How-to-apply-for-Birth-Certificate-at-online

আপনার পরিবারের নতুন সদস্যের জন্য বার্থ সার্টিফিকেট তৈরি করতে চান? তবে এই পোষ্টটি আপনার জন্য। আজ আমরা দেখে নেব কিভাবে অনলাইনে বার্থ সার্টিফিকেট তৈরি করা যায় খুব সহজে। কোনো লাইনে দাঁড়ানো ছাড়াই।

(ক) সবার প্রথমে আপনাকে পশ্চিমবঙ্গ সরকারের HEALTH Portal এ চলে আসতে হবে। নীচে লিঙ্ক দেওয়া রইলো।

(খ) এরপর অফিসিয়াল ওয়েবসাইটের বাঁ দিকে E-GOVERNANCE মেনুর আন্ডারে আপনাদের খুঁজে বের করতে হবে BIRTH AND DEATH REGISTRATION। তারপর এটিতে ক্লিক করুন।

(গ) এরপর আপনার সামনে বার্থ এন্ড ডের্থ সার্টিফিকেট পোর্টাল খুলে যাবে। ডানদিক কর্নারে তিনটি দাগের একটি অপশন বার দেখতে পাবেন সেটিতে ক্লিক করলে আপনাদের সামনে তিনটি অপশন খুলে যাবে আপনারা Citizen Services এ ক্লিক করুন এবং তার আন্ডারে থাকা Delayed Birth Registration এ ক্লিক করুন।

(ঘ) এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে এবং আপনার মোবাইল নাম্বার চাওয়া হবে। সেখানে আপনারা আপনার মোবাইল নাম্বার বসিয়ে দিন এবং Get OTP তে ক্লিক করুন। এরপর আপনার মোবাইলে একটি OTP আসবে সেটি সেখানে বসিয়ে দিন এবং তারপর Submit OTP তে ক্লিক করুন।

(ঙ) এরপর আপনার সামনে আরো একটি পেজ খুলে যাবে যেখানে আপনাকে একটি ফর্ম পূরণ করতে হবে। আপনারা সঠিক ভাবে শিশুর সঠিক তথ্য দিয়ে ফর্মটি ফিলাপ করে নেবেন। ফর্ম ফিলাপের সময় বাবা ও মায়ের আধার কার্ডের স্ক্যান কপি আপলোড করতে হবে এবং তারই সঙ্গে একটি ভ্যালিড ডকুমেন্টস যা প্রমান করবে আপনার বাচ্চার জন্ম হলো তা আপলোড করতে হবে।

সমস্ত তথ্য সঠিকভাবে পুরন করে নীচে থাকা Submit বাটনে ক্লিক করুন। ব্যাস আপনার জন্ম সার্টিফিকেটের জন্য আবেদন করা সম্পূর্ন হলো।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

সমস্ত খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।