Ration-Card-Status-Check-Online

গতকাল অনলাইনে কিকরে রেশন কার্ড আবেদন করবেন সেটি নিয়ে আলোচনা করা হয়েছে। যারা লেখাটি পড়েননি তাদের জন্য নীচে লিঙ্ক দেওয়া থাকবে। আজ আমরা আলোচনা করবো রেশন কার্ডের স্ট্যাটাস কিকরে চেক করা যায়। আপনার হাতে যদি একটি মোবাইল থেকে তবে আপনি কোনো দোকানেের লাইনে না দাঁড়িয়েই নিজের ঘরে বসে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে পারেন এবং তার স্ট্যাটাস ও চেক করতে পারবেন। চলুন তবে দেখে নেওয়া যাক, রেশন কার্ডের স্ট্যাটাস কিকরে চেক করা যায়

রেশন কার্ডের স্ট্যাটাস চেক করবার জন্য আপনাকে নির্দিষ্ট কিছু স্টেপ ফলো করতে হবে, যা নীচে বিস্তারিত ভাবে বলা হলো-

(ক) সবার প্রথমে আপনাকে রেশন কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটের লিঙ্ক নীচে দেওয়া রইলো। (সাইটটি খুলেই ব্রাউজারটিকে ডেক্সটপ ভার্সেনে করে নিন)

(খ) এবার বাঁ দিকে থাকা Services বক্সের শেষ অপশন অর্থাৎ Inquiry তে ক্লিক করুন এবং তার পর তারই আন্ডারে খোলা পরের বক্সে Check Ration Card Application Status অপশনে ক্লিক করুন।

(গ) এবার আপনার সামনে নতুন একটি পেজ খুলে যাবে যেখানে আপনাকে তিনটি ঘর পূরণ করতে হবে, প্রথম অপশন থাকবে Select Form Type এই অপশনে আপনি Form-IV কে সিলেক্ট করুন। কারন নতুন রেশন কার্ড তৈরির জন্য চার নাম্বার ফর্মটি ফিলাপ করতে হয়। তার পরের কোটে আপনাকে ফর্মের নাম্বার বসাতে হবে যেটা আপনি আবেদন করার পর পেয়েছিলেন। Enter Full (16/10 Digit) Application Number (Barcode Number)। যদি আপনার কাছে এটি না থাকে তবে আপনি Enter 10 digit Mobile No এর ঘরে আবেদন করবার সময় যে মোবাইল নাম্বারটি ব্যবহার করেছিলেন সেটা বসান এবং শেষের ফাঁকা ঘরে ওপরে থাকা ক্যাপচাটি দেখে দেখে বসান।

(ঘ) ব্যাস এরপর সার্চ অপশনে ক্লিক করুন। এরপরই আপনার রেশন কার্ড কোন অবস্থায় আছে সেটি আপনি দেখতে পাবেন।

• অনলাইনে নতুন রেশন কার্ড বানাতে চান? বিস্তারিত পদ্ধতি দেখে নিন:- Link

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকমই আরও খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।