How-to-apply-Yuvasree-Prakalpa-sitting-at-home

পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্পগুলির মধ্যে একটি হলো যুবশ্রী প্রকল্প বা বেকার ভাতা। এই বেকার যুবক-যুবতীরা মাসিক ১৫০০ টাকা পেয়ে থাকেন।

• যুবশ্রী প্রকল্পে বা বেকার ভাতায় কীভাবে বাড়িতে বসেই মোবাইলের মাধ্যমে আবেদন করবেন?
এই প্রকল্পে আবেদন করার জন্য সবার প্রথমে অফিশিয়াল ওয়েবসাইট employmentbankwb.gov.in-এ যেতে হবে। এরপর ফ্রেশ আবেদনের ক্ষেত্রে New Employment Job Seeker এ ক্লিক করতে হবে (এবং যাদের রেজিস্ট্রেশন করা আছে তাদের Log In এ ক্লিক করতে হবে।)

এরপর পরের পেজে নীচের দিকে Accept & Continue এ ক্লিক করতে হবে। এরপর আরো একটি নতুন পেজ খুলে যাবে, যেখানে সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে।

প্রথমেই আবেদনকারীর নাম লিখতে হবে, তারপর বাবার/ মায়ের নাম, স্বামী/ স্ত্রীর নাম( বিবাহিত হলে), লিঙ্গ, কাস্ট, ধর্ম, ম্যারিটাল স্ট্যাটাস, জন্মতারিখ, আবেদনকারী ফিজিক্যালি চ্যালেঞ্জড কিনা, আবেদনকারী এক্স-সার্ভিসম্যান কিনা, আবেদনকারীর ঠিকানা, রাজ্য, জেলা, সাব ডিভিশন, পিন কোড সমস্ত কিছু সঠিকভাবে উল্লেখ করে একটি বৈধ মোবাইল নাম্বার ও ইমেইল আইডি দিতে হবে।

এরপর আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতার বিবরণ পূরণ করতে হবে। আবেদনকারী সর্বশেষ কোন পরীক্ষা পাশ করেছে, কোন শিক্ষাপ্রতিষ্ঠান/ইউনিভার্সিটি/ বোর্ড থেকে পাশ করেছে, সাবজেক্ট/ ট্রেডের নাম, স্পেশালাইজেশন রয়েছে কিনা, কোন বছর পাশ করেছে, কতো শতাংশ নম্বর পেয়েছে সমস্ত কিছু পূরণ করতে হবে।

এরপর আবেদনকারী কোন ভাষায় পড়তে, লিখতে ও বলতে দক্ষ সেই ভাষা উল্লেখ করতে হবে।
এরপর আবেদনকারীর শারীরিক গঠনের পরিমাপ ( উচ্চতা (সেন্টিমিটারে), ওজন, ছাতি) উল্লেখ করতে হবে
তারপর একটি পাসপোর্ট সাইজের ফটো এবং একটি সিভি আপলোড করতে হবে।

তারপর পূরণ করতে হবে কাজের অভিজ্ঞতা। যদি তা থেকে থাকে তবে পূরণ করতে হবে, এক্ষেত্রে নাম, কতো বছরের কাজের অভিজ্ঞতা, স্যালারি, পোস্টের নাম, সেক্টর ইত্যাদি পূরণ করতে হবে। যদি কোনোরূপ অভিজ্ঞতা না থাকে তাহলে প্রয়োজন নেই।

এরপর কিছু অ্যাডিশনাল ইনফরমেশন পূরণ করতে হবে। রেসিডেন্সিয়াল প্রুফ অর্থাৎ বাসস্থানের প্রমান(রেশন কার্ড/ভোটার কার্ড/পাসপোর্ট), আইডি নং, ভারতীয় কিনা, বিপিএল কিনা, আইডেন্টিফিকেশন মার্কস এসব তথ্য পূরণ করতে হবে।
এরপর সিকিউরিটি কোড টি পূরণ করে, নীচের দুটি অপশন বক্সে টিক দিয়ে সাবমিট করতে হবে।

সাবমিট করার পর যে পেজটি ওপেন হবে সেই পেজটিকে প্রিন্ট আউট করে রাখতে হবে। এটিকে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট সহ নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ ব্যাংকে জমা দিতে হবে। সেখান থেকে এটিকে ভেরিফাই করে দেবে।
এরপর অনলাইনে চেক করা যাবে আবেদনটি অ্যাপ্রুভ হয়েছে কিনা।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকমই আরও সমস্ত খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।