How-to-transfer-Ration-card

অনেক সময় বিভিন্ন কারনে আমাদের রেশন কার্ড স্থানান্তরিত করতে হয়। এরমধ্যে প্রধান কারন হলো বিবাহিত মহিলার রেশনকার্ড। যখন কোনো মেয়ের বিয়ে হয় তখন তার রেশন কার্ড তার বাপের বাড়ি থেকে তার শ্বশুর বাড়ির ঠিকানায় স্থানান্তরিত করতে হয়। এই স্থানান্তরিত করা হয় কিকরে? আজ আমরা সেটাই আলোচনা করবো।

পুরো প্রসেসটি আপনি আপনার মোবাইল ফোন দিয়ে করতে পারবেন। তাই আর দেরি না করে চলুন শুরু করা যাক। সবার প্রথমে বলে রাখি এটি করতে হলে আপনার রেশন কার্ডের সঙ্গে আপনার মোবাইল নাম্বার লিঙ্ক থাকতে হবে

(ক) সবার প্রথমে আপনাকে রেশন কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। লিঙ্ক নীচে দেওয়া থাকবে। ওয়েবসাইটটি ওপেন করে ব্রাউজারটিকে ডেক্সটপ ভার্সনে খুলে নেবেন।

(খ) মেইন সাইটে বা দিকে Services এর আন্ডারে Ration Card অপশনটি দেখতে পাবেন সেটিতে ক্লিক করুন। সেটিতে ক্লিক করলে আপনার সামনে তারই আন্ডারে আরো কিছু সাব অপশন খুলে যাবে যেখানে আপনাকে Apply Online এ ক্লিক করতে হবে। এরপর আরো একটি সাব ক্যাটাগরি খুলবে তার মধ্যে ১০ নাম্বার অপশনটি দেখতে পাবেন লেখা রয়েছে Application Of An Individual For Shifting To A New Family (Form-14) সেটিতে ক্লিক করুন।

(গ) এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে আপনার মোবাইল নাম্বার চাওয়া হবে। আপনার রেশন কার্ডের সঙ্গে যে নাম্বারটি লিঙ্ক করা রয়েছে সেটি সেখানে বসান এবং GET OTP তে ক্লিক করুন। এরপর আপনার রেজিষ্ট্রেশন মোবাইলে একটি OTP আসবে। সেটি ফাঁকা ঘরে বসান।

(ঘ) এরপর আপনাকে মেইন পোর্টালে নিয়ে যাওয়া হবে। মেইন পোর্টালে ঢুকে আপনি সেই মোবাইলে যে রেশন কার্ড লিঙ্ক করা রয়েছে সেই রেশন কার্ড গুলোর নাম ও বিস্তারিত দেখাবে। এরপর আপনি একদম নীচে চলে যান, নীচে এসে আপনি Form 14 বলে একটি অপশন দেখতে পাবেন। সেটিতে Apply Now করুন।

(ঙ) এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে আপনার পরিবারের সকলের নাম গুলো দেখাবে, আপনি যে রেশনকার্ডটিকে ট্রান্সফার করতে চান সেটির পাশে টিক চিহ্ন দিন এবং নীচে থাকা Next এ ক্লিক করুন।

(চ) এর পরের পেজে আপনার কাছে রেশন কার্ড নাম্বার চাওয়া হবে। এখানে আপনি যে পরিবারে ট্রান্সফার করতে চাচ্ছেন সেই পরিবারের হেডের রেশন কার্ড নাম্বারটি বসাতে হবে। এবং তার পাশে সেই রেশন কার্ডের ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। এই দুটি কাজ করে Search বাটনে ক্লিক করুন।

(ছ) এরপর আপনাদের সামনে আপনি যার রেশন কার্ডের নাম্বার দিয়েছেন তার পরিবারের সকলের নাম এবং নাম্বার শো করবে। এরপর আপনি Next বাটনে ক্লিক করুন।

(জ) এরপর আপনাদের সামনে একটি নতুন পেজ খুলবে সেখানে নীচে থাকা টার্মস অ্যান্ড কন্ডিশন বাটনে টিক করে Next এ ক্লিক করতে হবে।

(ঝ) এরপর আপনাদের সামনে আরও একটি নতুন পেজ খুলবে, সেখানে আপনার কাছে একটি কারন চাইবে, যে আপনি কি কারনে রেশন কার্ডটি ট্রান্সফার করছেন। প্রথম বক্সে সেই কারনটি সিলেক্ট করতে হবে এবং দ্বিতীয বক্সে সেই কারনটি দেখিয়ে আপনাকে একটি ডকুমেন্টস আপলোড করতে হবে, ডকুমেন্টস হিসেবে আপনি একটি চিঠি লিখতে বা টাইপিং করতে পারেন এবং যার কার্ড ট্রান্সফার করবেন তাকে দিয়ে সই করিয়ে নিয়ে সেটিকে সেখানে আপলোড করতে হবে এবং তারপর Next বাটনে ক্লিক করুন।

(ঞ) এরপর আরও একটি নতুন পেজ খুলবে সেখানে, একটি টার্মস অ্যান্ড কন্ডিশন দেখানে তার পাশে থাকা বক্সে টিক চিহ্ন দিন এবং তার নীচে থাকা Get OTP তে ক্লিক করুন। ক্লিক করার সঙ্গে সঙ্গেই আপনার নাম্বারে একটি OTP আসবে সেটা সেখানে বসিয়ে দিন এবং SUBMIT OTP তে ক্লিক করুন।

এরপর আপনাদের সামনে একটি নতুন পেজ খুলবে এবং সেখানে সাকসেস মেসেজ দেখাবে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

সমস্ত খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।