How-to-do-Insurance-sitting-at-home

ঘরে বসে নিজের বাইক বা গাড়ির ইন্সুরেন্স করুন নিজের হাতে। আজ আমরা ঘরে বসে মোবাইলের মাধ্যমে গাড়ি বা বাইকের বীমা কিভাবে করতে হয় সেটা শিখবো।

How to do Insurance sitting at home

ঘরে বসে বীমা করার জন্য আপনাকে সবার প্রথমে গুগলে গিয়ে টাইপ করতে হবে policybazaar.com । ইন্টারনেটে আরো বিভিন্ন ধরনের ওয়েবসাইট রয়েছে তবে পলিসি বাজার বহুদিনের পুরোনো একটি সাইট এবং বিশ্বস্ত একটি সাইট যার ফলে আমি এটাতেই দেখাবো।

পলিসি বাজার-এ ঢুকলেই আপনি বিভিন্ন অপশন দেখতে পাবেন যার মধ্যে একটি Car Insurance এবং অপর টি 2 Wheeler Insurance । আপনি যদি গাড়ির ইন্সুরেন্স করাতে চান তবে Car Insurance এ ক্লিক করুন এবং আপনি যদি বাইকের ইন্সুরেন্স করাতে চান 2 Wheeler Insurance এ ক্লিক করুন। 

এরপর আপনার সামনে আপনার বাইরের রেজিষ্ট্রেশন নাম্বার চাওয়া হবে। আপনি সেটাতে আপনার বাইকের নাম্বার ফিল করে View Prize এ ক্লিক করুন। এবার আপনার বাইকটি কোন কম্পানির সেটি সিলেক্ট করে নিন। লিস্টে আপনার বাইকের কম্পানি শো না করলে আদারস্ এ ক্লিক করে আপনি আপনার বাইকের কম্পানি অ্যাড করতে পারেন।

এরপর আপনার সামনে যে পেজটি ওপেন হবে সেটিতে আপনার বাইকের মডেলের নাম সিলেক্ট করতে হবে। এরপর আপনাকে নিজের ভেরিয়েন্ট সিলেক্ট করতে হবে আপনি আপনার ভেরিয়েন্ট না জানলে আপনার RC থেকে দেখে নিতে পারেন। এরপর আপনার বাইকের রেজিষ্টেশন ইয়ার সিলেক্ট করতে হবে।

এরপর আপনার সামনে একটি পপাপ মেসেস আসবে যেটি আপনার কারেন্ট পলিসির ব্যাপারে জানতে চাইবে। যদি আপনি আপনার পলিসির সমন্ধে না জানেন তবে আই ডু নট রিমেম্বার এ ক্লিক করবেন 

এরপর আপনার সামনে একটি পেজ ওপেন হবে, যেখানে বিভিন্ন কোম্পানি আপনার সামনে চলে আসবে। আপনার পছন্দ অনুযায়ী আপনি যে কোনো কোম্পানি চুজ করতে পারেন। কোম্পানি গুলোর নামের পাশে তাদের প্রতি মাসে কত করে দেওয়া হবে সেটি দেওয়া থাকবে এবং তারা কত টাকা পলিসি দেবে সেটিও দেওয়া থাকবে আপনি ভালো করে দেখে নিদির্ষ্ট কোম্পানি সিলেক্ট করুন। ঠিক এই পেজের ওপরেই তিনটে অপশন দেখতে পাবেন,  

প্রথম:- Comprehensive/Package – এটিতে আপনার তিন ধরনের ইন্সোরেন্স পাওয়া যায়, 

বাইকের মালিকের কিছু হয়ে গেলে টাকা দেওয়া হয়।

যদি আপনার বাইক দিয়ে থার্ডপার্টি কারোর কিছু হয়ে যায় তাকেও ইন্সুরেন্স কোম্পানি টাকা দেয়। 

যদি আপনার বাইক চুরি খারাপ বা নষ্ট হয়ে যায় সেক্ষেত্রে কোম্পানি টাকা দেয়।

দ্বিতীয়:- zero depreciation:- এই পলিসির নিয়ম হলো আপনার গাড়ির যদি কোনো ক্ষতি হয় তবে তার পুরো টাকা ইন্সোরেন্স কোম্পানি বহন করে। আপনার পকেট থেকে কোনো রকমের টাকা ব্যায় করতে হয় না।

তৃতীয়:- Third Party Liability Only:- থার্ড পাটি ইন্সোরেন্স যদি আপনি নেন তবে আপনার বাইক চুরি হলে বা নষ্ট হলে ইন্সুরেন্স কম্পানি তার দায় ভার নেয় না। এটি শুধু মাত্র আপনার বাইক দিয়ে যদি থার্ডপার্টির কারো কোনো ক্ষতি হয় সেটিকে শুধু ইন্সুরেন্স কম্পানি কভার করে।

আপনি আপনার পছন্দ মতো কোম্পানিকে বেছে নিন এবং তারপর আপনার সামনে একটি ফর্ম চলে আসবে যেখানে আপনার নাম, ইমেল আইডি, মোবাইল নাম্বার, ঠিকানা, পিনকোড সমস্ত কিছু দিয়ে ফিল করতে হবে। 

সমস্ত কিছু ফিল করার পর CONTINUE TO STEP 2 তে ক্লিক করুন। এরপর আপনার সামনে নমিনি ফিল করার ফর্ম চলে আসবে।  নমিনির নাম কি তার সঙ্গে আপনার রিলেশন কি? এবং আর যে অপশন গুলো থাকবে সেগুলো ফিল করে CONTINUE TO STEP 3 এ ক্লিক করুন। 

এরপর আপনার সামনে যে পেজটি আসবে সেটাতে আপনার ইঞ্জিন নাম্বার, সহ আরো বিভিন্ন অপশন ফিল করতে হবে। যেগুলো আপনার জানা না থাকলেও আপনার RC তে পেয়ে যাবেন। সমস্ত কিছু সঠিক ভাবে ফিল করবার পর ভেরিফাই প্রিমিয়াম-এ ক্লিক করুন।

এরপর আপনার সামনে একটি পিডিএফ চলে আসবে আপনি আবারও সমস্ত কিছু একবার মিলিয়ে নিন এবং পাশে থাকা Pay Security তে ক্লিক করুন। এরপর আপনার সামনে পেমেন্টের অপশন আসবে আপনি আপনার পছন্দের মাধ্যম দিয়ে পে করতে পারবেন। 

এরপর আপনার সামনে আপনার ইন্সুরেন্সের সফ্টকপি দিয়ে দেওয়া হবে এবং হার্ড কপি কিছুদিনের মধ্যেই আপনার ঠিকানায় কুরিয়ারের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে।

পুরো প্রসেসটা করতে গিয়ে কোনো রকমের অসুবিধার স্বীকার হলে পলিসি বাজারের কন্ট্যাক্ট নাম্বারে যোগাযোগ করতে পারেন যা পলিসি বাজারের হোম পেজে দেওয়া থাকবে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

সমস্ত খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।