How-to-change-mobile-number-and-Email-Id-of-PAN-Card

ফিনিক্স বাংলায় সকলকে স্বাগত। এমন অনেক সময় হয় যখন প্যান কার্ডে ব্যবহৃত মোবাইল নাম্বারটি আমারদের কাছ থেকে হারিয়ে যায়। ঠিক একই রকম ভাবে ইমেল আইডি সচরাচর প্রথমবার কেউ ব্যবহার করে না। এক্ষেত্রে যখন আপনি প্যান কার্ড আপডেট করতে যাবেন তখন আপনার কাছে পাঠানো ওটিপি পুরোনো নাম্বারে চলে যাবে এর ফল স্বরূপ আপনি নিজের প্যান কার্ডকে নিজেই এক্সেস করতে পারবেন না।

এমন অবস্থায় আপনি কি করবেন? নতুন প্যান কার্ড বানাবেন? মনে রাখবেন একটি মানুষের নামে শুধুমাত্র একটি প্যান কার্ডই ইস্যু হতে পারে একের অধিক প্যান কার্ড হলে আপনাকে বিভিন্ন আইনি সমস্যার ভেতর দিয়ে যেতে হতে পারে। তবে এখন উপায় কি? উপায় খুব সহজ আপনার প্যান কার্ডে আপনার নতুন নাম্বার ও নতুন ইমেল আইডি যুক্ত করে দিন পুরোনো নাম্বারে ওটিপি পাঠানো ছাড়াই কিকরে করবেন? সেটাই আজ দেখে নিব।

(ক) সবার প্রথমে আপনাকে প্যান কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে চলে আসতে হবে এবং তারপর ফোন নাম্বার ও ইমেল আইডি অ্যাড করবার পেজে ঢুকতে হবে। নীচে লিঙ্ক দেওয়া থাকবে আপনি সরাসরি সেখানে ক্লিক করে এই পেজে চলে আসুন।

(খ) আপনার কাছে এই পেজে চারটি জিনিস চাওয়া হবে প্রথম আপনার প্যান কার্ড নাম্বার, দ্বিতীয় আপনার আধার কার্ড নাম্বার, তৃতীয় আপনার নতুন ইমেল আইডি এবং শেষে আপনার নতুন মোবাইল নাম্বার। (এখানে উল্লেখ্য বিষয় এই যে আপনি যে মোবাইল নাম্বারটি যুক্ত করতে চাচ্ছেন সেটি আপনার আধার কার্ডের সঙ্গে যুক্ত হতে হবে অর্থাৎ লিঙ্ক থাকতে হবে) সমস্ত তথ্য সঠিক ভাবে পূরণ করে নীচে ১ নাম্বার পয়েন্টের সামনে থাকা কোটে টিক মার্ক দিয়ে নীচের ক্যাপচা কোড সঠিক ভাবে পূরণ করে Submit বাটনে ক্লিক করুন।

(গ) এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলবে যেখানে লেখা থাকবে Continue with e-KYC তে ক্লিক করুন। ক্লিক করবার পরেই আপনার আধার লিঙ্ক নাম্বারে একটি OTP আসবে সেটিকে ফাঁকা ঘরে বসিয়ে Submit এ ক্লিক করুন।

(ঘ) এরপর আরো একটি পেজ খুলে যাবে যেখানে আপনার বিস্তারিত তথ্য দেখাবে আপনাকে সবার নীচে থাকা Verify বাটনে ক্লিক করতে হবে।

(ঙ) এর পরের পেজে আপনার নতুন মোবাইল নাম্বার এবং নতুন ইমেল আইডিটি দেখাবে এবং তার নীচে থাকা verify and get otp তে ক্লিক করতে হবে। এরপর আপনার নাম্বারে এবং ইমেলে একটি করে কোড যাবে সেই কোড দুটি পরের পেজে দুটি কোটে বসাতে হবে এবং তারপর Validate এ ক্লিক করতে হবে।

(চ) এরপর আপনার সামনে লাস্ট পেজ খুলে যায় যেটিতে লেখা থাকে Generate and Save/Print সেটিতে ক্লিক করলে আপনার সামনে একটি পিডিএফ খুলে যাবে যেটিতে আপনাকে একটি acknowledgement number দেওয়া হবে।

এটিকে মোবাইরে সেভ করে রাখুন এবং কিছুক্ষন পর প্যান কার্ড স্ট্যাটাস চেক করে দেখুন আপনার নতুন মোবাইল নাম্বার এবং ইমেল আইডি অ্যাড হয়েছে কিনা।

• অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্ক:- Link

প্যান কার্ড স্ট্যাটাস কিকরে চেক করবেন সেটি জানতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন। এখানে এরকম সমস্ত রকম সমস্যার সমাধান করা হয়- Link