See-how-many-sims-are-activated-at-your-Aadhaar-number

নতুন সিম ওঠানোর সময় আমরা আধার কার্ড ব্যবহার করে থাকি। এমন অনেক সময় আসে যখন আমাদের অজান্তে বিভিন্ন মানুষ আমাদের আধার কার্ড ব্যবহার করে নতুন সিম তোলে। এটি মূলত কিছুদিন আগে পর্যন্তও ছিল বর্তমানে বেশ কিছু টেলিকম কোম্পানি আপডেট হয়েছেন। কিন্তু আপনি কি জানেন অতীতে আপনার নামে কেউ সিম তুলেছিল কিনা? যদি এমনটা হয়ে থাকে তবে সে ব্যক্তি কোনো খারাপ কাজের সঙ্গে যুক্ত থাকলে তার প্রভাব আপনার ওপর এসে পড়বে।

তাই আজ আমরা দেখে নেবো একটি আধার কার্ডে কতগুলো ফোন নাম্বার অ্যাকটিভ রয়েছে এবং তার সাথে যে নাম্বার গুলো আপনার নয় সেগুলোকে কিভাবে ডিসেবল করা সম্ভব।

এই কাজটি করতে হলে আপনাকে আপনার মোবাইলের একটি ব্রাউজার খুলে নিতে হবে। তারপর সেখানে টাইপ করতে হবে tafcop.dgtelecom.gov.in এই সাইটে ঢুকলেই আপনার কাছে আপনার বর্তমান মোবাইল নাম্বার চাওয়া হবে।

আপনি আপনার মোবাইল নাম্বার টাইপ করে Request OTP তে ক্লিক করুন। এরপর আপনার মোবাইলে একটি সংখ্যার OTP আসবে আপনাকে সেটিকে নিয়ে ফাকা ঘরে বসিয়ে Validate অপশনে ক্লিক করতে হবে।

ব্যাস এরপর আপনার সামনে আপনার মোবাইল নাম্বারের লিস্ট চলে আসবে যেগুলো আপনার আধার কার্ড দিয়ে খোলা হয়েছে। এখানে আপনি দেখবেন শুধু আপনার মোবাইল নাম্বার গুলিই দেখাচ্ছে। যদি এমনটা হয় এখানে অন্য কারোর মোবাইল নাম্বার দেখাচ্ছে যেটি আপনার নয় তবে সেই নাম্বারটি সিলেক্ট করে নীচে থাকা Report অপশনে ক্লিক করলেই সেই নাম্বারটি বন্ধ হয়ে যাবে।

• অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্ক:- Link

এরকম আরো মজাদার ও গুরুত্বপূর্ণ তথ্য পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন – Link