How-to-apply-for-caste-certificate-sitting-at-home

আপনি কাস্ট সার্টিফিকেট তৈরি করতে চান? কিকরে করবেন ভাবছেন? তবে আর চিন্তা কি আপনার কাছে একটি মোবাইল ফোন থাকলেই আপনি এখন ঘরে বসে নিজের বা নিজের পরিবারের যে কার‌ও কাস্ট সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারবেন খুব সহজে। কিকরে করবেন সে নিয়েই আজকের প্রতিবেদন।

• বাড়িতে বসেই মোবাইলের মাধ্যমে কীভাবে কাস্ট সার্টিফিকেটের জন্য আবেদন করবেন?
এরজন্য প্রথমেই অফিশিয়াল ওয়েবসাইট castcertificatewb.gov.in-এ যেতে হবে। প্রথম যে পেজটি খুলবে তাতে Apply SC/ST/OBC অপশনে ক্লিক করতে হবে। এরপর একটি নতুন পেজ খুলে যাবে। সেই পেজে যে তথ্যগুলি চেয়েছে সেগুলো পূরণ করতে হবে। রাজ্যের নাম, জেলার নাম, সাব ডিভিশন, ব্লক/ মিউনিসিপ্যালিটি, কাস্ট (SC/ST/OBC) ইত্যাদি তথ্য পূরণ করতে হবে।

এরপর আবেদনকারীর নাম, বাবার নাম, মোবাইল নাম্বার, ইমেইল আইডি উল্লেখ করতে হবে।
এরপর এপিক নাম্বার/ আধার কার্ড নাম্বার/ খাদ্যসাথী নাম্বার দিতে হবে।

তারপর জন্মের বিবরণ হিসেবে জন্মতারিখ, জন্মের স্থান, ডিস্ট্রিক্ট, পুলিশ স্টেশন, ভিলেজ/ টাউন এসব তথ্য পূরণ করতে হবে।
এরপর আবেদনকারীর প্রেজেন্ট অ্যাড্রেস, C/o, পুলিশ স্টেশন, ওয়ার্ড/জিপি নং, ভিলেজ/পাড়া/হাউস নং/রোড, পোস্ট অফিস, পিন কোড, পার্মানেন্ট অ্যাড্রেস উল্লেখ করতে হবে।

তারপর আবেদনকারীর ন্যাশনালিটি, রিলিজিয়ন, লিঙ্গ উল্লেখ করতে হবে।
এরপর যার কাস্ট সার্টিফিকেট শো করে আবেদনকারী কাস্ট সার্টিফিকেটের জন্য আবেদন করছেন তার নাম, তার সাথে আবেদনকারীর কি সম্পর্ক, তার সার্টিফিকেট নং, সার্টিফিকেটটি ইস্যু করার তারিখ, ইস্যুইং অথারিটি ইত্যাদি তথ্য পূরণ করতে হবে।

তারপর ২ টি লোকাল রেফারেন্সের নাম, ঠিকানা উল্লেখ করতে হবে।
এরপর Save And Continue অপশনে ক্লিক করতে হবে।

তারপর আবেদনকারীর বাবা/মায়ের সার্ভিস ডিটেইলস পূরণ করতে হবে। তারপর বাকি তথ্যগুলো পূরণ করে Continue এ ক্লিক করে Ok অপশনে ক্লিক করতে হবে।

এরপর OBC দের ক্ষেত্রে বার্ষিক পারিবারিক আয় উল্লেখ করে Save And Continue for OBC অপশনে ক্লিক করতে হবে।

SC/ST দের ক্ষেত্রে অন্য একটি পেজ খুলবে। সেখানে ডকুমেন্টস এর জায়গায় সঠিকভাবে সিলেক্ট করে এবং বাকি তথ্যগুলি পূরণ করে Submit এ ক্লিক করতে হবে।

এরপর একটি অ্যাপ্লিকেশন ফর্ম খুলবে। সেটিকে ডাউনলোড করতে হবে। এখানে পাসপোর্ট সাইজের ছবি অ্যাটাচ করতে হবে। তারপর ফর্মটি সঠিকভাবে পূরণ করে নিচে আবেদনকারীকে সই করতে হবে। OBC দের ক্ষেত্রে একটি ইনকামের ডিটেইলস পূরণ করতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স ১৮ এর বেশি হলে আবেদনকারী নিজে সই করবে, ১৮ এর কম হলে গার্জেনের সই লাগবে।

কাস্ট সার্টিফিকেটের প্রিন্ট আউটটি সঠিক ভাবে পূরন করে এবং সমস্ত ডকুমেন্টস সঠিক ভাবে যুক্ত করে সেটি জমা করতে হবে দুয়ারে সরকার ক্যাম্পে অথবা আপনি যদি চান তবে সেটি আপনি আপনার বিডিও অফিসেও জমা করতে পারেন।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকমই আরও সমস্ত খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।