Nabanna-Scholarship-and-Uttarkanya-Scholarship-Apply-2022

ফিনিক্স বাংলায় সকলকে স্বাগত। আজ আমরা কথা বলবো, নবান্ন স্কলারশিপউত্তরকন্যা স্কলারশিপ নিয়ে। কারা কারা এই স্কলারশিপ পাবে, কি কি যোগ্যতা থাকতে হবে, কতো টাকা দেওয়া হয়? চলুন জেনে নেওয়া যাক।

• সবার প্রথমে জেনে রাখা ভালো যে, নবান্ন ও উত্তরকন্যা স্কলারশিপ দুটি কোনো আলাদা আলাদা স্কলারশিপ নয়। এই দুটি স্কলারশিপ আসলে একই স্কলারশিপ। শুধু উত্তরবঙ্গের স্টুডেন্টদের জন্য এর নাম উত্তরকন্যা স্কলারশিপ এবং দক্ষিণবঙ্গের স্টুডেন্টদের জন্য এটিই নবান্ন স্কলারশিপ। এই স্কলারশিপের আবেদনপত্র উত্তরবঙ্গের স্টুডেন্টরা নর্থ বেঙ্গল ডেভেলপমেন্ট অফিসে সাবমিট করে এবং দক্ষিণবঙ্গের স্টুডেন্টরা নবান্নতে সাবমিট করে তাই এই পৃথক নামকরণ।

নবান্ন উত্তরকন্যা / উত্তরকন্যা স্কলারশিপ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ত্রাণ তহবিল থেকে স্কুল ও কলেজের স্টুডেন্টদের দেওয়া হয়। কেবলমাত্র পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের‌ই এই স্কলারশিপ দেওয়া হয়।

• কারা কারা এই স্কলারশিপে আবেদন করতে পারবে?
মাধ্যমিক পাশ করার পর যেকোনো নতুন কোর্সে ভর্তি হওয়ার সময় এই স্কলারশিপে আবেদন করা যাবে। তবে প্রিভিয়াস ইয়ারে অন্তত ৫০% নম্বর সহ পাশ করতে হবে। আর পোস্ট গ্র্যাজুয়েশনের ক্ষেত্রে প্রিভিয়াস ইয়ারে ৫৩% নম্বর পেয়ে গ্র্যাজুয়েশন পাশ করে থাকতে হবে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে বা অনান্য যে কোনো সরকারি স্কলারশিপে আবেদন করলে এই স্কলারশিপে আবেদন করা যাবে না। কোনো ছাত্র বা ছাত্রী ৬০% এর ওপরে পেলে সে এই স্কলারশিপে আবেদন করতে পারবে না তখন তাকে স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করতে হবে।

• এই স্কলারশিপে আবেদন করতে কি কি যোগ্যতা থাকতে হবে?
(১) পড়ুয়াকে অবশ্যই মাধ্যমিক পাশ করে থাকতে হবে।
(২) প্রিভিয়াস ইয়ারে অন্তত ৫০% নম্বর সহ পাশ করতে হবে। আর পোস্ট গ্র্যাজুয়েশনের ক্ষেত্রে প্রিভিয়াস ইয়ারে ৫৩% নম্বর পেয়ে গ্র্যাজুয়েশন পাশ করে থাকতে হবে।
(৩) পরিবারের বার্ষিক আয় ১ লক্ষ ২০ হাজারের নীচে হতে হবে।

• নবান্ন স্কলারশিপ / উত্তরকন্যা স্কলারশিপে স্টুডেন্টদের কতো টাকা দেওয়া হয়?
এই স্কলারশিপের ক্ষেত্রে জেনারেল কোর্সে পড়া যেকোনো পড়ুয়াকে বার্ষিক ১০,০০০ টাকা দেওয়া হয়।

• এই স্কলারশিপে কীভাবে আবেদন করতে হবে?
এই স্কলারশিপে আবেদন করতে হবে অফলাইনে। অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্রটি প্রিন্ট আউট করে সঠিকভাবে পূরণ করে তার সঙ্গে সমস্ত প্রয়োজনীয় নথিপত্র সংযুক্ত করতে হবে, তারপর নির্দিষ্ট ঠিকানায় স্পিড পোস্টে পাঠিয়ে দিতে হবে। নবান্ন স্কলারশিপউত্তরকন্যা স্কলারশিপের জন্য দুটি আলাদা ফর্ম পাওয়া যাবে ওয়েবসাইটে।

• এই স্কলারশিপে আবেদন করতে কি কি ডকুমেন্টস লাগবে?
(১) অ্যাপ্লিকেশন ফর্ম,
(২) প্রিভিয়াস ইয়ার মার্কশিট,
(৩) পাসপোর্ট সাইজের ফটো,
(৪) আধার কার্ড,
(৫) ইনকাম সার্টিফিকেট,
(৬) ব্যাংকের পাসব‌ইয়ের প্রথম পাতা,
(৭) সেল্ফ ডিক্লারেশন,
(৮) MLA/MP এর রেকমেডেশন।

• আবেদনপত্র পাঠানোর ঠিকানা:-
° নবান্ন স্কলারশিপের আবেদনপত্র পাঠানোর ঠিকানা~ The Assistant Secretary, Chief Minister’s Office, NABANNA, 325, Sarat। Chatterjee Road, Howrah- 711102

° উত্তরকন্যা স্কলারশিপের আবেদনপত্র পাঠানোর ঠিকানা~ Department of CMRF Scholarship, UTTARKANYA, New Satellite Township, Kamrangaguri, Fulbari, West Bengal- 734015

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

• Nabanna Scholarship Application Form- Link

• Uttarkanya Scholarship Application Form- Link

এরকমই আরও সমস্ত খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।