Process-of-paying-electric-bill-sitting-at-home

আপনি কি জানেন ঘরে বসে মাত্র দু’মিনিটে আপনার ইলেকট্রিক বিল পে করতে পারেন কোনো রকম ট্র্যাভেল করা বা লাইনে দাঁড়ানো ছাড়াই। কিভাবে? চলুন সেটাই আজ আলোচনা করা যাক।

আপনার বাড়িতে প্রতি তিনমাস অন্তর অন্তর ইলেকট্রিক অফিস থেকে একটি বিল অবশ্যই দিয়ে যায় এবং তাতে আপনার আইডি থেকে শুরু করে মিটার নাম্বার সমস্ত কিছু থাকে। এই সমস্ত ব্যবহার করেই বিল জমা দেওয়া যায় খুব সহজে। এটি করবার বিভিন্ন পদ্ধতি রয়েছে আমরা নির্দিষ্ট একটি পদ্ধতি অবলম্বন করবো।

অনলাইনের মাধ্যমে বিদ্যুতের বিল কিকরে জমা করবো?
(ক) অনলাইনে বিদ্যুতের বিল জমা দেওয়ার জন্য আপনাকে কোনো ব্রাউজারে গিয়ে সার্চ করতে হবে WBSEDCL এবং তারপর প্রথম লিঙ্কটিতে ক্লিক করবেন। এটি আপনাকে ইলেকট্রিক অফিসের মেইন সাইটে নিয়ে যাবে।

(খ) এরপর আপনাদের সামনে সাইটের মেইন পেজটি খুলে যাবে এবং মোবাইল স্ক্রিনের মাঝামাঝি একটি অপশন দেখতে পাবেন Online Payment সেটিতে ক্লিক করবেন। এরপর আরও একটি পেজ খুলে যাবে সেখানে প্রথমেই একটি অপশন দেখতে পারবেন Quick Pay সেটিতে ক্লিক করুন।

(গ) এরপর আপনার সামনে আরো একটি নতুন পেজ খুলে যাবে যেখানে আপনার কাছে আপনার Consumer ID চাওয়া হবে। এই আইডিটি আপনি আপনার বিলের শুরুতেই পেয়ে যাবেন। সেটি সেখানে লিখে নীচে থাকা ক্যাপচাটি সঠিক ভাবে ফিলাপ করে Proceed এ ক্লিক করুন।

(ঘ) এরপর তার নীচেই সেই Consumer ID তে নথিভুক্ত থাকা ব্যক্তির নাম এবং মোবাইল নাম্বার চলে আসবে এবং তার নীচে দেখবেন লিখা রয়েছে View Unpaid Bill সেটিতে ক্লিক করুন।

(ঙ) এরপর আপনার সামনে আপনার বাকি থাকা বিলগুলি দেখতে পাবেন আপনি কোন বিলটি দিতে চান বা কোনগুলি দিতে চান সেগুলোর পাশে টিক চিহ্ন দিয়ে Next বাটনে ক্লিক করুন।

(চ) এরপর আপনার সামনে ফাইনাল পেজ চলে আসবে যেখানে আপনাকে পেমেন্টের বিভিন্ন অপশন দেখাবে। আপনি আপনার পছন্দ মত অপশনটি সিলেক্ট করে নীচে থাকা I agree with Terms and Conditions এর পাশে থাকা বাক্সটিতে টিক চিহ্ন দিয়ে confirm এ ক্লিক করুন।

(ছ) এবং অবশেষে আপনি আপনার বিলটি কাটিয়ে নিন। বিল কাটানো হয়ে গেলে View Receipt এ ক্লিক করে রিসিভ কপিটি ডাউনলোড করে নিন।

অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকম তথ্য আরও পেতে এখুনি আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন