Process-of-opening-Aadhaar-Card-Centre

বর্তমানে আমরা এমন একটা সময়ের ভেতর দিয়ে যাচ্ছি যেসময় চাকরি ঠিকমতো হচ্ছে না, হলেও দু-তিনটে ভ্যাকেন্সির সিট বেরোচ্ছে আর যেগুলোও বেশি সিটের বেরোচ্ছে সেগুলোয় হয় পরীক্ষা হচ্ছে না, নয়তো পরীক্ষার পর কেস হয়ে যাচ্ছে। এমন সময় আমরা করবো কি? স্বাভাবিক ভাবে মানুষকে ভালো থাকবার জন্য কিছুতো ইনকাম করবার রাস্তা বের করতে হয়। এমন সময় কিছু মানুষের মাথায় আসে আধার কার্ড কেন্দ্র খোলার কথা। আজকের প্রতিবেদন এটির ওপরেই।

আধার কার্ড আমাদের খুব গুরুত্বপূর্ণ একটি জিনিস। প্রায় প্রতিটা মানুষেরই আধার কার্ড রয়েছে অর্থাৎ আপনি যদি নিজের বাড়িতে একটি আধার কেন্দ্র খুলতে পারেন তবে আপনি মাসে অনায়াসে ৩০-৪০ হাজার টাকা কামাতে পারবেন৷ আজ আমরা আলোচনা করবো কিকরে আধার কেন্দ্র খোলা সম্ভব? এর কি কি নিয়ম রয়েছে? সমস্ত কিছু নিয়ে।

সবাই প্রথমেই জানিয়ে রাখা ভালো আধার কেন্দ্র যদি আপনি খুলতে চান তবে আপনাকে একটি পরীক্ষা দিতে হবে!

আজ আমরা আলোচনা করবো আধার কার্ড সেন্টার খোলার পরীক্ষা দিতে হলে কি কি জিনিস মাথায় রাখতে হয়। যেমন পরীক্ষার সিলেবাস, প্রশ্নপত্র, উত্তরপত্র, মোট পরীক্ষা নাম্বার ইত্যাদি এবং আগামীকাল আরো একটি পোষ্ট এই সাইটেই প্রকাশিত করা হবে, সেটিতে থাকবে কিকরে আধার কার্ড সেন্টারের পরীক্ষা অর্থাৎ আধার সুপারভাইজার পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করা যাবে।

তবে আজকের টপিকটা শুরু করা যাক। আপনি যদি আধার সুপারভাইজারের পরীক্ষায় পাশ করতে পারেন তবে আপনাকে আধারের তরফ থেকে একটি সার্টিফিকেট দেওয়া হবে যেটির সাহায্যে আপনি আধার কেন্দ্র খুলতে পারবেন।

• আধার কেন্দ্রে আপনি কি কি কাজ করতে পারবেন:- আপনি যদি আধার সুপারভাইজারের পরীক্ষা পাশ করে যান তবে আপনি আধার কার্ডের যাবতীয় সমস্ত কিছুর কাজ করতে পারবেন। নতুন কার্ড তৈরি থেকে পুরোনো কার্ড এডিট সমস্ত।

• আধার সুপারভাইজার পরীক্ষা কতোর মধ্যে হয়ে থাকে:- আধার সুপারভাইজারের পরীক্ষা ১১০ মার্কসের হয়ে থাকে এবং আপনি যদি সুপারভাইজার হতে চান তবে আপনাকে ৭০% মার্কস ওঠাতে হবে।

আধার সুপারভাইজার পরীক্ষা কারা কন্ট্রোল করে:- আধারের যাবতীয় পরীক্ষা NSEIT দ্বারা পরিচালিত হয়।

• আধার পরীক্ষার সিলেবাস কোথায় পাব:- এই পরীক্ষাটি দেবার জন্য কোনো নির্দিষ্ট বইয়ের পড়া বা সিলেবাস কভার করবার দরকার নেই। আপনি আধার ওয়েবসাইটে একটি নিদিষ্ট পার্ট পেয়ে যাবেন Training, Testing and Certification নামে। সেখানে সমস্ত ভাষায় পিডিএফের লিঙ্ক দেওয়া রয়েছে। আপনার পছন্দ সই ভাষার পিডিএফ ডাউনলোড করে কভার করলেই আপনি অনায়াসে এই পরীক্ষা উত্তীর্ণ হতে পারেন।

• বাংলা ভাষার কি পরীক্ষা দেওয়া যায়:- হ্যাঁ আপনি Bengali, English, Hindi, Assamese, Gujarati, Malayalam, Tamil, Kannada, Marathi, Punjabi, Odia, Telugu, Urdu ভাষায় পরীক্ষা দিতে পারবেন।

• পরীক্ষার প্রশ্নের ধরন কেমন হয়:- পরীক্ষার প্রশ্ন MCQ আকারের হয়ে থাকে।

• অধার পরীক্ষার পশ্নপত্র:- আধার সাইটে সুপারভাইজার পরীক্ষার জন্য ৫১০ টি প্রশ্ন দেওয়া রয়েছে। আপনি যদি সেই ৫১০ টি প্রশ্ন মুখস্থ করে নিতে পারেন তবে আপনি এই পরীক্ষায় অনায়াসে পাশ করে যাবেন। আমি পোষ্ট শেষে আধার সাইটের একটি লিঙ্ক দিয়ে রাখবো যেটিতে ঢুকে সামান্য ওপরে স্ক্রল করলে আপনি পর পর সমস্ত তথ্য গুলি পেয়ে যাবেন।

• অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্ক:- Link

আজ এ পর্যন্তই আগামীকাল কিকরে আধার সুপারভাইজার পরীক্ষার ফর্ম ফিলাপ করবেন সেটি নিয়ে আলোচনা করবো, সমস্ত তথ্য সবার আগে পেতে এবং আধার পরীক্ষার প্রশ্নপত্র পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।