How-to-make-gobar-gas-at-home-and-use-this-in-cooking

আমরা ছোটোবেলা থেকে গোবর গ্যাসের নাম শুনেছি। গোবর গ্যাসের মাধ্যমে রান্না করা সম্ভব এটাও শুনেছি। কিন্তু আপনি কি জানেন আপনি বিপুল পরিমানে গোবর গ্যাস তৈরি করে রান্না গ্যাসের পরিবর্তে ব্যবহার করতে পারেন। আমি আপনাদের ব্যপারটি কিকরে করবেন তা ছোট্ট পরিষরে বোঝানোর চেষ্টা করবো। আপনারা চাইলে আপনাদের প্রয়োজনমত এটি তৈরি ও ব্যবহার করতে পারবেন।

আমি যে পদ্ধতিটি বোঝানোর চেষ্টা করবো সেটাতে আপনার খুব সামান্য সামগ্রী লাগবে যেমন কিছুটা গোবর, জল, একটি প্লাস্টিকের মুখ সুদ্ধ বালতি, কিছুটা আঠা ও একটি লম্বা পাইপ

প্রথমে গোবর সংগ্রহ করে সেটির মধ্যে কিছুটা জল মিশিয়ে গোবরটাকে থকথকে বানিয়ে নিন। তারপর বালতির মুখটি খুলে সেটির মধ্যে সেই থকথকে গোবর মিশ্রিত জলটি ঢেলে দিন। এরপর বালতির মুখটি ভালোকরে আটকে দিন যাতে তারমধ্যে বাতাস প্রবেশ করতে না পারে। এরপর বালতির ওপরে একটি ছিদ্র করুন এবং তাতে পাইপটি ভালোকরে ফিট করুন। মনে রাখবেন পাইপটি যতটা পারবেন চিকন নেওয়ার চেষ্টা করবেন এতে আগুনের হিট বেশি পাবেন।

এরপর সেই ছিদ্রতে পাইপের মুখটি ভালোকরে ঢুকিয়ে দিয়ে ছিদ্রের বাকি অংশটি ভালোকরে আঠা দিয়ে আটকে দিন এবং পাইপের মাথাটি কোনো কিছু দিয়ে আটকে রাখুন ব্যাস এরপর সেই বালতিটিকে একসপ্তাহের জন্য কোনো একটি জায়গায় রেখে দিন।

একসপ্তাহ হয়ে গেলে পাইপের আটকে থাকা অংশটি খুলে সেখানে সলাই বা কিছু দিয়ে আগুন ধরান দেখবেন আপনার গ্যাসের সমপরিমান আগুন সেই পাইপ দিয়ে বের হচ্ছে।

আমি একটি ছোট্ট পরিসরে বোঝানোর জন্য একটি বালতির ব্যবহার করে দেখালাম। আপনি চাইলে এটি বড়ো পরিসরে করে গ্যাসের খরচ‌ও বাঁচাতে পারেন।

এরকম মজাদার তথ্য সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।