How-to-apply-for-Driving-Licence-at-home-through-mobile

ফিনিক্স বাংলায় সকলকে স্বাগত। আজ আমরা আলোচনা করবো কিকরে ঘরে বসে আপনার হাতে থাকা মোবাইল ফোনটির মাধ্যমে আপনি বাইক বা গাড়ির ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করবেন। তবে আর দেরি না করে চলুন শুরু করা যাক।

আপনার যদি একটি গাড়ি বা বাইক থেকে থাকে তবে তার অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে লাইসেন্স। লাইসেন্স না থাকলে আপনাকে যে কোনো সময় বিভিন্ন সমস্যার মুখে পড়তে হয়। ইতিমধ্যেই নতুন নিয়ম অনুযায়ী আপনার কাছে যদি ড্রাইভিং লাইসেন্স না থাকে তবে আপনাকে ৫০০ থেকে ১০০০০ টাকা পর্যন্ত চালান কাটতে হতে পারে। তাই বাইক বা গাড়ি কেনার পর সবচেয়ে আগে যেই জিনিসটি করতে হয় সেটি হলো সেই গাড়ি বা বাইকের লাইসেন্স। লাইসেন্সে আবেদন করবার জন্য আপনাকে নির্দিষ্ট কিছু প্রসেসের ভেতর দিয়ে যেতে হয়। সেগুলো নীচে পর পর আলোচনা করা হলো।

(ক) সবার প্রথমে গুগলে সার্চ করুন mparivahan তারপর ড্রাইভিং লাইসেন্স তৈরি করবার অফিসিয়াল ওয়েবসাইটে চলে আসুন। আপনাদের সুবিধার্থে মেইন সাইটের লিঙ্ক নীচে দেওয়া রইলো।

(খ) মেইন সাইটে এসে বাঁদিকে ওপরে তিনটি দাগের একটি মেনুবার দেখতে পাবেন, সেটাতে ক্লিক করে Online Services এর আন্ডারে Driving License Related Services অপশন দেখতে পাবেন সেটিতে ক্লিক করুন।

(গ) এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে সেখানে আপনার রাজ্যের নাম চাওয়া হবে আপনারা নিজের নিজের রাজ্যের নাম সিলেক্ট করলেই আরো একটি নতুন পেজ খুলে যাবে এবং সেখানে আপনাকে EKyc করবার আবেদন করা হবে। আপনি চাইলে সেটিতে ক্লিক করে EKyc করে নিতে পারেন।

(ঘ) EKyc অপশনটি কেটে দিলে আপনাদের সামনে মেইন পেজটি খুলে যাবে এবং আপনার সামনে বিভিন্ন অপশন চলে আসবে আমরা যেহেতু একটি ফুল ড্রাইভিং লাইসেন্স তৈরি করবো তাই আমরা Apply for Learner Licence এ প্রথমে ক্লিক করবো।

(ঙ) এরপর আপনাদের সামনে ৭ টি অপশন খুলে যাবে যেখানে আপনার সমস্ত তথ্য দিয়ে পুরন করতে হবে এবং ২৪০ টাকার একটি পেমেন্ট কাটাতে হবে। এই কাজগুলো করতে পেজের নীচে থাকা Continue বাটনে ক্লিক করবেন এবং পর পর পেজে থাকা তথ্য গুলো সঠিক ভাবে ফিলাপ করুন এবং অবশেষে টাকা কাটিয়ে Learner Licence এর কাজ সম্পূর্ন করুন। এরপর আপনাকে একটি পরীক্ষার সিট বুক করতে হবে।

(চ) পরীক্ষার সিট বুক করতে মেইন পেজে চলে আসতে হবে এবং এই পেজের বাঁদিকে থাকা তিনটি দাগের মেনুতে ক্লিক করে Appointments অপশনের আন্ডারে থাকা LL Test Slot Booking অপশনে ক্লিক করুন।

(ছ) এরপর আপনার অ্যাপ্লিকেশন নাম্বার ও ডেট অফ বার্থ বসিয়ে লগিন করে নিতে হবে। লগিন করবার পর আপনার সামনে একটি পরীক্ষার লিস্ট খুলে যাবে। এখান থেকে আপনারা আপনাদের পছন্দের ডেট সিলেক্ট করুন এবং সেই সিলেক্ট করা টাইমে নির্দিষ্ট জায়গায় আপনাকে পরীক্ষা দিতে যেতে হবে।

(এই পরীক্ষায় মোট ১০ টি প্রশ্ন থাকে। যার মধ্যে ৬ টি প্রশ্ন ঠিক করলেই আপনি এই পরীক্ষা পাশ করতে পারবেন। আর এটি কম্পিউটার টেস্ট হয়। প্রতি প্রশ্নের জন্য থাকে ৩০ সেকেন্ড)

এই পরীক্ষায় পাশ করবার পর আপনাদের কাছে Learner Licence চলে আসবে। এই লাইসেন্স পাবার পর আপনাকে ৩০ দিন অপেক্ষা করতে হবে এবং ৩০ দিন পর আপনি ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করতে পারবেন।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

Learner Licence পরীক্ষার প্রশ্নপ্রত্র ও উত্তরপত্র ডাউনলোড করতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন। টেলিগ্রাম গ্রুপে পুরো পরীক্ষার সকল প্রশ্নপত্র ও উত্তরপত্র দেওয়া থাকবে। টেলিগ্রাম গ্রুপ লিঙ্ক:- Link