How-to-apply-for-CSC-Id-for-opening-Aadhaar-Card-Centre

নমস্কার বন্ধুরা, আমরা আধার কার্ড কেন্দ্র খোলা নিয়ে আগে ৩ টি কপি লিখেছি। যারা সেগুলো পড়েননি তারা আমাদের টেক নিউজ ক্যাটাগরিতে গিয়ে সেগুলো পড়ে নিতে পারে। আধার কার্ড কেন্দ্র খুলতে আমাদের বেশ কয়েকটি প্রসেসের ভেতর দিয়ে যেতে হয়। তারমধ্যে একটি গুরুত্বপূর্ণ কাজ হলো CSC আইডি খোলা। আজ আমরা এই নিয়েই আলোচনা করবো, CSC আইডি থাকলে যে শুধু আধার কেন্দ্রের কাজই করা যায় তেমনটা নয়, আপনার কাছে CSC আইডি থাকলে আপনি সরকারি-বেসরকারি বিভিন্ন বিষয়ের ওপর কাজ করতে পারেন। যেমন আধার কার্ড, প্যান কার্ড, শ্রম কার্ড ইত্যাদি ইত্যাদি।

CSC আইডির জন্য আবেদন করার পদ্ধতি নীচে পর পর বলা হলো, আপনারা নীচের পদ্ধতিটি ফলো করুন এবং আবেদন করুন।

(ক) সবার প্রথমে আপনাকে আপনার ব্রাউজার খুলে CSC অফিসিয়াল ওয়েবসাইটের রেজিষ্টার পেজে চলে আসতে হবে। আপনাদের সুবিধার্থে পেজের ডাইরেক্ট লিঙ্ক দেওয়া রইলো। register.csc.gov.in

(খ) সাইটটি ওপেন হলেই আপনি ওপরে কিছু অপশন দেখতে পাবেন তারমধ্যে দ্বিতীয় অপশনটি থাকবে Apply সেটিতে ক্লিক করুন এবং তার আন্ডারে আসা New Registration অপশনে ক্লিক করুন।

(গ) এরপর আপনার সামনে একটি রেজিষ্ট্রেশন পেজ খুলে যাবে। যেখানে আপনাকে প্রথম অপশনে Select Application Type এ ক্লিক করে এবং CSC VLE তে ক্লিক করুন এবং তারপরের কোটে আপনার কাছে TEC Certificate Number চাওয়া হবে। এবার এটি আপনি কোথা থেকে পাবেন?

TEC Certificate Number আপনি এই পোর্টালেই পেয়ে যাবেন যার জন্য আপনাকে মেইন পেজে ব্যাক করতে হবে। যদের TEC নাম্বার রয়েছে তারা সেখানে TEC নাম্বার বসিয়ে দিন আর বাকিরা চলুন, আমরা খুব অল্প কথার মধ্যে TEC Certificate Number জোগার করে নিই তারপর CSC এর অ্যাপ্লাইয়ে আবার আসবো।

(১) সবার প্রথমে আপনাকে মেইন পেজে চলে আসতে হবে অর্থাৎ register.csc.gov.in এই লিঙ্কে।

(২) তারপর ওপরে থাকা Apply বাটনে ক্লিক করে চার নাম্বার অপশন TEC Certificate এ ক্লিক করুন।

(৩) এরপর আপনার সামনে TEC এর অফিসিয়াল সাইট খুলে যাবে সেখানে একটি অপশন পাবেন Login With Us নামে সেটিতে ক্লিক করুন।

(৪) এরপর আপনার সামনে আরও একটি পেজ খুলে যাবে যেখানে আপনি Register বলে একটি অপশন দেখতে পাবেন সেটিতে ক্লিক করুন।

(৫) এরপর আপনার সামনে একটি ফর্ম খুলে যাবে, সেই ফর্মটিকে সঠিক ভাবে পূরণ করে নীচে থাকা Submit বাটনে ক্লিক করুন।

(৬) সাবমিট করবার পর আপনার সামনে একটি পেমেন্টের অপশন আসবে যেখানে আপনাকে নির্দিষ্ট পরিমাণ টাকা আপনার পছন্দের পদ্ধতির মাধ্যমে পেমেন্ট করে দিতে হবে।

(৭) পেমেন্ট সাকসেস ফুল হবার পর আপনাকে এই কোর্সের আন্ডারে যুক্ত করে নেওয়া হবে।

(৮) এরপর আপনি আপনার TEC একাউন্টে লগিন করতে পারবেন। লগিন করেই আপনি দেখবেন আপনাকে বেশ কিছু ট্রেনিং মেটেরিয়াল দেওয়া হয়েছে। আপনার কাজ সমস্ত মেটিরিয়াল কে সঠিক ভাবে পড়ে নেওয়া।

