See-your-Ration-Card-is-APL-or-BPL

আজ আমরা আবারও রেশন কার্ড নিয়ে আলোচনা করবো। আপনার কাছে একটি রেশন কার্ড নিশ্চয় রয়েছে এবার সেই রেশন কার্ডটি APL না BPL সেটা আপনি কিকরে বুঝবেন? সে নিয়েই আজকের আলোচনা।

বর্তমানে আমাদের পশ্চিমবঙ্গে মোট ৫ ধরনের রেশন কার্ড রয়েছে। যেমন – AAY, PHH, SPHH, RKSY-1 এবং RKSY-2 এই ভাগগুলো করা হয়েছে পরিবারের বিভিন্ন ক্যাটাগরির ওপর ভিত্তি করে। আপনি যদি কোনো ভুল ক্যাটাগরিতে পরে যান তবে খুব সহজে আপনার সঠিক ক্যাটাগরিতে আপনার রেশন কার্ডটিকে পাঠানোর জন্য অনলাইনে আবেদন করতে পারেন। এটি কিকরে করবেন সেটি জানতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন। খুব তাড়াতাড়ি আমরা পোষ্ট আপলোড করবো।

এবার আসি আমাদের মূল টপিকে, আপনার যে কার্ডটি রয়েছে সেটি কোন ক্যাটাগরিতে পড়েছে APL না BPL

(1) AAY – AAY এর পুরো নাম Antyodaya Anna Yojana । কার্ডের নাম দেখেই অনায়াসে বোঝা যায় এটি সমাজের সবচেয়ে পিছিয়ে পড়া মানুষদের জন্য। AAY কার্ড BPL ক্যাটাগরির আন্ডারে পরে।

(২) PHH – PHH এর ফুল ফর্ম Priority Household। যেসমস্ত ব্যক্তির মাসিক ইনকাম ১৫ হাজারের কম তাদের জন্য এই কার্ডটি রাখা হয়েছে। এটিও একটি BPL কার্ড

(৩) SPHH – SPHH এর ফুল ফর্ম Smart Priority Household । এটি একটি বিপিএল কার্ড। সমাজের সাধারণ গরিবদের জন্য এই কার্ডটি রাখা হয়েছে।

(৪) RKSY-1 – RKSY-1 এর ফুল ফর্ম রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা -১, এই কার্ডটি BPL এর আন্ডারে পরে এবং সবশেষে রয়েছে,

(৫) RKSY-2 – RKSY-2 এর ফুল ফর্ম রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা -২, এই কার্ডটি একমাত্র APL কার্ডের আন্ডারে পরছে।

অর্থাৎ আপনারা জেনে গেলেন আপনার কাছে যে রেশন কার্ডটি রয়েছে সেটা APL না BPL

সমস্ত খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।