রিজেক্ট হয়ে দিয়েছে এর অর্থ আপনার কোনো ডকুমেন্টসে সমস্যা রয়েছে। ঘাবড়াবার কিছু নেই আপনি বিকাশ ভবনের নাম্বারে (1800-102-8014) ফোন করুন। সেখান থেকে আপনার অ্যাপ্লিকেশন নাম্বার চাইবে তারপর তারা আপনার ঠিক কোথায় সমস্যা সেটা বলে দেবে। এরপর আপনি সেই সমস্যাটার সমাধান করুন। মেলের মাধ্যমে ([email protected]) অ্যাপ্লিকেশন পাঠিয়েও করতে পারেন অথবা বিকাশ ভবনে সরাসরি উপস্থিত হয়েও করতে পারেন।

প্রশ্ন ৪- নেক্সট টাকার লট কবে আসবে?

উত্তর:- বর্তমানে একটি টাকার লট এসেছে এবং প্রচুর ছেলে মেয়েকে টাকা দেওয়া হচ্ছে। আপনার যদি অ্যাপ্লিকেশন স্ট্যাটাস {Application Sanctioned (Scholarship Amount Disbursed)} এমন দেখায় তবে আপনি এই লটেই টাকা পেয়ে যাবেন।

প্রশ্ন ৫- আমার একটি ডকুমেন্টস ভুল সাবমিট করা হয়েছে, আমার কি করনীয়।

উত্তর:- আপনি সবার প্রথমে আপনার স্ট্যাটাস চেক করুন। আপনার স্ট্যাটাস যদি Application Submitted দেখায় তবে আপনি আপনার স্কুল বা কলেজে যোগাযোগ করুন সেখান থেকে আপনার ফর্মটি আনলক করে দিবে এবং তারপর আপনি সেই ভুলটি ঠিক করতে পারবেন৷ আর স্ট্যাটাস যদি সেটি না দেখিয়ে অন্য কিছু দেখায় তবে অপেক্ষা করুন ফর্ম রিজেক্ট হবার। যদি রিজেক্ট হয় তবে ৩ নাম্বার উত্তর অনুযায়ী কাজ করতে হবে। আর যদি রিজেক্ট না হয় তাহলে শুভেচ্ছা।

এরকমই আরও সমস্ত খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।