How-to-apply-for-PAN-Card-sitting-at-home

বর্তমান সময়ে খুব গুরুত্বপূর্ণ ডকুমেন্টসের লিস্ট করতে বললে প্যান কার্ডের নাম্বার দ্বিতীয় নাম্বারে আসে। ব্যাঙ্কের বই থেকে শুরু করে সমস্ত কিছুতেই প্যান কার্ড প্রচন্ড গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট হিসেবে কাজ করে। আজ আমরা শিখবো ঘরে বসে মোবাইলের মাধ্যমে প্যান কার্ডের জন্য কিকরে আবেদন করা যায়। এতে আপনার দোকানের অতিরিক্ত চার্জ লাগবে না। আরো একটি ভালো কথা এই যে আপনার প্যান কার্ড আপনার বাড়িতে পৌঁছে দেওয়া হবে। তবে আর দেরি কিসের! চলুন শুরু করা যাক।

আমরা প্যান কার্ড তৈরি করবো যে সাইটটির মাধ্যমে সেটি হলো NSDL, নাম অবশ্যই অনেকে শুনে থাকবেন। আপনার প্যান কার্ডে কিছু ভুল থাকলেও এই সাইট থেকেই আপনি সেটি ঠিক করতে পারবেন। সেটি নয় অন্য একটি পোষ্টে অন্য কোনোদিন লিখবো।

প্যান কার্ড আবেদন করবার জন্য আপনাকে নির্দিষ্ট কিছু প্রসেসের ভেতর দিয়ে যেতে হবে।

(ক) সবার প্রথমে প্যান কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ঢুকুন। লিঙ্ক নীচে দেওয়া থাকবে।

(খ) এরপর আপনার সামনে একটি ফর্ম খুলে যাবে যেটিতে থাকা তথ্য গুলো আপনাকে সঠিক ভাবে পূরণ করতে হবে। যেমন সবার প্রথমে পাবেন Application Type এটিতে আপনি সিলেক্ট করবেন New PAN- Indian Citizen, এবং তার পাশেই আরো একটি অপশন দেখতে পাবেন Category নামে, সেখানে আপনি INDIVIDUAL সিলেক্ট করবেন। (আপনি যদি নিজের জন্য বা কোনো নির্দিষ্ট ব্যক্তির জন্য আবেদন করেন তবেই এই অপশনটি সিলেক্ট করবেন।) তারপর আপনার নাম, মোবাইল নাম্বার, জন্ম তারিখ আর ইমেল আইডি চাওয়া হবে সেগুলো দিয়ে নিচে থাকা Terms and Conditions বাটনে ক্লিক করে নীচের ক্যাপচা কোড পূরণ করে Submit অপশনে ক্লিক করুন।

(গ) এরপর একটি নতুন পেজ পেয়ে যাবেন যেখানে আপনি একটি টোকেন নাম্বার দেখতে পাবেন। সেটিকে কোথাও সেভ বা লিখে রাখবেন। পরবর্তী কালে এই নাম্বারটি আপনার কাজে আসবে।

(ঘ) এরপর আপনি সেই পেজের নীচে থাকা Continue with PAN Application From এ ক্লিক করবেন।

(ঙ) এরপর আরো একটি নতুন পেজ খুলে যাবে, এটি PAN কার্ড অ্যাপ্লিকেশনের মূল পেজ। এখানে মোট ৫ টি অপশন আপনি দেখতে পারেন প্রথম অপশনে আপনাকে সিলেক্ট করতে হবে যে আপনি কিভাবে আপনার ডকুমেন্টস ভেরিফাই করবেন? আপনার সুবিধা মতো অপশন আপনি চুজ করতে পারেন। তবে মনে রাখবেন প্রথম অপশনটি সিলেক্ট করলে আবেদনকারীর আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক থাকতে হবে এবং দ্বিতীয় অপশন অনুযায়ী আপনাকে সমস্ত ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে। আমরা সুবিধার্থে প্রথম অপশনটি ক্লিক করবো অর্থাৎ Submit digitally through e-KYC & e-Sign

(চ) এরপর তার নীচে অপশনে পাবেন Whether Physical PAN Card is required? এই অপশনটি এটিতে Yes করুন।

(ছ) তারপর নীচে আপনার আধার কার্ড এবং অনান্য কিছু তথ্য চাওয়া হবে সেগুলো সঠিক ভাবে পূরণ করে নীচে থাকা Next বাটনে ক্লিক করুন।

(জ) এরপর আপনার সামনে পরের পেজটি চলে আসবে। এখানে আপনাকে আপনার ইনকাম সোর্স দিতে হবে। আপনি আপনার সুবিধা মতো অপশন চয়েজ করে নেবেন এবং অনান্য অপশনগুলি নিজের মতো ফিলাপ করে Next এ ক্লিক করবেন।

(ঝ) এরপর আরও একটি পেজ খুলে যাবে এটি খুব গুরুত্বপূর্ণ একটি পেজ। আপনার কাছে ওপরে চারটি কোড চাওয়া হবে। সেগুলো পাবার জন্য দ্বিতীয় প্যারায় অবস্থিত Indian Citizens এ ক্লিক করে আপনার রাজ্য ও শহরের নাম সিলেক্ট করুন এবং নীজের ফাঁকা ঘরে ওপরের চারটি ঘরের কোড চলে আসবে আপনাকে শুধু সিলেক্টে থাকা ডটে ক্লিক করতে হবে। এটি হয়ে গেলে Next বাটনে ক্লিক করুন।

(ঞ) এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে যেখানে মূলত ডকুমেন্টস আপলোড করতে হয়। কিন্তু আমরা যেহেতু প্রথমে Submit digitally through e-KYC & e-Sign সিলেক্ট করেছিলাম তাই আমাদের এখানে আর কিছু আপলোড করবার প্রয়োজন নেই। এরপর আপনি সেই পেজের নীচে থাকা Submit বাটনে ক্লিক করুন।

(ট) এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে যেখানে আপনার সমস্ত তথ্য শো করবে। আপনি একবার ভালো করে সমস্ত তথ্য দেখে নিন এবং নীচে থাকা Proceed অপশনে ক্লিক করুন।

(ঠ) এরপর আপনার সামনে একটি নতুন পেজ চলে আসবে যেখানে আপনাকে ১০৬ টাকার একটি পেমেন্ট দেখাবে। আপনি নীচে বিভিন্ন পেমেন্ট অপশন দেখতে পাবেন এবং আরেকটু নীচে স্ক্রল করলে আপনি কোন জিনিসের জন্য কত টাকা চার্জ করা হচ্ছে সমস্ত দেখে নিতে পারেন, এরপর আপনাকে নীচে থাকা Terms and Services কোটে ক্লিক করে তার নিচে থাকা Proceed to Payment অপশনে ক্লিক করতে হবে।

(জ) এরপর আপনি পেমেন্ট কাটানোর পেজে চলে আসবেন। এরপর নির্দিষ্ট পদ্ধতির মাধ্যমে পেমেন্ট কাটিয়ে নিতে হবে। পেমেন্ট কাটানো হয়ে গেলে আপনি একটি রিসিভ কপি পেয়ে যাবেন এবং সেই কপিতে আপনি আপনার অ্যাপ্লিকেশন নাম্বার পেয়ে যাবেন। যেটির মাধ্যমে আপনি আপনার প্যানকার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

প্যান কার্ড স্ট্যাটাস কিকরে চেক করবেন সে নিয়ে খুব তাড়াতাড়ি একটি পোষ্ট আসবে। সবার আগে সব তথ্য পেতে আমাদের টেলিগ্রাম চ্যালেনে যুক্ত হন।