(৯) সমস্ত কিছু পড়া হয়ে গেলে আপনাকে একটি পরীক্ষা দিতে হবে সেই মেটেরিয়াল এর ওপর ভিত্তি করে। পরীক্ষা আপনি আপনার কম্পিউটারেই দিতে পারবেন সেটিতে সমস্যা নেই।

(১০) পরীক্ষা শেষ হলে আপনাকে PDF আকারে একটি TEC সার্টিফিকেট দেওয়া হয়। সেই সার্টিফিকেটের মধ্যেই আপনার রেফারেল নাম্বার থাকে আর সেটাই আপনার TEC Certificate Number

আমরা দেখে নিলাম কিকরে TEC সার্টিফিকেটের জন্য অ্যাপ্লাই করা যায় এবং পরীক্ষার মাধ্যমে সেটিকে পাওয়া যায়। আপনি যদি TEC সার্টিফিকেটের অপশনটা এড়িয়ে যেতে চান তবে আপনি কখনো CSC এর জন্য এপ্লাই করতে পারবেন না। এবার আমরা আবার চলে যায় CSC এপ্লাইএ-

(ঘ) CSC এর রেজিষ্ট্রেশন পেজে এসে TEC Certificate Number বসিয়ে দিলে তার নীচের ঘরে আপনার মোবাইল নাম্বার চাওয়া হবে তারপর তার নীচে থাকা ক্যাপচাটি ফিলাপ করে নীচে থাকা Submit বাটনে ক্লিক করুন।

(ঙ) এরপর আপনার মোবাইলে একটি OTP আসবে সেটিকে সেই পেজে বসিয়ে তার নীচে ঘরে আপনার ইমেল আইডি বসিয়ে দিয়ে নীচে থাকা ক্যাপচা পুরন করে আবারও Submit এ ক্লিক করতে হবে।

(চ) এরপর আপনার বসানো ইমেলেও একটি OTP যাবে সেটাকেও সেই পেজে বসাতে হবে তারপর আবার ক্যাপচা পুরন করে Submit এ ক্লিক করতে হবে।

(ছ) এরপর আপনার সামনে একটি ফর্ম খুলে যাবে, আপনি লক্ষ্য করবেন সেই ফর্মের বেশ কিছু অপশন আগে থেকে ফিল করা রয়েছে যেগুলো ফিল করা রয়েছে সেগুলো বাদে বাকি তথ্য গুলো সঠিক ভাবে পূরণ করে Submit এ ক্লিক করুন।

(জ) এরপরের পেজে আপনার কাছে একটি Terms and Conditions দেখাবে। সেটির আগে থাকা ফাঁকা ঘরে টিক চিহ্ন দিয়ে নীচে থাকা Generate OTP তে ক্লিক করতে হবে। এরপর আপনার মোবাইলে ও ইমেলে একটি করে OTP যাবে আপনাকে যেকোনো একটি ওটিপি ফাকা ঘরে বসিয়ে Verify OTP তে ক্লিক করতে হবে।

(ঝ) এর পরের পেজে আপনার সামনে একটি ফর্ম খুলে যাবে যেখানে বেশিরভাগ তথ্য আপনার আধার কার্ড থেকে সংগ্রহ করা হবে যে তথ্য গুলো লেখা থাকবে না সেগুলো আপনি সঠিক ভাবে লিখে দেবেন, যেমন আপনার ছবি আপলোড, Kiosk Name (আপনার দোকানের নাম), আপনার দোকানের লোকেশন, আপনার প্যান ডিটেইলস, আপনার ব্যাঙ্ক ডিটেইলস, ক্যানসেল চেক (যদি আপনার কাছে তা না থাকে তবে আপনার পাসবুকের ফন্ট পেজ দিতে পারেন), আধার কার্ড আপলোড করে নীচে থাকা Terms and Conditions -এ ক্লিক করে Submit বাটনে ক্লিক করুন।

(ঝ) এরপর আপনার সামনে CSC এর অ্যাপ্লিকেশন রেফারেন্স আইডি চলে আসবে এবং আপনার CSC আইডির জন্য আবেদন সম্পূর্ন ভাবে সাবমিট হয়ে যাবে।

এরপর আপনার এই অ্যাপ্লিকেশন CSC গ্রুপ ভেরিফাই করবে এবং আপনার ডিস্ট্রিক্ট ম্যানেজারের কাছে পাঠানো হবে। আপনার ডিস্ট্রিক্ট ম্যানেজার আপনার আইডি ভেরিফাই করার পরই আপনি CSC আইডি পেয়ে যাবেন।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

আধার কার্ড কেন্দ্র খোলা নিয়ে আরো বিস্তারিত জানতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।